বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে বার্মিংহামে স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

  |   রবিবার, ২৯ আগস্ট ২০২১ | প্রিন্ট

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে বার্মিংহামে স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

 

 

ওবায়দুল কবীর খোকন, বার্মিংহাম  :  ১৫ই আগষ্ট জাতীয় শোক দিবস, বাঙালির শোকের দিন।  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী। বাংলাদেশ ও বাঙালির বিভিন্ন ঐতিহাসিক দিবসের প্রায় সব অর্জনই, গৌরবের; কিন্তু জাতীয় শোক দিবস হারানোর দিন, কলঙ্কের দিন। ১৯৭৫ সালের এই দিনে ইতিহাসের বর্বরোচিত ও মর্মান্তিক হত্যাযজ্ঞ চালিয়ে সপরিবারে হত্যা করা হয় হাজার বছরের শ্রেষ্ঠতম বাঙালি ও স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধুকে। বাঙালি হারায় তার আরাধ্য পুরুষ ও ইতিহাসের মহানায়ককে।

জাতীয় শ্রমিকলীগ বার্মিংহাম শাখা আয়োজিত শোক সভা সংগঠনের সভাপতি রহমত আলী’র সভাপত্বিতে ও সাধারণ সম্পাদক মোঃ মকছুদ মিয়ার পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন,  যুক্তরাজ্য আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মিসবাউর রহমান মিসবা ।

বক্তারা বলেন, বঙ্গবন্ধু কেবল একজন ব্যক্তি নন। গোটা জাতির স্বপ্নের রূপকার এ ব্যক্তিত্ব বাঙালির বিশ্বজয়ের মহানায়ক এবং ঐক্য, প্রেরণা ও স্বাধীনতার মূর্ত প্রতীক। তার ইস্পাতকঠিন নেতৃত্ব আর অভীক লড়াকু সত্তা বাঙালি জাতিকে দিয়েছে অধিকার আদায়ের অনিঃশেষ প্রেরণা। পাকিস্তানি শাসকদের ধারাবাহিক শোষণ, দমন-পীড়ন, ঔপনিবেশিক লাঞ্ছনা-বঞ্চনা আর দীর্ঘদিনের নির্যাতন-নিপীড়ন-বৈষম্যের অপমান থেকে বাংলার জনগণকে মুক্তির নেতৃত্ব দিয়েছেন তিনি।

বক্তারা পলাতক খুনিদের আইনের মাধ্যমে খুজেঁ বের করে দূত বিচারকার্য শেষ করার জন্য প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি  আহবান জানান ।

অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন, মিডল্যান্ড আওয়ামী লীগের সভাপতি  হিফজুর রহমান খান । এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কভেন্ট্রি আওয়ামী লীগের সভাপতি  মকদ্দুস আলী, বার্মিংহাম আওয়ামী লীগের সাধারণ সম্পাদক  মাহবুব আলম চৌধুরী মাখন, মিডল্যান্ড আওয়ামী লীগের  সাধারণ সম্পাদক  নুরুল ইসলাম বেলাল, কভেন্ট্রি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রহুল আমিন, স্টোক অন ট্রেন্ট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক  আবু ইউসুফ চৌধুরী,  বার্মিংহাম আওয়ামী লীগের অন্যতম  সহ সভাপতি  মোঃ বশির মিয়া কাদির, শাহ রুকন আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক  সাইফুল আলম, মিডল্যান্ড আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবুল হুসেন, স্টোক অন ট্রেন্ট আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক গিয়াস উদ্দিন দুলাল, বার্মিংহাম আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুস শুকুর, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক হোসাইন আহমেদ, শ্রম ও জনশক্তি সম্পাদক ইরশাদ আলী, যুব বিষয়ক সম্পাদক জয়নাল আহমেদ, বার্মিংহাম আওয়ামী লীগের অন্যতম নেতা বঙ্গবন্ধু সাংস্কৃতিক ফোরাম বার্মিংহাম শাখার যুগ্ম আহবায়ক মোস্তাফিজুর রহমান (দিপু শেখ), শামীম চৌধুরী, যুক্তরাজ্য যুবলীগ সদস্য আজম আলী, বার্মিংহাম যুবলীগের সভাপতি এমদাদুর রহমান সুয়েজ ও সাধারণ সম্পাদক শফিকুর রহমান, ওয়েস্ট মিডল্যান্ড যুবলীগের সভাপতি মাহমুদ আলী, সাধারণ সম্পাদক এ,কে,এম আলী হুসেন, মিডল্যান্ড যুবলীগের সহ সভাপতি আব্দুল মুকিত, ওয়েস্ট মিডল্যান্ড যুবলীগের সহ সভাপতি দুরুদ মিয়া, বার্মিংহাম যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোসাদ্দেক আহমেদ শ্যামল, জামিল আহমেদ, বার্মিংহাম স্বেচ্ছাসেবক লীগের সভাপতি তাজুল ইসলাম, ওয়েস্ট মিডল্যান্ড যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাকেল আহমেদ, বার্মিংহাম যুবলীগের সাংগঠনিক সম্পাদক আলী আহমেদ, সুহেল মিয়া, ওয়েস্ট মিডল্যান্ড যুবলীগের সাংগঠনিক সম্পাদক উজ্জ্বল মিয়া, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শিপন, বার্মিংহাম ছাত্রলীগের সভাপতি মঈন চৌধুরী প্রমুখ ।

সভায় বার্মিংহাম জাতীয় শ্রমিকলীগ এর পক্ষ থেকে বক্তব্য রাখেন সহ সভাপতি মোঃ মনির ইউসুফ, মোঃ আজমল হোসেন সুহেল, যুগ্ম সাধারন সম্পাদক মোঃ শায়েখ কামালী, মোঃ মুহিবুর রহমান, সাংগঠনিক সম্পাদক মোঃ শাওন প্রচার সম্পাদক মোঃ রিপন মিয়া, সদস্য মোঃ আফসার হোসেন টিটু। এছাড়াও মিডল্যান্ডস আওয়ামী লীগের সাবেক সহ সভাপতি মোঃ জমশেদ আলী।

শোক সভায় উপস্থিত ছিলেন কমিউনিটি নেতা কমরেড মসুদ আহমেদ ও কবির উদ্দিন সোহেল চৌধুরী প্রমুখ ।  মোঃ দুরুদ মিয়ার পবিত্র কোরান থেকে তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া সভার শুরুতে ১৫ই আগস্টের কালো রাতে বঙ্গবন্ধু সহ তার পরিবার বর্গের প্রতি শ্রদ্ধা রেখে এক মিনিট নীরবতা পালন করা হয়  ।

স্মরণ সভায় বঙ্গবন্ধু পরিবার বর্গের আত্নার মাগফেরাত ও দোয়া  কামনা করে বিশেষ মোনাজাত করেন মাওলানা আব্দুর রশিদ।

 

Facebook Comments Box
advertisement

Posted ২১:৩৫ | রবিবার, ২৯ আগস্ট ২০২১

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com