শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্ব ইজতেমার জন্য প্রস্তুত হচ্ছে তুরাগ তীর

  |   রবিবার, ২৯ ডিসেম্বর ২০১৯ | প্রিন্ট

বিশ্ব ইজতেমার জন্য প্রস্তুত হচ্ছে তুরাগ তীর

টঙ্গীর তুরাগ তীরে আগামী ১০ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে তাবলিগ জামায়াতের সবচেয়ে বড় জমায়েত বিশ্ব ইজতেমা। ইজতেমা উপলক্ষে জোরেশোরে চলছে সামিয়ানা টাঙ্গানো, রাস্তাঘাট মেরামত ও পয়ঃনিষ্কাশনের কাজ।

এবার জেলা প্রশাসনের জিম্মায় আলাদাভাবে জোবায়েরপন্থি ও সাদপন্থিদের ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে। ইজতেমার সার্বিক নিরাপত্তায় র‌্যাব, বিজিবিসহ বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য কাজ করবে। সিসিটিভি ও ওয়াচ টাওয়ারের মাধ্যমে সার্বক্ষণিক মনিটরিং করা হবে ইজতেমা এলাকা।

সরেজমিনে দেখা গেছে, তুরাগ তীরের প্রায় ১৬০ একর জমি বিস্তৃত ইজতেমা ময়দানে প্রতিদিনই রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা থেকে আগত মুসল্লিদের অংশগ্রহণে স্বেচ্ছাশ্রমের মাধ্যমে চলছে ময়দানের প্রস্তুতির কাজ। ময়দানে বিশাল চটের সামিয়ানা টাঙ্গানো হয়েছে। কেউ বাঁশ পুতছেন, তেউ সুতলি দিয়ে বাঁশ বাঁধছেন। পর্যাপ্ত বিদ্যুৎ সরবরাহের জন্য বৈদ্যুতিক তার টানানো হয়েছে, দেয়া হয়েছে বৈদ্যুতিক বাতি। মাঠ সমতল করা, রাস্তাঘাট মেরামত, সংস্কার এবং নতুন নতুন রাস্তা তৈরির কাজ চলছে পুরোদমে। ইজতেমার জিম্মাদারদের অধীনে ছোট ছোট দলে ভাগ হয়ে মুসল্লিরা এসব কাজ করছেন।

ইতোমধ্যে স্বেচ্ছাশ্রমেই ময়দানের প্রায় ৮০ ভাগ কাজ শেষ করেছে মুসল্লিরা। মুসল্লিরা বলছেন, কোন অর্থের লোভে নয়, বিশ্বের লাখ লাখ মেহমান আসবে তাদের থাকা খাওয়া ও বসার জন্য এবং একমাত্র আল্লাহকে রাজি-খুশি করার জন্য কাজ করে যাচ্ছেন তারা।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, প্রথম পর্বে মাওলানা জোবায়েরপন্থির অনুসারিদের জন্য ১০ জানুয়ারি ইজতেমা শুরু হবে। ১২ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে প্রথম পর্ব। এরপর ইজতেমা ময়দান জেলা প্রশাসনের জিম্মায় রেখে জোবায়েরপন্থি মুসল্লিরা ইজতেমা ময়দান ত্যাগ করবেন। পরে ১৭ জানুয়ারি থেকে শুরু দ্বিতীয় পর্ব। এই পর্বে হবে সাদপন্থিদের ইজতেমা। ১৯ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এই পর্ব।

এদিকে ইজতেমা আরও সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্নের জন্য ইতোমধ্যে ময়দানের আশপাশে সিসিটিভি বসানোসহ ওয়াচ টাওয়ার নির্মাণ করা হচ্ছে। যাতে পুরো ইজতেমা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরে থাকে। ময়দানে ৪৫০টি সিসিটিভি স্থাপন করার জন্য বিভিন্ন পয়েন্টে কাজ চলছে। ময়দানের ভেতর ও বাইরে সাদা পোশাকে পুলিশ কাজ করবে। এছাড়া র‌্যাবের মোবাইল টহল, গোয়েন্দা নজরদারি অব্যাহত থাকবে।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি ময়দান প্রস্তুতি কাজে ও বিশ^ ইজতেমার সার্বিক সফলতার জন্য সার্বক্ষণিক খোঁজখবর রাখছেন।

গাজীপুর সিটি মেয়র জাহাঙ্গীর আলম বলেন, এবারও ইজতেমায় আগত মুসল্লিদের সেবায় সিটি করপোরেশনের পক্ষ থেকে ব্যাপক কর্মসূচি নেওয়া হয়েছে। ইতোমধ্যে ময়দানে বালু ফেলা, ময়লা আবর্জনা পরিষ্কারসহ বিভিন্ন কাজ করছে সিটি করপোরেশন। ধুলোবালি নিয়ন্ত্রণ ও মশক নিধনে কাজ শুরু করা হচ্ছে। এ ছাড়া আমি নিজে প্রতিদিন ময়দানে কাজের খোঁজখবর রাখছি।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৪৪ | রবিবার, ২৯ ডিসেম্বর ২০১৯

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com