শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নয়াপল্টনে একের পর এক বোমা বিস্ফোরণ

  |   সোমবার, ২৪ জুন ২০১৯ | প্রিন্ট

নয়াপল্টনে একের পর এক বোমা বিস্ফোরণ

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের আশপাশ এলাকায় অন্তত পাঁচটি ককটেল বিস্ফোরিত হয়েছে। ১২ নেতার বহিষ্কারাদেশ প্রত্যাহার ও বয়সসীমা নির্ধারণ না করে ধারাবাহিক কমিটি গঠনের দাবিতে বিক্ষুব্ধ ছাত্রদলের নেতাকর্মীরা পূর্বঘোষিত অবস্থান কর্মসূচি শেষে চলে যাওয়ার সময় এ বিস্ফোরণ ঘটে।

সোমবার দুপুর সোয়া ১টার পরে একের পর এক ককটেল বিস্ফোরণ হয়। এছাড়া আরও একটি ককটেল অবিস্ফোরিত অবস্থায় দেখা গেছে। তবে এই ককটেল বিস্ফোরণের ঘটনায় কে বা কারা জড়িত সে সম্পর্কে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি।

এর আগে ছাত্রদলের ১২ নেতার বহিষ্কারাদেশ প্রত্যাহারসহ বয়সসীমা তুলে দিয়ে নিয়মিত কমিটির দাবিতে বেলা সাড়ে ১১ টার দিকে সংগঠনটির সহস্রাধিক নেতাকর্মীর একটি মিছিল নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এসে জড়ো হয়।

এসময় বিক্ষুব্ধ ছাত্রদল নেতাকর্মীরা কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিভিন্ন শ্লোগান দিতে থাকেন। তারা কার্যালয়ের কলাপসিবল গেট বন্ধ করে দেন।

একইসময়ে আন্দোলনকারীদের প্রতিহত করতে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের ভেতরে ও আশপাশে ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল ও মহানগর বিএনপির কয়েকশ নেতাকর্মী অবস্থান নেন। এরই এক পর্যায়ে উত্তেজিত আন্দোলনকারীরা কার্যালয়ের গেট বন্ধ করে দিতে চাইলে দু’পক্ষের মধ্যে বাকবিতণ্ডা ও টানাহেঁচড়ার ঘটনাও ঘটে।

গতকাল রোববার (২৩ জুন) দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ছাত্রদলের কাউন্সিলের জন্য ১৫ জুলাই তারিখ ঘোষণা করেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও ছাত্রদলের সাবেক সভাপতি শামসুজ্জামান দুদু।

দলীয় শৃঙ্খলা বহির্ভূত কর্মকাণ্ডে জড়িত থাকার সুস্পষ্ট অভিযোগের ভিত্তিতে গত ২২ জুন ছাত্রদলের ১২ জনকে দলের প্রাথমিক সদস্য পদসহ সকল পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়।

গত ৪ জুন রাতে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কেন্দ্রীয় সংসদ বাতিল করা হয়। বিজ্ঞপ্তিতে পরবর্তী ৪৫ দিনের মধ্যে কাউন্সিলরদের মতামতের ভিত্তিতে নতুন কেন্দ্রীয় সংসদ গঠনের কথা জানানো হয়।

এর পর থেকেই ছাত্রদলের বিলুপ্ত কমিটির একটি অংশ লাগাতার আন্দোলন কর্মসূচি ও বিক্ষোভ শুরু করে। এরই ধারাবাহিকতায় গত ১১ জুন তারা বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের প্রধান ফটকে তালা ঝুলিয়ে বিক্ষোভ প্রদর্শন করে।

বাংলাদেশ জার্নাল/

Facebook Comments Box
advertisement

Posted ১৫:১২ | সোমবার, ২৪ জুন ২০১৯

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com