বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিশরে মুসলিম ব্রাদারহুডের ১০ জনের মৃত্যুদণ্ড

  |   বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ | প্রিন্ট

মিশরে মুসলিম ব্রাদারহুডের ১০ জনের মৃত্যুদণ্ড

স্বাধীনদেশ অনলাইন : নিরাপত্তা বাহিনীর ওপর হামলা ও সরকারি স্থাপনা লক্ষ্য করে নাশকতামূলক কর্মকাণ্ডের দায়ে ১০ জনকে মৃত্যুদণ্ড ও আরও অর্ধশতাধিক ব্যক্তিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন মিশরের একটি আদালত। আন্তর্জাতিক গণমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়েছে, দণ্ডপ্রাপ্তদের বিরুদ্ধে ২০১৩ সাল থেকে ২০১৫ সালের মধ্যে রাজধানী কায়রোতে নিরাপত্তা বাহিনীর ওপর হামলা ও নাশকতার অভিযোগ প্রমাণিত হয়েছে। বর্তমান মিশরে নিষিদ্ধ ঘোষিত সংগঠন মুসলিম ব্রাদারহুড এসব কর্মকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্ট ছিল। মঙ্গলবারের রায়ে দুই শতাধিক ব্যক্তিকে দণ্ড দিয়েছেন আদালত। আন্তর্জাতিক মানবাধিকার গোষ্ঠী অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এই গণবিচারকে ‘চরম অন্যায্য’ বলে বর্ণনা করে সাজা বাতিলের আহ্বান জানিয়েছে।

মিশরের সেনাবাহিনী ২০১৩ সালে দেশটির নির্বাচিত ইসলামপন্থী প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর মুসলিম ব্রাদারহুডের বিরুদ্ধে ব্যাপক দমনপীড়ন শুরু করে। এটি আধুনিক মিশরের ইতিহাসে গোষ্ঠীটির বিরুদ্ধে অন্যতম সবচেয়ে বড় দমনপীড়নের ঘটনা।

চলতি বছর জানুয়ারিতে মিশরের সর্বোচ্চ ধর্মীয় কর্তৃপক্ষ গ্রান্ড মুফতির কাছে মুসলিম ব্রাদারহুডের চিহ্নিত আসামিদের মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য চিঠি পাঠিয়েছিলেন আদালত।

Facebook Comments Box
বিষয় :
advertisement

Posted ১১:৪৩ | বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com