শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভোটাধিকার বাস্তবায়নের আন্দোলনে বিকল্প নেই: নোমান

  |   সোমবার, ২১ মে ২০১৮ | প্রিন্ট

ভোটাধিকার বাস্তবায়নের আন্দোলনে বিকল্প নেই: নোমান

বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান বলেছেন, বর্ত্মান সরকার গণতন্ত্রকে ধংস করেও লজ্জাবোধ করে না। এই সরকারকে শায়েস্তা করার জন্য, ভোটাধিকার বাস্তবায়নের জন্য, আন্দোলনের কোনো বিকল্প নেই। খালেদা জিয়া, শফিউল বারী বাবু অথবা শিমুল বিশ্বাস এদের কারাগারে নিয়েছে। কারাগারে নিয়ে যায় শাসক আর বের করে জনতা। আজ সেই জনতা খালেদা জিয়াকে বের করবে।
সোমবার (২১মে) ঢাকা রিপোটার্স ইউনিটের সাগর রুনি মিলনায়তনে দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলন কতৃক আয়োজিত মুক্ত আলোচনায় তিনি এসব কথা বলেন।

নোমান বলেন, জনসাধারণ যখন রাস্তায় নামবে তখন খালেদা জিয়া মুক্ত হবেন। আমরা জয়লাভ করতে পারবো। আমরা ভোটাধিকার ফিরিয়ে আনবো, খুলনার মতো নির্বাচন আর হতে দেব না। এজন্য এই নির্বাচন কমিশনকে বাতিল করে প্রধান নির্বাচন কমিশনারকে ইস্তফা দিয়ে নতুন নির্বাচন কমিশন গঠন করতে হবে। এটা আমাদের লক্ষ্য-আন্দোলনের একটা অংশ।

তিনি বলেন, বিরোধীদলের কাছে কখনও অস্ত্র-বোমা ছিল না জানিয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান বলেছেন, হাতে একটা লাঠি আর ইটের টুকরা ছিলো। সেটা দিয়েই পরাজিত করেছি অনেক শাসকগোষ্ঠীকে। আজকের পরিস্থিতিও ভিন্ন নয়। রাস্তায় না নামলে কোনো আন্দোলনই সফল হবে না। আর রাস্তায় নামার নেতৃত্ব বিএনপিকেই দিতে হবে।

বিএনপির সিনিয়র এই নেতা বলেন, খুলনার নির্বাচনে জালভোটের পরিবর্তে ভোটদখল স্তরে চলে গেছে উল্লেখ করে তিনি বলেন, এই অবস্থাকে সহযোগিতা করছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন সরকারের আজ্ঞাবহ। সরকার যা বলবে সেটাই কমিশন করবে। কমিশনের আইনে এবং সংবিধানে কমিশন যে নির্বাচন পরিচালনায় নেতৃত্বপ্রদানকারী, সেটা তারা করছে না। তারা সরকারের লেজুরবৃত্তি করছে।

মুক্ত সভায় শামসুজ্জামান দুদু বলেন, সরকার, নির্বাচন কমিশিন, পুলিশ, আওয়ামী কেডার সকলে একত্রে কাজ করছে। এতে মমানুষ নির্বাচনের বিশ্বাস হারিয়ে ফেলছে।
বিএনপি নির্বাচনের পরিবর্তনকে প্রধান বিষয় মনে করছে। তবে এই পরিবর্তনে গণ অভ্যর্থান ঘটাতে হবে।
তিনি বলেন, নির্বাচনকে সামনে রেখে ঐক্যবদ্ধ হয়ে আগামী ছয়মাস কাজে লাগিয়ে বেগম জিয়ার মুক্তি, তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে জনগনের মাঝে নির্বাচনের বিশ্বাস ফিরিয়ে আনতে হবে।

বক্তারা বলেন,যেখানে দেশের শতকরা ৮০ভাগ মানুষ সরকারের বিরুদ্ধে অবস্থান করছেন, সেখানে আমরা দলকে সংঘটিত করে মানুষকে জাগিয়ে তুলতে পারছে না। আমাদের উচিত হবে ইউনিয়ন,থানা,জেলা,উপজেলা সহ মহানগর পর্যায়ে ছাত্রদল,যুবদল সহ সকল নেতা কর্মীকে ঐক্যবদ্ধ করা।

Facebook Comments Box
advertisement

Posted ১৬:৩২ | সোমবার, ২১ মে ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com