শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

যথাযোগ্য মর্যাদায় পবিত্র লাইলাতুল বরাত পালিত

  |   শনিবার, ১৪ জুন ২০১৪ | প্রিন্ট

central mosjed

স্টাফ রিপোর্টার :  শুক্রবার দিবাগত রাতটিই পবিত্র শবে বরাত। হিজরি বর্ষপঞ্জির শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি বিশ্ব মুসলিম সম্প্রদায়ের কাছে অত্যন্ত পবিত্র ও মহিমান্বিত। মহান আল্লাহ তাআলা এ রাতে বান্দাদের জন্য তার অশেষ রহমতের দরজা খুলে দেন। মহিমান্বিত এই রাতে ধর্মপ্রাণ মুসলমানেরা বিগত জীবনের সব ভুলভ্রান্তি, পাপ-তাপের জন্য গভীর অনুশোচনায় চোখের জলে মহান আল্লাহ তাআলার দরবারে সকাতরে ক্ষমা প্রার্থনা করেছেন। তারা নফল নামাজ, জিকির-আজকার, পবিত্র কোরআন তিলাওয়াতের মধ্য দিয়ে বিনম্র প্রার্থনা করেন। বিশ্বের সকল মানুষের শান্তির জন্য সৃষ্টিকর্তার কাছে দু’হাত তুলে মোনাজাত করেছেন।

যথাযোগ্য ধর্মীয় ভাব-গাম্ভীর্য ও এবাদত-বন্দেগির মধ্য দিয়ে রাজধানীসহ সারাদেশে পালিত হয়েছে সৌভাগ্যের রজনী পবিত্র লাইলাতুল বরাত। শুক্রবার মাগরিব নামাজের পর পরই দেশের মসজিদগুলোতে শুরু হয় ধর্মপ্রাণ মুসলমানদের ইবাদত-বন্দেগি। একই সঙ্গে প্রয়াত আত্মীয়স্বজনসহ চিরবিদায় নেওয়া মুসলিম নর-নারীর কবর জিয়ারত করে তাদের রুহের মাগফিরাত কামনা করে ধর্মপ্রাণ মুসলমানেরা দোয়া করেন। পাড়া-মহল্লার মসজিদগুলোতে সন্ধ্যার পর থেকে মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাত করা হয়েছে। অনেকে গভীর রাত পর্যন্ত ইবাদত-বন্দেগিতে মগ্ন থেকে শেষ রাতে সেহরি খেয়ে আজ শনিবার নফল রোজা রেখেছেন।

সৃষ্টিকর্তার রহমত পাওয়ার আশায় নফল নামাজ, কোরআন তেলাওয়াত, জিকির, ওয়াজ ও মিলাদ মাহফিলসহ বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়। পবিত্র এ রাতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররকসহ দেশের সব মসজিদ রাতভর খোলা থাকে। এদিকে মসজিদগুলোতে চলে কোরআন ও হাদিসের আলোকে খুতবা ও বয়ান। গুনাহ থেকে মুক্তি এবং মহান আলস্নাহতালার নৈকট্য লাভের আশায় রাতভর নফল নামাজ আদায়ের পর মোনাজাত করেন মুসলিস্নরা। এ ছাড়া বাসা-বাড়িতেও  রাতভর চলে নফল নামাজ, পবিত্র কোরআন তেলাওয়াত ও অন্যান্য ইবাদত-বন্দেগি।

মহিমান্বিত এ রাতে ধর্মপ্রাণ মুসলমানরা বিগত জীবনের সব ভুল-ভ্রানিত্ম, পাপ-তাপের জন্য গভীর অনুশোচনা করে মহান আলস্নাহ তায়ালার দরবারে কায়মনো বাক্যে ড়্গমা প্রার্থনা করেন। রোজা রাখা ও নফল নামাজ, জিকির-আজকার, পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে বিনম্র প্রার্থনা করেন ভবিষ্যৎ জীবনে পাপ-পঙ্কিলতা পরিহার করে পরিশুদ্ধ জীবনযাপনের জন্য। স্বজনদের কবরস্থানে গিয়ে তাদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করেন।

এ উপলড়্গে ইসলামিক ফাউন্ডেশন ইবাদত-বন্দেগিসহ ব্যাপক কর্মসূচি গ্রহণ করে। শুক্রবার বাদ মাগরিব থেকে বাদ ফজর পর্যনত্ম কর্মসূচির মধ্যে ছিল- তেলওয়াতে কালাম পাক, আলোচনা ও ওয়াজ মাহফিল এবং বিশেষ মোনাজাত। প্রসঙ্গত, বিশ্বব্যাপী মুসলিম সম্প্রদায়ের নিকট মহিমান্বিত এ রজনীকে আরবিতে বলে পবিত্র লাইলাতুল বরাত বলা হয়। আর ফারসীতে পবিত্র শবে বরাত, বাংলায় যার অর্থ সৌভাগ্যের রজনী। মহান আলস্নাহ তায়ালা এ রাতে বান্দাদের জন্য তার অশেষ রহমতের দরজা খুলে দেন।

লাইলাতুল বরাতের বরকত, ফজিলত ও মর্যাদা নিয়ে বেশকিছু হাদিসের বর্ণনা প্রচলিত আছে। একটি সহিহ হাদিসে বলা হয়েছে, আলস্নাহ তায়ালা মধ্য শাবানের রাতে তার সৃষ্টির প্রতি দৃষ্টিপাত করেন এবং মুশরিক ও বিদ্বেষ পোষণকারী ব্যতীত সকলকে ড়্গমা করে দেন। আটজন সাহাবীর সূত্রে বিভিন্ন সনদে এ হাদিসটি বর্ণিত হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১০:১১ | শনিবার, ১৪ জুন ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com