শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাহমুদুর রহমানকে অন্যায়ভাবে রিমান্ডে নেয়া হয়েছে : আলোচনা সভায় ব্যারিস্টার রফিক-উল হক

  |   রবিবার, ০৪ আগস্ট ২০১৩ | প্রিন্ট




প্রথিতযশা আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক বলেছেন, আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানকে অন্যায়ভাবে গ্রেফতার করে রিমান্ডে নিয়ে নির্যাতন করা হয়েছে। তাকে রিমান্ডে নেয়ার ক্ষেত্রে প্রচলিত আইন ও সুপ্রিমকোর্টের নির্দেশনার স্পষ্ট লঙ্ঘন করেছে সরকার। মাহমুদুর রহমানকে সময়ের সাহসী পুরুষ হিসেবে উল্লেখ করে প্রবীণ এ আইনজীবী আরো বলেন, আমার দেশ পত্রিকার ছাপাখানা খোলা ও মাহমুদুর রহমানকে মুক্ত করতে সামাজিক আন্দোলনের পাশাপাশি আইনি লড়াইও চালিয়ে যেতে হবে।
আমরা জানি, বর্তমান পরিস্থিতিতে উচ্চ আদালতেও ন্যায়বিচার পাওয়ার সুযোগ কম। তার পরও আইনের প্রতি শ্রদ্ধা দেখিয়ে আমাদের আইনি লড়াই চালিয়ে যেতে হবে। মাহমুদুর রহমানকে মুক্ত করতে যত ধরনের আইনি সহযোগিতা তা দিতে তিনি সম্পূর্ণ প্রস্তুত বলেও জানান। গতকাল জাতীয় প্রেস ক্লাবের মিলনায়তনে আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানের মুক্তি ও পত্রিকার ছাপাখানা খুলে দেয়ার দাবিতে নাগরিক অধিকার রক্ষা কমিটি আয়োজিত এক সভায় ব্যারিস্টার রফিক-উল হক এসব কথা বলেন।

কবি ও সমাজ চিন্তক ফরহাদ মজহারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় ব্যারিস্টার রফিক-উল হক আরো বলেন, মাহমুদুর রহমান আমার বন্ধু। সত্যের পক্ষে অবস্থা ও অন্যায়ের প্রতিবাদ করতে গিয়েই তিনি কারাবন্দি হয়েছেন। আমরা যেটা করতে পারিনি, মাহমুদুর রহমান সেটা করে দেখিয়েছেন। মিথ্যা ও হাস্যকর মামলায় তাকে কারাগারে বন্দি করা হয়েছে। শুধু তাই নয়, রিমান্ডে নিয়ে তার ওপর বর্বর নির্যাতনও করা হয়েছে। তাকে রিমান্ডে নেয়ার ক্ষেত্রে সরকার দেশের প্রচলিত আইন ও সুপ্রিমকোর্টের নির্দেশনার স্পষ্ট লঙ্ঘন করেছে। কোনো মামলায় কাউকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য উচ্চ আদালতের নির্দেশনা রয়েছে। এর মধ্যে অন্যতম হচ্ছে কোনো অসুস্থ আসামিকে রিমান্ডে নেয়া যাবে না।

কোনো আসামিকে রিমান্ডে নিলে তার নিযুক্ত আইনজীবীর সামনে তাকে স্বচ্ছ কাচের ঘরে জিজ্ঞাসাবাদ করতে হবে। কোনো আসামির ওপর দৈহিক ও মানসিক নির্যাতন করা যাবে না। কিন্তু মাহমুদুর রহমানের ক্ষেত্রে সরকার এসব নির্দেশনার একটিও মানেনি।

অবিলম্বে ছাপাখানা খুলে দিয়ে আমার দেশ পত্রিকা প্রকাশের ব্যবস্থা ও পত্রিকাটির সম্পাদক মাহমুদুর রহমানকে মুক্তি দেয়ার জন্য তিনি সরকারের প্রতি দাবি জানিয়ে বলেন, গণমাধ্যমের বিরুদ্ধে অবস্থান নেয়ার নজির ভালো হয়নি। অতীতে যারাই স্বাধীন গণমাধ্যমের বিরুদ্ধে অবস্থান নিয়েছে, তারাই ক্ষতিগ্রস্ত হয়েছে।
For News : news@shadindesh.com
Facebook Comments Box
advertisement

Posted ০২:১০ | রবিবার, ০৪ আগস্ট ২০১৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com