শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

বাংলাদেশের শিশুরা করোনার ঝুকিতে

  |   শুক্রবার, ১০ এপ্রিল ২০২০ | প্রিন্ট

বাংলাদেশের শিশুরা করোনার ঝুকিতে

বিশ্বজুড়ে ত্রাস কায়েম করা প্রাণঘাতি ভাইরাস করোনার মরণছোবল কমছেই না। গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে বিশ্বে প্রাণ হারিয়েছে ৫ হাজার ১৮২ জন। এতে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৩ হাজার ৬৩৭ জন।

বাংলাদেশ গত মাসের প্রথম দিকে করোনা আক্রান্ত রোগি শনাক্ত করে। এরপর প্রায় প্রতিদিনই নতুন নতুন মানুষ করোনা আক্রান্ত হতে শুরু করে। বিশ্বজুড়ে করোনার কারণে ব্যহত হচ্ছে শিশু অধিকার ও তাদের ওপর আসছে জীবন পরিবর্তনকারী হুমকি। তাদের স্বাস্থ্য, শিক্ষা ও জীবন ঝুকিপূর্ন হয়ে পড়েছে।

বাংলাদেশি স্বাস্থ্যখাতের ওপর ভয়াবহ চাপ পরার যে আশঙ্কা করা হচ্ছে এটি সত্যি হলে শিশুরাও ব্যাপক ক্ষতিগ্রস্থ হবে। অর্থাৎ, শিশুরা তখন সচরাচর যেসব রোগে আক্রান্ত হয় যেমন ম্যালেরিয়া কিংবা নিউমোনিয়া, এর কোনো চিকিৎসা পাবে না। একইসঙ্গে আইসোলেশন, অবহেলা ও স্বজনদের মৃত্যুতে তারা মানসিকভাবে ভেঙ্গে পড়তে পারে।

তবে বাংলাদেশ সরকার করোনা মোকাবেলায় বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। এরমধ্যে রয়েছে দেশজুড়ে করোনা সংকট চলাকালীন স্বাস্থ্য সেবা নিশ্চিত। কিন্তু বাংলাদেশে ইতিমধ্যে কমিউনিটি পর্যায়ে করোনার বিস্তার শুরু হয়েছে। ফলে শিশুদেরকে জানতে হবে কিভাবে এর সংক্রমণ থেকে দূরে থাকা যায়।

সেভ দ্যা চিলড্রেন জানিয়েছে, বাংলাদেশে স্বাস্থ্যকর্মীদের যথাযথ প্রশিক্ষণ, তথ্যের ব্যবহার ও সরঞ্জামের ঘাটতি রয়েছে। এগুলো সবই শিশুদের জন্য ক্ষতির কারণ হয়ে উঠতে পারে। বাংলাদেশে অনেক সময়ই সংকটকালীন সময়ে জরুরি সেবা প্রদান করা সম্ভব হয়ে ওঠে না। শিশুরাও এই সেবা না পাওয়ার ঝুঁকিতে রয়েছে। বাংলাদেশ সরকারকে অবশ্যই এ সমস্যা সমাধানে এগিয়ে আসতে হবে।

একইসঙ্গে জি-২০ভুক্ত দেশগুলোকেও করোনা মোকাবেলায় বড় ভূমিকা রাখার আহ্বান জানায় সেভ দ্যা চিলড্রেন।

সংস্থাটি বলে, যেসব অঞ্চলে ত্রাণ ও অর্থায়ন প্রয়োজন সেসব অঞ্চলে সাহায্য করতে হবে। বিশ্ব একটি বড় সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। আমরা চাইলেই কভিড-১৯কে হারিয়ে দিতে পারি। কিন্তু এ জন্য আমাদের মধ্যে সহমর্মিতা থাকতে হবে এবং একসঙ্গে লড়াই করতে হবে। কারণ, কেউই ততক্ষণ বিপদমুক্ত নয় যতক্ষন না সবাই বিপদমুক্ত।পূর্বপশ্চিমবিডি

Facebook Comments Box
advertisement

Posted ১৩:৪৬ | শুক্রবার, ১০ এপ্রিল ২০২০

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com