বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বেলজিয়ামের সাথে ০-০ গোলে ড্র করেই শেষ ষোলতে ক্রোয়েশিয়া

ডেস্ক রিপোর্ট   |   বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

বেলজিয়ামের সাথে ০-০ গোলে ড্র করেই শেষ ষোলতে ক্রোয়েশিয়া

চেষ্টার কমতি রাখেনি বেলজিয়াম। সুযোগ কাকে বলে, কতো প্রকার ও কি কি? সেই উত্তরেরই যেন প্রদর্শনী করেছে দলটি৷ তবে ভাগ্য সহায় দেয়নি। গোলের খেলা ফুটবলে সেই কাঙ্ক্ষিত গোলেরই দেখা পায়নি। বৃথা গিয়েছে লুকাকো-হ্যাজার্ডদের মুহুর্মুহু আক্রমণ। ০-০ গোলে ড্র করেই শেষ হলো বেলজিয়ামের কাতার বিশ্বকাপ অধ্যায়।

যেই দলটা বাছাইপর্বে গড়ে তিনটি করে গোল দিয়েছে, কাতার বিশ্বকাপে এসে যেন তার গোল করতেই ভুলে গেছে। তিন ম্যাচে মাত্র ১টি গোলের দেখা পেয়েছে দলটি। তবুও তা দুর্বল কানাডার বিপক্ষে। এদিকে শেষ ষোলতে উঠে গেল ক্রোয়েশিয়া। গ্রুপের অন্য ম্যাচে মরক্কো জয় পাওয়ায় ড্র করেও সুপার ১৬ নিশ্চিত করে লুকা মদ্রিচরা।

অবশ্য খেলা হয়েছে সমানে সমানে। শেষার্ধটা যদি বেলজিয়ামের হয় প্রথমার্ধট চোখ বন্ধ করে লিখে দিতে হবে ক্রোয়েশিয়াকে। ম্যাচের ফলাফল গোল শূন্য হলেও খেলা দেখে এক মুহূর্তের জন্যও বিরক্তি অনুভব হয়নি। আক্রমণ পাল্টা আক্রমণে জমে ছিল পুরো ম্যাচ।

পরবর্তী রাউন্ড নিশ্চিত করতে আজ বিশ্বকাপের এফ গ্রুপের গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হয় গতবারের দুই সেমিফাইনালিস্ট ক্রোয়েশিয়া ও বেলজিয়াম। গত বিশ্বকাপের দ্বিতীয় সেরা দলের সাথে র‍্যাঙ্কিংয়ের দুইয়ে থাকা দলের খেলা। ম্যাচটি অনুষ্ঠিত হয় আহমদ বিন আলি স্টেডিয়ামে। ফলে এখানেই শেষ হলো বেলজিয়ামের গোল্ডেন জেনারেশনের আরো একটি যাত্রা।

এ দিন ম্যাচের প্রথম ১০ সেকেন্ডেই লিড নিতে পারতো ক্রোয়েশিয়া, তবে বল লক্ষ্যভ্রষ্ট হয়। এরপর ম্যাচের ১০ মিনিটে বেলজিয়ামের ক্যারাসকোর শট আটকে দেন ক্রোয়েশিয়ার ব্রোজোভিচ। ৫ মিনিট বাদেই বেলজিয়ামের ক্যারাসকো ক্রোয়েশিয়ার কামারিখকে ফাউল করলে পেনাল্টি পায় ক্রোয়েশিয়া। তবে পেনাল্টি শট নেয়ার আগমুহূর্তে ভিএআর চেক করে পেনাল্টি বাতিল করে দেন রেফারি।

এরপর দু‘দলই সমান সমান চেষ্টা করেছে গোল করার। প্রথমার্ধে বেলজিয়াম অধিকাংশ সময়ে বল দখলে রাখলেও ক্রোয়েশিয়া বেশি শট নিয়েছে। কোনো গোল না হওয়ায় গোলশূন্যতে শেষ হয়েছে প্রথমার্ধ।

বিরতি থেকে ফিরে দ্বিতীয়ার্ধে গোল করতে যেন মরিয়া হয়ে ওঠে বেলজিয়াম। ম্যাচের ৪৯ মিনিটে সুযোগ পেলেও কাজে লাগাতে পারেননি বেলজিয়ামের কেভিন ডি ব্রুইনা। এরপরের কিছু সময় খেলা নিয়ন্ত্রণ করে ক্রোয়েশিয়া। বেশ কিছু সুযোগ পায় ক্রোয়াটরা। তবে বেলজিয়ামের গোলকিপার থিবো কোর্তোয়ার কল্যাণে ম্যাচে টিকে থাকে রেড ডেভিলরা।

ম্যাচের ৬০ মিনিটে আবারো সুযোগ পায় বেলজিয়াম। কিন্তু ওই যে, বিধি বাম। বেলজিয়ামের স্ট্রাইকার লুকাকু যেন সুযোগ কাজেই লাগাতে পারেননি। দ্বিতীয়ার্ধে অসংখ্য সুযোগ পেলেও একটি থেকেও গোল আদায় করতে পারেনি বেলজিয়াম। ম্যাচের ৬২ মিনিটে আবারো মিস করে ভক্তদের দীর্ঘশ্বাস বাড়ান লুকাকু।

বেলজিয়ামের স্ট্রাইকার লুকাকুর জন্য আজকের ম্যাচটি ছিল এক দুঃস্বপ্নের মতো। ক্রোয়াটদের রক্ষণে বারবার আঘাত করলেও গোল করতে পারেনি বেলজিয়াম। ম্যাচের ৮৭ ও ৮৯ মিনিটে আরো দুইটি সুযোগ হারান রোমেলো লুকাকু। ম্যাচে কোনো গোল না হলে গোলশূন্য ড্র তে শেষ হয় ম্যাচ।

বিশ্বকাপে টিকে থাকতে হলে এই ম্যাচে জয় ছাড়া ভিন্ন কোনো উপায় ছিলো না রেড ডেভিলদের। তবে ক্রোয়াটদের দরকার ছিল শুধু ড্র বা জয়। এই ম্যাচ ড্র হওয়ায় গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতো হলো বেলজিয়ামকে। পরের রাউন্ড খেলবে ক্রোয়েশিয়া ও মরক্কো।

Facebook Comments Box
advertisement

Posted ১৮:১৬ | বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com