শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রিন্টার বানাবে মজাদার খাবার!

  |   শনিবার, ০৫ এপ্রিল ২০১৪ | প্রিন্ট

printer

আগ্নেয়াস্ত্র বানানোর খবরে থ্রি-ডি প্রিন্টার (ত্রিমাত্রিক মুদ্রণযন্ত্র) প্রথম আলোচনার ঝড় তোলে। একই সঙ্গে এর বিপজ্জনক ভবিষ্যৎ সম্পর্কেও অনেকে সতর্ক করে দেন। এমনকি অত্যাধুনিক প্রযুক্তির এ মুদ্রণযন্ত্র সবার হাতে পৌঁছে যাওয়ার আগেই নিষিদ্ধ করার দাবিও ‍ওঠে।

অস্ত্র তৈরি নিয়ে সমালোচনার ঝড় তুলে নিজের অস্তিত্ব বিপন্ন করলেও এই মুদ্রণযন্ত্র কিন্তু একের পর চমক দেখিয়ে যাচ্ছে। এবার আসছে মাস্টার শেফ হয়ে। রেসিপি প্রোগ্রাম করতে পারলে এ যন্ত্র বানিয়ে দেবে চকোলেট, বার্গারসহ মজাদার খাবার।

ব্রিটেনের ব্রুকলিন ভিত্তিক একটি সফটওয়্যার নির্মাতা ও বিপণন প্রতিষ্ঠান কিকস্টারটার এ প্রিন্টার তৈরি করেছে। ৭৮ জন তরুণকে নিয়ে গঠিত এ প্রতিষ্ঠানটি নতুন নতুন আইডিয়া নিজে কাজ করে।

তারা নতুন এই প্রিন্টারটি বাণিজ্যিকভাবে তৈরির জন্য আগ্রহী ম্যানুফ্যাকচারারদের কাছ থেকে তহবিল সংগ্রহের কাজ শুরু করে দিয়েছে। ২০১৫ সালের জানুয়ারি নাগাদ এটি  বাজারে আসতে পারে। তখন দাম পড়বে এক হাজার ডলার। আর যদি এখই ত্রিমাত্রিক মুদ্রণযন্ত্রে প্রস্তুতকৃত খাবার দিয়ে ডিনার পার্টির আয়োজন করতে চান তাহলে আগামী অক্টোবর পর্যন্ত অপেক্ষা করতে হবে। এতে খরচ পড়বে ২ হাজার ডলার।

এই দারুণ মুদ্রণযন্ত্রের নাম দেয়া হয়েছে ফুডিনি। এতে কোনো রেসিপির প্রয়োজনীয় উপাদান দিয়ে দিলেই পছন্দের খাবারটি বানিয়ে দিতে পারে। এটি তৈরি  করতে পারে র‌্যাভোলি (ময়দা ও ডিম দিয়ে তৈরি যা মাংস সহযোগে রান্না করা হয়), আপনার নিজস্ব রেসিপির ক্র্যাকার বা কুকিস এবং মজাদার ডার্ক চকোলেট।

এর কৌশলটি হলো- প্রথমে প্রিন্টারের ফুড ক্যাপসুলে প্রয়োজনীয় উপাদান দিয়ে দেবেন। এরপর রেসিপিটি প্রোগ্রাম করতে হবে। ব্যস, এক কমান্ডেই কয়েক মিনিটের মধ্যে তৈরি হবে পছন্দের খাবার।

Facebook Comments Box
বিষয় :
advertisement

Posted ১১:৪৫ | শনিবার, ০৫ এপ্রিল ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com