শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পদ্মাসেতুর ৪০ শতাংশ কাজ শেষ, ওবায়দুল কাদের

  |   রবিবার, ০৮ জানুয়ারি ২০১৭ | প্রিন্ট

পদ্মাসেতুর ৪০ শতাংশ কাজ শেষ, ওবায়দুল কাদের

পদ্মা সেতুর নির্মাণ কাজের ১০ ভাগের চার ভাগের কাজ শেষ হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ২০১৮ সালের ডিসেম্বর মাসেই বাকি কাজ শেষ করে দেশের সবচেয়ে বড় সেতুতে যান চলাচল শুরু হবে বলে আশা করছেন তিনি।

রবিবার দুপুরে মাদারীপুর জেলার শিবচরে পদ্মা সেতুর জন্য নির্মিত সংযোগ সড়ক উদ্বোধনের সময় এক কথা বলেন।

২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর দক্ষিণাঞ্চলের সঙ্গে রাজধানীর যোগাযোগ সহজ করতে পদ্মাসেতু নির্মাণের উদ্যোগ উদ্যোগ নেয়া হয়। এ জন্য বিশ্বব্যাংকসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থার সঙ্গে ঋণচুক্তি করে সরকার।

তবে পরামর্শক নিয়োগে দুর্নীতি চেষ্টার অভিযোগ তুলে বিশ্বব্যাংক এই সেতু প্রকল্প থেকে সরে যাওয়ার পর সরকার নিজ অর্থায়নে প্রকল্প এগিয়ে নেয়ার কথা জানায়। এই প্রকল্পে দুর্নীতি চেষ্টার অভিযোগ ষড়যন্ত্রমূলক বলেও দাবি করেন প্রধানমন্ত্রী। আর বিশ্বব্যাংক তার অভিযোগের পক্ষ কোনো প্রমাণও দিতে পারেনি।

২০১৫ সালের ১২ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুন্সিগঞ্জের লৌহজং এ পদ্মাসেতুর পাইলিং এর উদ্বোধন করেন। এই প্রকল্পটি কয়েকটি ভাগে করা হচ্ছে। সংযোগ সড়ক ও সার্ভিস এরিয়া, নদী শাসন এবং মূল সেতুর নির্মাণে আলাদা দরপত্র দেওয়া হয়। এর মধ্যে এখন পর্যন্ত সবচেয়ে বেশি অগ্রগতি হয়েছে সার্ভিস এরিয়া এবং সংযোগ সড়কের। পাশাপাশি রাজধানীর সঙ্গে মাওয়া পর্যন্ত এক্সপ্রেসওয়ের কাজও করছে সেনাবাহিনী।

সড়ক মন্ত্রী জানান, ‘মাওয়া সংযোগ সড়ক শতভাগ, মাওয়া সার্ভিস এরিয়া ও সড়ক শতভাগ কাজ শেষ হয়েছে। এছাড়াও ২০টি কালভার্ট ও পাঁচটি সেতুর কাজ সম্পন্ন হয়েছে।

জাজিরা শিবচর নাওডোবা থেকে শুরু করে নদীর বুকে এখন পর্যন্ত আটটি পিলার নির্মিত হয়ে গেছে। এ রকম ৪২টি পিলারের ওপর তৈরি হবে দক্ষিণাঞ্চলবাসীর স্বপ্নের এই সেতু।

পদ্মার পারেই তৈরি হচ্ছে এসব পার। চীন থেকে নিয়ে আসা স্টিল প্লেট দিয়ে ফেব্রিকেশন ইয়ার্ডে এগুলো তৈরি হচ্ছে। পাইলিং এর কাজ শেষ হলে পিলারের ওপরে স্প্যান বসিয়ে দিলেই যান চলাচলের উপযোগী হবে। ৪২টি পিলারের ওপর ১৫০ মিটারের মোট ৪১টি স্প্যান বসানো হবে। ছয় কিলোমিটারের ছয় লেনের এই সেতুতে থাকবে রেল চলাচলের ব্যবস্থাও।

সড়ক মন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী যথা সময়ে পদ্মা সেতু নির্মাণ কাজ শেষ হবে। এজন্য এ বহুমুখী সেতুর কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে।

এর আগে মন্ত্রী পদ্মা সেতু প্রকল্পের জাজিরা সংযোগ সড়কের শিবচর-কাঁঠালবাড়ী অংশের আট কিলোমিটার সড়কের উদ্বোধন করেন।

এ সময় অন্যদের মধ্যে শরীয়তপুর-১ আসনের সংসদ সদস্য বি এম মোজাম্মেল হক, পদ্মাসেতু প্রকল্পের প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম, মাদারীপুরের জেলা প্রশাসক কামাল উদ্দিন বিশ্বাস, অতিরিক্ত পুলিশ সুপার আনছার উদ্দিনসহ অন্যরা উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ০৯:৫৩ | রবিবার, ০৮ জানুয়ারি ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com