শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালামের স্মৃতিবিজড়িত বাসা ভেঙে ফেলায় ভার্চুয়ালী প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত

  |   মঙ্গলবার, ০২ আগস্ট ২০২২ | প্রিন্ট

বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালামের স্মৃতিবিজড়িত বাসা ভেঙে ফেলায় ভার্চুয়ালী প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত

লন্ডন প্রতিনিধি : বাংলাদেশের স্বাধীনতা ও মহান মুক্তিযুদ্ধের সংগঠক,বীর মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ নেতা, ষাটের দশক থেকে আমৃত্যু স্বাধিকার, স্বায়ত্ত্বশাসন, মুক্তিযুদ্ধ সহ সিলেটের সকল ন্যায়সংগত আন্দোলন-সংগ্রামের প্রথম সারির সংগঠক ও নেতা, জীবনের শেষ দিন পর্যন্ত বিশিষ্ট কর আইনজীবী হিসেবে স্হানীয় ও জাতীয়ভাবে সুপরিচিত আইনজীবী ব্যক্তিত্ব,একজন সৎ,নির্লোভ ও আদর্শিক রাজনীতিবিদ, সিলেটের মাটি ও মানুষের নেতা বীর মুক্তিযোদ্ধা মরহুম এডভোকেট আব্দুস সালাম (এম.এ.সালাম)।

অত্যন্ত দুঃখ ও পরিতাপের বিষয় সম্প্রতি সিলেট সড়ক ও জনপদ বিভাগ ও সিলেট সিটি করপোরেশন কর্তৃপক্ষ যৌথভাবে , কোন প্রকার আইনানুগ নোটিশ প্রদান না করে, জিলাঃসিলেট,জেএল নং ৯০, মৌজাঃ বাগবাড়ী, দাগ নংঃ ৯৪৫স্হিত সাড়ে সাত শতক ভূমি’র উপর আইনানুগভাবে নির্মিত মরহুম বীর মুক্তিযোদ্ধা এডভোকেট আব্দুস সালাম এর বহু স্মৃতিবিজড়িত বাসা ভেঙ্গে ফেলার প্রচারণা চালিয়ে যাচ্ছেন এবং একতরফা ভাবে সময়সীমা নির্ধারণ করে দেয়া হয়েছে।

এমতাবস্থায় মরহুের কন্যা, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও সিলেট ইউনিভার্সিটির সাবেক শিক্ষিকা, বর্তমানে যুক্তরাজ্যের বার্মিংহামে বসবাসরত বিশিষ্ট সামাজিক ব্যক্তিত্ব, আফসানা সালাম সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের দায়িত্বশীলদের সাথে যোগাযোগ, আলোচনা করে বিধিসম্মত সুস্পষ্ট কোন জবাব না পেয়ে চরম হতাশা প্রকাশ করে, আইনানুগ প্রতিকার দাবী করে, সচেতন সকল দায়িত্বশীল মহলের সহযোগিতা কামনা করেছেন।

বীর মুক্তিযোদ্ধা মরহুম এডভোকেট আব্দুস সালাম এর বহু স্মৃতিবিজড়িত সিলেট শহরের মদিনা মার্কেট সংলগ্ন, সম্পূর্ণ বৈধভাবে নির্মিত বাসা-বাড়িটি বেআইনীভাবে ভেঙ্গে ফেলার প্রচারণার সংবাদে গভীর উদ্বেগ, ক্ষোভ ও নিন্দা প্রকাশ করেছেন যুক্ত রাজ্য থেকে প্রকাশিত হাওয়া টিভি’তে ভার্চুয়ালী আজ ২ আগষ্ট সভায় উপস্থিত থেকে প্রতিবাদ করছেন, ঢাকা থেকে যুক্ত হয়েছিলেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা সিনিয়র আইনজীবি তোবারক হোসেন। সিলেট থেকে যুক্ত হয়েছিলেন বীর মুক্তিযোদ্ধা বিশিষ্ট আইনজীবি বেদানন্দ ভট্টাচার্য। সিলেট জেলা জাসদের সভাপতি লোকমান আহমদ। সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী। আব্দুস সালাম সাহেব এর সুযোগ্য কন্যা সাবেক সহকারী অধ্যাপক আফসানা সালাম। ক্যাম্পেইন ফর রিকগনিশন এর সমন্নয়ক আব্দুর রাজ্জাক ও মতিউর রহমান মতিন। হাওয়া টিভি’র ম্যানেজিং ডাইরেক্ট, কমিউনিটি একটিভিস্ট মাহমুদুর রহমান শানুর।

বিশিষ্ট রাজনীতিবিদ ও কমিউনিটি একটিভিস্ট,। রাজনীতিবিদ আব্দুল হাফিজ। জার্মানী থেকে যুক্ত হয়েছিলেন বিশিষ্ট গবেষক সাকি চৌধুরী। মানবাধিকার কর্মী জাসদ নেত্রী জোছনা পারভীনসহ নেতৃবৃন্দরা বলেন, যথাযথ আইনী প্রক্রিয়া সম্পন্ন করেই বীর মুক্তিযোদ্ধা মরহুম এডভোকেট আব্দুস সালাম জমি ক্রয় থেকে শুরু করে বাসা-বাড়ী নির্মাণ পর্যন্ত সমুদয় কার্যাদি সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের আইনানুগ, বিধিসম্মত অনুমোদন সাপেক্ষে সম্পন্ন করেছিলেন, যা আজ তাঁর সুযোগ্য উওরাধিকারীরা ভোগ করছে। কিন্তু কোন অদৃশ্য কারণে একজন মুক্তিযোদ্ধার, সম্পূর্ণ আইনানুগভাবে নির্মিত বাড়ি চুরমার করে দেয়ার জন্য সিসিক,সড়ক ও জনপদ বিভাগ বেআইনি সিদ্ধান্ত গ্রহণ করলো তা সচেতন মহলের বোধগম্য নয়। নেতৃবৃন্দ বলেন, উন্নয়নের নামে সিলেটের মাটিতে নৈরাজ্য সৃষ্টি হতে দিবেনা।

সিলেট সিটি করপোরেশন এলাকায় উন্নয়ন কার্যক্রমের নামে যে অসহনীয় অরাজকতা সৃষ্টি হয়েছে তা আর অব্যাহত হতে দিবেনা নগরবাসী।শীঘ্রই নগরবাসীকে নিয়ে ঐক্যবদ্ধ প্রতিরোধ আন্দোলন গড়ে তুলতে সচেতন মহলের প্রতি নেতৃবৃন্দ উদাত্ত আহ্বান জানান। বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বীর মুক্তিযোদ্ধা মরহুম এডভোকেট আব্দুস সালাম এর বাড়ি রক্ষায় সিলেট সিটি করপোরেশন,সড়ক ও জনপদ বিভাগের সংশ্লিষ্ট দায়িত্বশীল ব্যক্তিবর্গ, বিধিসম্মত আইনানুগ ব্যবস্থা গ্রহণ করুন।

অন্যথায় বহু স্মৃতি বিজড়িত মুক্তিযোদ্ধার বাড়ীটি রক্ষায় ব্যর্থতার পরিণাম শুভ হবেনা। বীর মুক্তিযোদ্ধা মরহুম এডভোকেট আব্দুস সালাম এর বাড়ি রক্ষায় সিলেটের সকল সচেতন মহলকে নিজ নিজ অবস্থান থেকে দায়িত্বশীল ভূমিকা পালন করার জন্য নেতৃবৃন্দ উদাত্ত আহ্বান জানান এবং সবাই যেন আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে এগিয়ে যাবার জন্য আব্দুস সালাম সাহেব সুযোগ্য পাশে থাকার আশ্বস্ত করেছেন।

Facebook Comments Box
advertisement

Posted ২৩:১৬ | মঙ্গলবার, ০২ আগস্ট ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com