মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ফেসবুকে অপপ্রচার ঠেকাতে আসছে ফিল্টারিং মেশিন

  |   মঙ্গলবার, ০৭ আগস্ট ২০১৮ | প্রিন্ট

ফেসবুকে অপপ্রচার ঠেকাতে আসছে ফিল্টারিং মেশিন

ডেস্ক রিপোর্ট:  ফেসবুক ইউটিউবসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে রাষ্ট্রবিরোধী অপপ্রচার সরাতে আনা হচ্ছে ডিজিটাল ফিল্টারিং মেশিন। এ লক্ষ্যে একটি প্রকল্প হাতে নিয়েছে সরকার। ডিপার্টমেন্ট অব টেলিকমের (ডট) মাধ্যমে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। এতে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা সরকার ও রাষ্ট্ররিবোধী কর্মকাণ্ড, পোস্ট স্ক্যানিং করে কাটছাঁট করা হবে। সোমবার ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার এ তথ্য জানান। তিনি বলেছেন, রাষ্ট্র কিংবা নিরাপত্তা বিঘিœত হওয়ার মতো পরিস্থিতি তৈরি হলে প্রযুক্তির দিকে তাকিয়ে থাকলে চলবে না। আগে রাষ্ট্র পরে প্রযুক্তি। বৃহৎ স্বার্থে ক্ষুদ্রতম স্বার্থ ত্যাগের মানসিকতা রাখতে হবে। সোমবার সকালে ঢাকার একটি হোটেলে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের টেলিকম সংস্থার ১৮তম নীতি এবং রেগুলেটরি ফোরামের অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, রাষ্ট্রের স্বার্থে প্রয়োজনে ফেসবুক ও ইন্টারনেট বন্ধ করে দেয়া হতে পারে। মন্ত্রী বলেন, আজ যদি দেখি ফেসবুক আমার রাষ্ট্রকে বিপন্ন করে ফেলছে, সে ক্ষেত্রে রাষ্ট্র বাঁচাব নাকি ফেসবুক? আমাকে অবশ্যই রাষ্ট্র বাঁচাতে হবে ও সেজন্য যা করার তা করতেই হবে। জাতীয় নির্বাচন বা অন্য কোনো ইস্যুতে ইন্টারনেটের গতি কমানো হবে কিনা- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের মধ্যে শনিবার (৪ আগস্ট) ফেসবুকে গুজব ছড়ানো হয়। যা জনমনে বিরূপ প্রভাব ফেলে। ওইদিন সন্ধ্যা থেকে ২৪ ঘণ্টার জন্য ইন্টারনেটের গতি কমানো হয়েছিল। এদিকে আগামী ৮-১০ আগস্ট র‌্যাডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনে হবে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের টেলিকম সংস্থার ১৮তম নীতি এবং রেগুলেটরি ফোরাম। সেখানে এ অঞ্চলের উচ্চপর্যায়ের টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নীতিমালা, রেগুলেটরি ইস্যু নিয়ে আলোচনা হবে। এ ছাড়া ২০১৮-২০২০ সাল পর্যন্ত টেলিযোগাযোগ ও আইসিটি সংক্রান্ত কৌশলপত্র প্রণয়নের বিষয়ে গুরুত্বারোপ করা হবে।

এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলসহ আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের (আইটিইউ) বিভিন্ন দেশের রেগুলেটর প্রধান, সংস্থা প্রধান, অপারেটর, টেলিকম ও আইসিটি এক্সপার্টসহ প্রায় ১৩০ জন প্রতিনিধি অংশ নেবেন। আইটিইউ ও এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের টেলিকম সংস্থার (এপিটি) উদ্যোগে এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ও বিটিআরসির যৌথ আয়োজনে হচ্ছে টেলিযোগাযোগ বিশেষজ্ঞদের এই দুই সম্মেলন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক, ডাক ও টেলিযোগাযোগ সচিব শ্যামসুন্দর শিকদার প্রমুখ। যুগান্তর।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৪৭ | মঙ্গলবার, ০৭ আগস্ট ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com