শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিএনপি অফিসের সামনে ফের অবস্থানে ছাত্রদলের বিক্ষুব্ধরা

  |   বুধবার, ১৯ জুন ২০১৯ | প্রিন্ট

বিএনপি অফিসের সামনে ফের অবস্থানে ছাত্রদলের বিক্ষুব্ধরা

কমিটি বিলুপ্ত করে বয়স নির্ধারণ করে দেয়ার প্রতিবাদে একদিন বিরতি দিয়ে ফের বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নিয়েছে ছাত্রদলের বিলুপ্ত কমিটির বিক্ষুব্ধ নেতাকর্মীরা।

বুধবার (১৯ জুন) বেলা সাড়ে ১১টায় রাজধানীর নয়াপল্টনে কার্যালয়ের সামনে অবস্থান নেন কয়েকশত নেতাকর্মী। তারা সিন্ডিকেটের বিরুদ্ধে বিভিন্ন ধরনের স্লোগান দিচ্ছেন।

বয়সের সীমা না রাখা, স্বল্পমেয়াদি কমিটি গঠনসহ তিন দফা প্রস্তাবনার ভিত্তিতে ছাত্রদলের নতুন কমিটি গঠনের দাবিতে গত মঙ্গলবার নয়াপল্টন কার্যালয়ের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দিনব্যাপী বিক্ষোভ করেন সংগঠনের বিলুপ্ত কমিটির একাংশের নেতারা। পরে ওইদিন রাতে দাবি পূরণে সাবেক ছাত্রনেতাদের (ছাত্রদলের কমিটি গঠনে বিএনপি গঠিত সার্চ কমিটির সদস্যরা) আশ্বাসের পরিপ্রেক্ষিতে সাময়িকভাবে আন্দোলন স্থগিত করেন তারা। পরবর্তীতে নিজেদের অবস্থান তুলে ধরতে সার্চ কমিটির সদস্য ছাড়াও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির একাধিক সদস্যের সঙ্গেও সাক্ষাৎ করেন আন্দোলনকারীরা। দাবি পূরণে তারাও পুনরায় আশ্বাস দেন আন্দোলনকারীদের। কিন্তু দাবি পূরণে কার্যত এখনও কোনো অগ্রগতিই হয়নি।

জানতে চাইলে আন্দোলনকারীদের অন্যতম নেতা ছাত্রদলের সদ্য বিলুপ্ত কমিটির সিনিয়র সহ-সভাপতি এজমল হোসেন পাইলট বলেন, প্রথমে সার্চ কমিটি ও পরে সিনিয়র নেতাদের আশ্বাসের পরিপ্রেক্ষিতে এবং তাদের সম্মানার্থে আমরা আন্দোলন কর্মসূচি স্থগিত করি। কিন্তু আমাদের দাবি পূরণে এখন পর্যন্ত কোনো অগ্রগতি নেই। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি, শান্তিপূর্ণভাবে দলীয় কার্যালয়ের সামনে অবস্থান নেয়ার। আমাদের দাবি, নতুন কমিটি দিতে হবে। বয়সের সীমারেখা তুলে নিতে হবে।

তিনি বলেন, ২০০০ সালের আগে যারা এসএসসি পাস, তাদেরসহ একটি স্বল্পকালীন কমিটি দিতে হবে। আমরা দাবি আদায়ে শতভাগ আশাবাদী। তবে আদায় না হলে, আন্দোলন চালিয়ে যাব।

বিলুপ্ত ছাত্রদল কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মোক্তার হোসাইন বলেন, দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমাদের কর্মসূচি অব্যাহত থাকবে।

একই কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক বায়েজিদ আরেফিন বলেন, আমরা বিএনপি কার্যালয়ের সামনে অবস্থান করছি। আমাদের কর্মসূচি চলাকালে কাউকে ভেতরে প্রবেশ করতে দিচ্ছে না এবং কার্যালয় থেকে কাউকে বের হতে দিচ্ছে না। দাবি পূরণ হওয়া পর্যন্ত আমাদের কর্মসূচি চলবে। প্রতিদিন বেলা ১১ টা থেকে দুপুর ১টা পর্যন্ত আমাদের এই কর্মসূচি অব্যাহত থাকবে।

জানা গেছে, ছাত্রদলের নতুন কমিটি গঠন নিয়ে হাইকমান্ডের সিদ্ধান্তে কোনো পরিবর্তন না হওয়ার সম্ভাবনাই বেশি। এ জন্য বিএনপির বিভিন্ন উপ-কমিটি ও দুই অঙ্গ সংগঠন যুবদল ও স্বেচ্ছাসেবক দলে ছাত্রদলের সদ্য সাবেক নেতাদের অন্তর্ভুক্তি নিয়ে চিন্তা-ভাবনা চলছে। পাশাপাশি ছাত্রদলের কাউন্সিলের যাবতীয় প্রস্তুতিও নিচ্ছেন দায়িত্বপ্রাপ্ত নেতারা।

গত ৩ জুন ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে দেয়ার পাশাপাশি কাউন্সিলের মাধ্যমে সংগঠনটির নতুন নেতৃত্ব নির্বাচনের ঘোষণা দেয় বিএনপি। আর কাউন্সিলে প্রার্থী হতে ২০০০ সাল থেকে পরবর্তী যেকোনো বছরে এসএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং অবশ্যই বাংলাদেশের কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী হওয়াসহ তিনটি শর্ত নির্ধারণ করে দেয়া হয়।

জাতীয়তবাদী ছাত্রদলের অনুষ্ঠিতব্য কাউন্সিলে প্রার্থী হওয়ার যোগ্যতা নিম্নরূপ:

১। জাতীয়তাবাদী ছাত্রদলের প্রাথমিক সদস্য হতে হবে।

২। অবশ্যই বাংলাদেশে অবস্থিত কোনো শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র হতে হবে।

৩। কেবল ২০০০ সাল থেকে পরবর্তীতে যেকোনো বছরে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

Facebook Comments Box
advertisement

Posted ১৪:২১ | বুধবার, ১৯ জুন ২০১৯

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com