বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুসলমানদের পারস্পরিক সম্পর্ক কেমন হওয়া উচিত

  |   বৃহস্পতিবার, ২৮ নভেম্বর ২০১৩ | প্রিন্ট

images-26

এক মুসলমান আরেক মুসলমানের দীনি ভাই। এ সম্পর্ক রক্তের সম্পর্কের চেয়েও গুরুত্ব বহন করে। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামও তার উম্মতদের পরস্পরের ভাই হিসেবে নিজেদের বিবেচনা করার শিক্ষা দিয়েছেন।

আবদুল্লাহ ইবনে উমার (রা.) থেকে বর্ণিত। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, মুসলমানদের মধ্যে যে ব্যক্তি সর্বসাধারণের সঙ্গে উঠাবসা করে এবং তাদের দেওয়া দুঃখ-কষ্টে ধৈর্য ধারণ করে সে এমন মুসলমানের চেয়ে উত্তম, যে সর্বসাধারণের সঙ্গে মেলামেশা করে না এবং তাদের দেওয়া দুঃখ-কষ্টে ধৈর্য ধারণ করে না। (তিরমিজি থেকে মিশকাতে)

মুসলমানরা যেহেতু পরস্পরের দীনি ভাই এবং এ সম্পর্ক যেহেতু ধর্মীয় দৃষ্টিকোণ থেকে রক্তের সম্পর্কের চেয়েও গভীরতর সেহেতু বাস্তব জীবনেও এর প্রতিফলন ঘটাতে হবে। মুসলমানদের মধ্যে থাকতে হবে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক। এক মুসলমান অপর মুসলমানের কাছে বিশ্বস্তজন হিসেবে বিবেচিত হবে এমনটিই কাম্য। অপর মুসলমানের জানমালের নিরাপত্তা রক্ষাকে মুসলমানরা দীনি কর্তব্য হিসেবে ভাববে এমনটিই হল ধর্মীয় বিধান।

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, মুসলমান সেই ব্যক্তি যার হাত ও জিহ্বার অনিষ্ট থেকে মুসলমানরা নিরাপদ থাকে। আর মুমিন সেই ব্যক্তি যার সম্পর্কে লোকেরা এ আস্থা রাখে যে, তার দ্বারা তাদের জানমালের নিরাপত্তা বিঘি্নত হবে না। (তিরমিজি নাসাঈ)

বায়হাকির শুআবুল ইমানে আরও আছে, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, যে ব্যক্তি আল্লাহর আনুগত্য করার জন্য নিজের প্রবৃত্তির বিরুদ্ধে জিহাদ করে সে-ই প্রকৃত মুজাহিদ। আর যে ব্যক্তি নাফরমানির পথ পরিত্যাগ করেছে সে-ই প্রকৃত মুহাজির। (মিশকাত)

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বাণী- ‘এক মুসলমান অপর মুসলমানের দীনি ভাই’। এ ভাই যদিও রক্তের সম্পর্কীয় নয়, তথাপি এ ভাইয়ের গুরুত্ব অধিক। কেননা শাশ্বত বিধান আল-কোরআনে এ মর্মে বলা হয়েছে, ‘নিশ্চয় মুমিনগণ পরস্পরের ভাই’। (৪৯ :১০)

ভাই ভাইয়ের ওপর যেমন দায়িত্ববান হয়ে কাজ করেন তেমনি এক মুসলমান অপর মুসলমানকে দীনি ভাই মনে করে তার সব অধিকার সংরক্ষণ করতে হবে। কোনোক্রমেই যেন তার দ্বারা অপর মুসলমান ভাইয়ের অধিকার লঙ্ঘিত না হয় সেদিকে অবশ্যই দৃষ্টি রাখতে হবে। আল্লাহ আমাদের এ বিষয়ে সচেতন থাকার এবং যত্নবান হওয়ার তওফিক দান করুন।

Facebook Comments Box
advertisement

Posted ২২:৩৭ | বৃহস্পতিবার, ২৮ নভেম্বর ২০১৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com