বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ফুরফুরে আওয়ামী লীগ, বিএনপির ঘরেই আগুন!

  |   মঙ্গলবার, ১০ জুলাই ২০১৮ | প্রিন্ট

ফুরফুরে আওয়ামী লীগ, বিএনপির ঘরেই আগুন!

ডেস্ক রিপোর্ট : রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনকে ঘিরে ওই তিন নগরী এখন সরগম। ৩০ জুলাই নির্বাচনের আগে গতকাল সোমবার ছিল প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। আজ মঙ্গলবার প্রতীক বরাদ্দের পর আনুষ্ঠানিক প্রচারণা শুরু। এরই মধ্যে আওয়ামী লীগ ও বিএনপি মনোনীত মেয়রপ্রার্থীরা ছুটে বেড়াচ্ছেন দ্বারে দ্বারে।

কাউন্সিলর ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীরাও ভোটারদের নজর কাড়তে ব্যস্ত। এখনো কোথাও কারো বিরুদ্ধে কোনো নালিশের খবর পাওয়া যায়নি। তিন সিটিতেই আওয়ামী লীগ রয়েছে অনেকটা ফুরফুরে মেজাজে। আটঘাট বেঁধেই মাঠে নেমেছে ক্ষমতাসীনরা। দল ঐক্যবদ্ধ। জোটেও নেই কোনো অসন্তেুাষ। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে নৌকার প্রার্থীর পক্ষে একাট্টা নেতাকর্মীরা। তারা উঠান বৈঠক, জনসংযোগ ও প্রচার প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন। তবে বিএনপিতে রয়েছে নানা অস্বস্তি। খুলনা ও গাজীপুরে নির্বাচনের পর এই তিন সিটি নির্বাচন নিয়ে বিএনপি ও জোটের নেতাকর্মীদের আগ্রহে ভাটা পড়েছে। এর মধ্যে প্রার্থী বাছাইয়ে তৃণমূলের মতামত অগ্রাহ্য করায় মূলত দল ও জোটের ভেতরকার কোন্দল সামনে চলে এসেছে।

২০ দলীয় জোটের শরিকদের সঙ্গে বনিবনা না হওয়ায় বেকায়দায় রয়েছে সংসদের বাইরে থাকা অন্যতম বৃহৎ দল বিএনপি। দেন দরবার করে রাজশাহী ও বরিশালে একক প্রার্থী ঠিক করলেও দলের ভেতরে রয়েছে অনৈক্য। মনোনীত প্রার্থীদের ব্যাপারে অনেক নেতার রয়েছে আপত্তি। সিলেটে বিদ্রোহী প্রার্থী দলের প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন। জোট শরিক জামায়াত মেয়র পদে প্রার্থী দেয়ায় দুশ্চিন্তায় রয়েছেন বিএনপির নীতি-নির্ধারকরা।

বিএনপি প্রার্থী ঘোষণার তিনদিন আগেই আওয়ামী লীগ ৩ সিটির জন্য মেয়রপ্রার্থী ঘোষণা করে। বিএনপি ১৫ সম্ভাব্য মেয়র প্রার্থীর সাক্ষাৎকার নিলেও দলীয় কোন্দলের কারণে প্রার্থী ঘোষণা করতে বিলম্ব^ করে। রাজশাহী সিটি করপোরেশনে আওয়ামী লীগের মেয়রপ্রার্থী সাবেক মেয়র ও রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি এইচ এম খায়রুজ্জামান লিটন। দলে তার কোনো প্রতিপক্ষ নেই। সিলেটে আওয়ামী লীগের প্রার্থী সাবেক মেয়র ও সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদরউদ্দিন আহমদ কামরান। মহানগর কমিটির সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ এবং টানা তিনবারের সিটি কাউন্সিলর ও মহানগর আওয়ামী লীগের শিক্ষাবিষয়ক সম্পাদক আজাদুর রহমান আজাদ মনোনয়ন প্রত্যাশী হলেও শেখ হাসিনার হস্তক্ষেপে এর নিরসন হয়েছে। বরিশাল সিটি করপোরেশনে আওয়ামী লীগ প্রার্থী শেখ হাসিনার ফুপাতো ভাই আবুল হাসনাত আবদুল্লাহর ছেলে মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাদিক আবদুল্লাহ। বরিশাল জেলা আওয়ামী লীগের সহসভাপতি কর্নেল (অবসরপ্রাপ্ত) জাহিদ ফারুক শামীম, মাহবুব উদ্দিন বীর বিক্রম ও মহানগর আওয়ামী লীগ নেতা খান মামুন মনোনয়ন প্রত্যাশী হলেও সভানেত্রীর সিদ্ধান্তে তারা দলের প্রার্থীর পক্ষে আটঘাট বেঁধে মাঠে নেমেছেন বলে জানা গেছে।

এদিকে দল ও জোটের টানাপড়েনের মধ্যে বিএনপি থেকে রাজশাহী সিটি করপোরেশনে বর্তমান মেয়র বিএনপির মহানগর সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল ও বরিশালে সাবেক মেয়র দলের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মুজিবর রহমান সারোয়ার এবং সিলেটের বিদ্রোহ নিরসন না করে বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরীকে প্রার্থী করা হয়েছে। তার জন্য মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছেন।

রাজশাহীতে মোসাদ্দেক হোসেন বুলবুলকে দলের মনোনয়ন দিলেও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক মেয়র মিজানুর রহমান মিনুর অনুসারীরা তাকে সমর্থন দেবে না বলে জানিয়ে দিয়েছে। এ ছাড়া জামায়াত সেখানে তাদের দলের এক নেতাকে প্রার্থী ঘোষণা করলেও পরে জোট থেকে সমর্থন না পেয়ে তারা গোস্বা করেছে। জেলা বিএনপি সভাপতি নাদিম মোস্তফাও এড়িয়ে যাচ্ছেন ভোটের মাঠ।

বরিশালে মুজিবর রহমান সারোয়ারকে মনোনয়ন দেয়া হলেও বরিশাল দক্ষিণ জেলা বিএনপির সাবেক সভাপতি, বর্তমান মেয়র আহসান হাবিব কামালকে মনোনয়ন না দেয়ায় তার অনুসারীরা নাখোশ হয়েছে। দক্ষিণ বিএনপির সভাপতি এবায়দুল হক চাঁনও নাখোশ মনোনয়ন নিয়ে। বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিলকিছ জাহান শিরিন মনোনয়ন না পেয়ে সারোয়ারকে এড়িয়ে চলছেন।

সিলেটে বিদ্রোহ সামলাতে না পেরে শেষ মুহ‚র্তে বর্তমান মেয়র আরিফুল হককে মনোনয়ন দেয়া হলেও মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন, সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম, সহসভাপতি প্যানেল মেয়র রেজাউল হাসান কয়েস লোদী, মহানগর নেতা ছালাহ উদ্দিন রিমন ও আবদুল কাইয়ুম জালালী পংক্কী মনোনয়ন না পেয়ে তার জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছেন। সেখানে বিএনপির প্রধান শরিক জামায়াত মেয়র পদে প্রার্থী ঘোষণা করে বিএনপিকে বেকায়দায় ফেলেছে। সূত্র : ভোরের কাগজ

Facebook Comments Box
advertisement

Posted ১৫:২০ | মঙ্গলবার, ১০ জুলাই ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com