শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ ব্যবস্থাপনা তদারকির দায়িত্বে রদবদল

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ ব্যবস্থাপনা তদারকির দায়িত্বে রদবদল

কেন্দ্রীয় ব্যাংকের ৫০টি বিভাগের চারজন ডেপুটি গভর্নরের দায়িত্ব পুনর্বণ্টন করা হয়েছে। এরমধ্যে দুইজনের পদে রদবদল আনা হলেও বাকি দুজনের পদে কোনো পরিবর্তন হয়নি। রদবদল হওয়া কর্মকর্তাদের মধ্যে দীর্ঘদিন ধরে বৈদেশিক রিজার্ভ ব্যবস্থাপনা বিভাগের দায়িত্বে থাকা ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমানকে ওই বিভাগের দায়িত্ব থেকে সরিয়ে নেওয়া হয়েছে। আর ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট বিভাগের দায়িত্ব পেয়েছেন ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের।

 

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার এই রদবদল এনেছেন বলে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে। তবে এই রদবদলের কারণ জানা যায়নি।

জানা গেছে, দীর্ঘ ২৫ বছর ধরে বিভিন্ন পদে রিজার্ভ ব্যবস্থাপনা বিভাগের সঙ্গে ছিলেন ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান। ফলে ডলারের দাম নির্ধারণ, রিজার্ভ ব্যবস্থাপনা, ডলার বিক্রিসহ নানা ক্ষেত্রে তাঁর কর্তৃত্ব তৈরি হয়েছিল। তবে ডলার-সংকটে কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে নানা সময়ে প্রশ্ন উঠেছে। এমন প্রেক্ষাপটে গভর্নর এই পদক্ষেপ নিয়েছেন বলে দাবি সংশ্লিষ্ট সূত্রের।

 

ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান একই সঙ্গে ব্যাংক পরিদর্শন-৪ ও ব্যাংক পরিদর্শন-৭ বিভাগের তদারকির দায়িত্বে ছিলেন। তাঁকে সেই দায়িত্ব থেকেও সরিয়ে দেওয়া হয়েছে। এই দায়িত্ব পেয়েছেন ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের।

 

জানা গেছে, কেন্দ্রীয় ব্যাংকের ৫০টি বিভাগের তদারকির দায়িত্বে আছেন চারজন ডেপুটি গভর্নর। নতুন আদেশের ফলে ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমানের অধীনে থাকছে কেন্দ্রীয় ব্যাংকের মানবসম্পদ বিভাগ, ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রেটি অ্যান্ড কাস্টমার সার্ভিসেস, ডেট ম্যানেজমেন্ট, আইনসহ ১৪টি বিভাগ। রদবদলের মাধ্যমে তাঁকে মূলত বৈদেশিক মুদ্রা ব্যবস্থাপনা, ব্যাংক তদারকি ও নীতি প্রণয়নের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হলো।

 

এর মধ্যদিয়ে আবু ফরাহ মো. নাছেরকে আরও বেশি দায়িত্ব দেওয়া হয়েছে। নতুন করে ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, এসএমই বিভাগের পাশাপাশি বৈদেশিক রিজার্ভ ব্যবস্থাপনা ও ব্যাংক পরিদর্শনে তাঁকে যুক্ত করা হয়েছে। আর অপর দুই ডেপুটি গভর্নর আহমেদ জামাল ও এ কে এম সাজেদুর রহমান খানের দায়িত্বে কোনো পরিবর্তন আনা হয়নি।

 

বর্তমানে ডেপুটি গভর্নর আহমেদ জামালের দায়িত্বে আছে ১৩টি বিভাগ। এছাড়া কাজী ছাইদুর রহমানের দায়িত্বে ১৪টি, এ কে এম সাজেদুর রহমান খানের দায়িত্বে ১২টি ও আবু ফরাহ মো. নাসেরের অধীনে রয়েছে ১১টি বিভাগের দায়িত্ব রয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ০৬:৫৭ | বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com