শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বঞ্চনা ও ক্ষোভ থেকে জঙ্গিবাদের সৃষ্টি: ডিএমপি কমিশনার

  |   সোমবার, ১৯ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

বঞ্চনা ও ক্ষোভ থেকে জঙ্গিবাদের সৃষ্টি: ডিএমপি কমিশনার

সারা বিশ্বের মুসলমানদের মধ্যে বঞ্চনা ও ক্ষোভ থেকে জঙ্গিবাদের সৃষ্টি। এই ক্ষোভ ও বঞ্চনা থেকে উত্তোরণ ঘটাতে পারলে জঙ্গীবাদ কমে আসবে। 

 

আজ(১৯ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর কুড়িল এলাকায় একটি বেসরকারি কনভেনশন হলে বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলাম এসব কথা জানান।

 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এন্টি টেররিজম ইউনিটের প্রধান ও অতিরিক্ত আইজি এসএম রুহুল আমিন।

 

তিনি বলেন, আমি ব্যক্তিগতভাবে মনে করি সারা বিশ্বের মুসলমানদের মাঝে একটি ক্ষোভ ও বঞ্চনা আছে। মুলত এই ক্ষোভ ও বঞ্চনা থেকে জঙ্গিবাদের ধারা শুরু। এই ক্ষোভ ও বঞ্চনাকে দমন করতে পারলে সারা বিশ্ব থেকে জঙ্গিবাদ কমে আসবে।

 

সারা বিশ্বের মুসলমানদের বঞ্চনা ও ক্ষোভের কারণ তুলে ধরে বলেন, আমরা ছোটকাল থেকে দেখছি ফিলিস্তিনি মুসলমানদের উপর অত্যাচার করা হচ্ছে তাদের ঘরবাড়ি দখল করা হচ্ছে আসলে এই কারণ থেকেই সারা বিশ্বের মুসলমানদের মধ্যে একটি ক্ষোভের সৃষ্টি‌।

 

ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম বলেন, বাংলাদেশের জঙ্গিবাদের প্রেক্ষাপটে দেখাগেছে, আমাদের দেশের কোনো কারণে জঙ্গীবাদ মাথাচাড়া দেয় না, আমাদের দেশের জঙ্গীবাদ আন্তর্জাতিক কারণে মাথাচাড়া দেয়। প্রথমে আফগানযুদ্ধ, তারপর ইরাক যুদ্ধ এরপর আইএস সৃষ্টি হলে দেশেও জঙ্গীবাদ মাথাচাড়া দিয়ে উঠেছিল। আমরা সবকিছু মোকাবেলা করেছি, দমন করেছি।

 

শফিকুল ইসলাম বলেন, আরেকটি বষয় হলো পাঁচ বছর পর পর আমাদের দেশে রাজনৈতিক বিভিন্ন কর্মকাণ্ড হয়। সেসময় পুলিশ রাজনৈতিক মিছিল মিটিং নিয়ে ব্যস্ত থাকে, এসময় জঙ্গীরা মাথাচাড়া দেয়। এই সময় সতর্ক দৃষ্টি রাখতে হবে।

 

অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামানল ও পুলিশ সদর দপ্তরের এআইজি কামরুল ইসলাম প্রমূখ।

 

সভাপতির বক্তব্যে এন্টি টেররিজম ইউনিটের প্রধান অতিরিক্ত আইজি এসএম রুহুল আমিন বলেন, জঙ্গী দমনে সারা বিশ্বের মধ্যে একটি রোল মডেল হিসেবে প্রমাণ করেছে। এখন জঙ্গিবাদের পরিস্থিতি উন্নতি হয়েছে। এটি সরকার ও এন্টি টেররিজম বিভাগের যৌথ প্রচেষ্টায় সম্ভব হয়েছে। জঙ্গীবাদ নিয়ে গণসচেতনতা তৈরীতে এন্টি টেররিজম ইউনিট দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সচেতনতামুলক প্রোগ্রাম করছে।

 

Facebook Comments Box
advertisement

Posted ১৬:৫৮ | সোমবার, ১৯ সেপ্টেম্বর ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com