বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্ব শিক্ষক দিবস আজ

  |   সোমবার, ০৫ অক্টোবর ২০২০ | প্রিন্ট

বিশ্ব শিক্ষক দিবস আজ

‘ভবিষ্যতের সংকট মোকাবিলায় শিক্ষকসমাজ’- এ প্রতিপাদ্য নিয়ে আজ পালিত হচ্ছে ‘বিশ্ব শিক্ষক দিবস’। ১৯৯৪ সাল থেকে জাতিসংঘের অঙ্গসংস্থা ইউনেস্কোর উদ্যোগে প্রতিবছর ৫ অক্টোবর এ দিবসটি পালিত হয়।

এদিকে দিবসটি উপলক্ষে বেসরকারি শিক্ষকরা জাতীয়করণের দাবিতে সমাবেশ ডেকেছেন। সমাবেশে শিক্ষামন্ত্রীর উপস্থিতি কামনা করেছেন শিক্ষক নেতারা। বাংলাদেশ শিক্ষক সমিতি (বাশিস) ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াঁজো ফোরামের যৌথ উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে এক দফা দাবিতে এ সমাবেশ অনুষ্ঠিত হবে।

 

ফোরামের মুখপাত্র মো. নজরুল ইসলাম রনি জানান, ‘মুজিববর্ষকে অবিস্মরণীয় করে রাখতে বঙ্গবন্ধুর শিক্ষাদর্শন তথা শিক্ষাব্যবস্থা অবিলম্বে জাতীয়করণ ঘোষণা করতে হবে এই দাবিতে আমরা সমাবেশ আহ্বান করেছি। সফলভাবে এই সমাবেশ অনুষ্ঠিত হবে।’

 

শিক্ষক সমিতির প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, পৃথিবীর ১৫১টি দেশে ‘বিশ্ব শিক্ষক দিবস’ আনুষ্ঠানিকভাবে পালিত হলেও বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে হয় না। এ দিনটিকে সরকারি ছুটি ঘোষণার দাবি জানিয়ে প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের ২৫ শতাংশ ঈদ বোনাস দীর্ঘ ১৬ বছরেও পরিবর্তন হয়নি, ১ হাজার টাকা বাড়ি ভাড়া ও ৫০০ টাকা চিকিৎসা ভাতা নিয়ে করোনার এ দুঃসময়ে গৃহবন্দী শিক্ষক-কর্মচারীরা চরম অর্থসংকটে। তাই অবিলম্বে শিক্ষাব্যবস্থা জাতীয়করণ ঘোষণা করে জাতির পিতার স্বপ্নকে বাস্তবে রূপ দিতে হবে।

 

অন্যদিকে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরাম সোমবার দুপুর আড়াইটায় ঢাকা রিপোটার্স ইউনিটির সাগর- রুনি মিলনায়তনে ‘বঙ্গবন্ধুর শিক্ষাদর্শন ও মুজিব শতবর্ষে শিক্ষাব্যবস্থা জাতীয়করণ’ বিষয়ে এক আলোচনা অনুষ্ঠান আয়োজন করেছে। এতে অতিথি থাকবেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুকসহ আরও অনেকে।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৩৮ | সোমবার, ০৫ অক্টোবর ২০২০

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com