বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বার্মিংহামে খেলাফত মজলিসের ৩২ তম প্রতিষ্ঠা বার্ষিকী সমাবেশ অনুষ্টিত

  |   বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১ | প্রিন্ট

বার্মিংহামে খেলাফত মজলিসের  ৩২ তম প্রতিষ্ঠা বার্ষিকী সমাবেশ অনুষ্টিত

ওবায়দুল কবীর খোকন, বার্মিংহাম : “জ্ঞান অর্জন চরিত্র গঠন ও সমাজ বিপ্লবের জিহাদে শরীক হোন“ এই স্লোগানকে সামনে রেখে ৮ই ডিসেম্বর ১৯৮৯ সালে ঢাকায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে এক জাতীয় সম্মেলনের মাধ্যমে খেলাফত প্রতিষ্ঠার লক্ষে খেলাফত মজলিসের প্রতিষ্ঠা লাভ করে । দীর্ঘ পথ অতিক্রম করে সংগঠটি ৩২ বৎসরে পদার্পণ করেছে । এই দীর্ঘ পথ পরিক্রমায় ঝরেছে বহু মানুষের তাজা রক্ত ।

বার্মিংহাম খেলাফত মজলিসের উদ্যোগে আয়োজিত দলের ৩২ তম প্রতিষ্ঠা বার্ষিকীর সমাবেশ প্রধান অতিথির বক্তব্যে সংগঠনের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও ইউরোপের পরিচালক অধ্যাপক মাওলানা আবদুল কাদির সালেহ একথাগুলো বলেন।

তিনি বলেন,  সারা বিশ্ব আজ অশান্তি, অস্থিরতা, জুলম নির্যাতনের অনলে পুড়ছে আর স্বার্থপর অসৎ নেতারা গণতন্ত্রের নামে সাধারণ মানুষকে তার অধিকার থেকে বঞ্চিত করছে প্রতিনিয়ত বিশেষভাবে ১৮ কোটি মানুষের দেশ আমাদের বাংলাদেশ আজ যে কঠিন সময় অতিক্রম করছে তা ভাবতেও অবাক লাগে । বাহিরে তো দূরের কথা মানুষ নিজের ঘরে থেকেও তার জান-মাল, স্ত্রী-সন্তান নিয়ে উদ্বেগ এবং উৎকন্ঠার মধ্য দিয়ে দিন কাটাচ্ছে।  সরকার রাষ্ট্রের এমন কোন প্রতিষ্টান বাকি রাখেনি যেখানে দলীয়করণ হয়নি কিন্তু তার পরও মানুষের মধ্যে একটা আশা ছিল যে অবাধ ও সুষ্ট নির্বাচনের মাধ্যমে সরকার পরিবর্তনের কিন্তু গণমানুষের সেই অধিকারটুকুও ছিনিয়ে নেয়া হযেছে। বাংলাদেশের নব্বই শতাংশ মানুষ এবং জাতিসংঘ, ই’ইউ সহ বিশ্বের প্রতিটি দেশ যখন একটি সুষ্ট, সুন্দর এবং নিরপেক্ষ নির্বাচন কামনা করছে অথচ সরকার এদিকে একটুও ভ্রুক্ষেপ না করে ক্ষমতায় ঠিকে থাকার জন্য একতরফা নির্বাচন করার জন্য উঠেপড়ে লেগেছে, তারা দেশবাসীকে জিম্মি করে আবারও ক্ষমতায় থাকতে চায়।

আবদুল কাদের সালেহ বলেন, বাংলাদেশকে পুলিশি রাষ্ট্র বানিয়ে মানুষকে আতংকে রাখা হয়েছে । হরন করা হয়েছে মানুষের বাকস্বাধীনতা । মানুষ যে আশা নিয়ে দেশ স্বাধীন করেছিল স্বাধীনতার ৫০ বৎসর পরেও পরাধীনতার শিকলে আবদ্ধ । এ ই ব্যবস্থা থেকে উত্তোরনের একমাত্র পথই পচ্ছে খেলাফত ভিত্তিক রাষ্ট্র প্রতিষ্টার । খেলাফত মজলিসের শপথ ও সংগ্রামের ৩২তম প্রতিষ্ঠা বার্ষিকীতে মানবরচিত ক্ষমতাকে ব্যক্তির রাষ্ট্রী জীবনের সমাধান না খুঁজে খেলাফতে রাশেদার আদর্শকে আকড়ে ধরার আহ্বান জানান।

তিনি বলেন, ব্যক্তিপূজা ও কোটাবী গোষ্টীর স্বার্থই আজ দেশ ও ইসলামী আন্দোলনের অন্যতম প্রধান অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। নফসের দাসত্ব, ব্যাক্তিপূজা ও অন্ধ দলপ্রীতির জাহেলিয়াত থেকে বেরিয়ে আসার জন্য ইসলামী আন্দোলনের কর্মীদের প্রতি তিনি  আহ্বান জানান।

প্রতিষ্ঠা বার্ষিকীর সমাবেশ থেকে অধ্যাপক সালেহ বাংলাদেশের সাবেক প্রেসিডেন্ট জেনারেল জিয়াউর রহমানের সহধর্মনী ও সাবেক ৩ বারের প্রধানমন্ত্রী বিএনপি‘র চেয়ারপার্সন বেগম খালেদার জিয়ার নি:শর্ত মুক্তি ও তার ইচ্ছে মত বিদেশে চিকিৎসার সুযোগ করে দিতে এবং বিনা অপরাধে গ্রেফতারকৃত  সকল আলেম উলামাদের নি:শর্ত মুক্তি দিতে সরকারের প্রতি আহবান জানান ।

বার্মিংহাম খেলাফত মজলিসের সভাপতি মাওলানা এনামুল হাসান সাবীরের সভাপতিত্বে  ও সেক্রেটারী মাওলানা আ ফ ম শুয়াইবের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন খেলাফত মজলিসের কেন্দ্রীয় সিনিয়র যুগ্ম মহাসচিব ও সংগঠনের ইউরোপের  পরিচালক অধ্যাপক মাওলানা আবদুল কাদির সালেহ ।

সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন যুক্তরাজ্য খেলাফত মজলিসের সভাপতি মাওলানা সাদিকুর রহমান, জমিয়তে উলামায়ে ইসলাম ইউরোপের সহ সভাপতি  মাওলানা এখলাসুর  রাহমান, যুক্তরাজ্য খেলাফত মজলিসের সহ সভাপতি মুফতি তাজুল ইসলাম, যুক্তরাজ্য খেলাফত মজলিসের সহ সভাপতি কারী আব্দুল মুকিত আজাদ, যুক্তরাজ্য খেলাফত মজলিসের  সেক্রেটারি মাওলানা শাহ মিজানুল হক ও যুক্তরাজ্য খেলাফত মজলিসের দাওয়া সম্পাদক মাওলানা আতাউর রহমান জাকির ।

অন্যানের মধ্যে আরো বক্তব্য রাখেন, মিডল্যান্ডস খেলাফত মজলিসের সহ সভাপতি মাওলানা আনহারুল ইসলাম চৌধুরী, মিডল্যান্ডস খেলাফত মজলিসের সাবেক সভাপতি  মাওলানা আব্দুল মতিন, বার্মিংহাম খেলাফত মজলিসের সহ সভাপতি  আলহাজ্ব আব্দুল মালিক পারভেজ, বার্মিংহাম খেলাফত মজলিসের উপদেষ্টা  আলহাজ্ব এনামুর রাহমান, যুক্তরাজ্য বিএন পি‘র সাংগঠনিক সম্পাদক  ‍মুশাহিদ তালুকদার, মিডল্যান্ডস খেলাফত মজলিসের সহ সভাপতি মাওলানা ওলিউর রহমান, মিডল্যান্ডস খেলাফত মজলিসের সহ সভাপতি আলহাজ্ব আব্দুল গনি, বার্মিংহাম খেলাফত মজলিসের সহ  সভাপতি শায়খ ক্বারী আব্দুল মুনির, গ্লস্টার খেলাফত মজলিসের সভাপতি হাফিজ মাওলানা হাবিবুর রহমান, হাফিজ মাওলানা আজিজুর রাহমান , মাওলানা মনসুর আহমেদ , মাওলানা সাদ ইমানী  , মাওলানা আসাদুজ্জামান প্রমুখ।

পরিশেষে দীর্ঘ ৩২ বছরে খেলাফত মজলিসের  নিহত সকল নেতা-কর্মীদের আত্মার শান্তি ও মাগফেরাত ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে নিহত সকল শহীদ এবং দেশের জন্য যারা নিজের জীবন উৎসর্গ করেছেন সকল মুক্তিযুদ্ধা ও তাদের পরিবারের জন্য মহান আল্লাহর সন্তুষ্ঠি ও রহমত কামনা করে বিষেশ মোনাজাত করা হয় ।

 

Facebook Comments Box
advertisement

Posted ১৮:৪১ | বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com