শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

নৌকা চান এক ডজন নেতা ধানের শীষের একক প্রার্থী

  |   রবিবার, ০৪ ফেব্রুয়ারি ২০১৮ | প্রিন্ট

নৌকা চান এক ডজন নেতা ধানের শীষের একক প্রার্থী

ডেস্ক রিপোর্ট : সীমান্তবর্তী শ্রীবরদী ও ঝিনাইগাতী উপজেলা নিয়ে গঠিত শেরপুর-৩ সংসদীয় আসন। স্বাধীনতার পর থেকে এ আসনে বিজয়ী দল সরকার গঠন করে আসছে বলে এলাকায় এটি ‘লাকি’ আসন হিসেবে পরিচিত। যে কারণে সবার কৌতূহল থাকে এ আসনটির দিকে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের এখনো অনেক সময় বাকি থাকলেও দলীয় মনোনয়ন পেতে দৌড়ঝাঁপ শুরু করেছেন সম্ভাব্য প্রার্থীরা।

বর্তমানে এ আসনের সংসদ সদস্য হলেন আওয়ামী লীগের প্রকৌশলী এ কে এম ফজলুল হক। নবম জাতীয় সংসদেও তিনি সদস্য ছিলেন। আগামী নির্বাচনেও তিনি দলীয় মনোনয়নপ্রত্যাশী। তবে এবার নৌকার মাঝি হতে শ্রীবরদী ও ঝিনাইগাতী উপজেলা থেকে সব মিলিয়ে এক ডজন নেতা মাঠে নেমেছেন। অন্যদিকে বিএনপি অনেকটাই নির্ভার। একক প্রার্থী হিসেবে বিএনপির ভরসা সাবেক সংসদ সদস্য দলের জেলা শাখার সভাপতি মাহমুদুল হক রুবেল।

জামায়াত নেতা নুরুজ্জামান বাদল বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের মনোনয়ন প্রত্যাশা করছেন। জোটের মনোনয়ন না পেলে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনের ঘোষণা দিয়ে তিনি জনসংযোগ করে যাচ্ছেন।

গত সংসদ নির্বাচনে পরাজিত জাতীয় পার্টির সাবেক উপজেলা চেয়ারম্যান খোরশেদ আলম ফর্সা আগামী নির্বাচনেও দলীয় মনোনয়নপ্রত্যাশী বলে জানিয়েছেন।

আওয়ামী লীগ : আগামী নির্বাচনকে সামনে রেখে এলাকার উন্নয়ন কর্মকাণ্ড তদারকিতে সংসদ সদস্য ফজলুল হকের বিশেষ তৎপরতা ও গণসংযোগ বেশ লক্ষ করা যাচ্ছে। এখন ঘন ঘন এলাকায় অবস্থান করে তিনি নেতাকর্মীসহ বিভিন্ন পর্যায়ে খোঁজখবর নেওয়ার চেষ্টা করছেন। যদিও বর্তমানে ওই দুই উপজেলা আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদক ও কমিটির অনেক নেতার সঙ্গে তাঁর দূরত্ব রয়েছে।

প্রকৌশলী ফজলুল হক বলেন, ‘প্রথম পাঁচ বছরে আমার নির্বাচনী এলাকায় ৬০০ থেকে ৬৫০ কোটি টাকার উন্নয়নকাজ বাস্তবায়ন করেছি। এবার তো আমার এলাকায় প্রায় হাজার কোটি টাকার উন্নয়নকাজ বাস্তবায়িত হচ্ছে।’ তিনি এলাকায় গ্রামীণ যোগাযোগ অবকাঠামো, পাহাড়ি জনপদে হাতির তাণ্ডব থেকে মানুষকে রক্ষার জন্য নেওয়া পদক্ষেপ, গ্রামে বিদ্যুৎ সংযোগ দেওয়া এবং আদিবাসীদের উন্নয়নে বিশেষ পদক্ষেপের চিত্র তুলে ধরেন।

সংসদ সদস্য বলেন, ‘আওয়ামী লীগের নিবেদিতপ্রাণ নেতকর্মীসহ যুবলীগ, কৃষক লীগ, শ্রমিক লীগ, ছাত্রলীগের বেশির ভাগ নেতাকর্মী আমার সঙ্গে আছে। যে কারণে আমি এবারও দলীয় মনোনয়নপ্রত্যাশী। আশা করি জননেত্রীকে আবারও আসনটি উপহার দিতে পারব।’

ঝিনাইগাতী উপজেলা জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ-ইনু) তাঁর প্রতি সমর্থন জানানোর কথা বলেছে।

উপজেলা জাসদের সাধারণ সম্পাদক মো. ছামিদুল ইসলাম বলেন, ‘আমরা জাসদ থেকে প্রকৌশলী ফজলুল হক সাহেবকে দলীয়ভাবে সমর্থন জানাব। তিনি এলাকায় অনেক উন্নয়ন কর্মকাণ্ড করেছেন। উন্নয়নের ধারাবাহিকতা রক্ষার জন্য তাঁকেই ফের সংসদ সদস্য পদে দরকার।’

এ আসনে আওয়ামী লীগ থেকে আরেক জোরালো মনোনয়নপ্রত্যাশী দলের ঝিনাইগাতী উপজেলা শাখার সভাপতি এস এম এ ওয়ারেজ নাঈম। বিগত নির্বাচনগুলোতে মনোনয়ন ‘বঞ্চিত’ হওয়ায় আগামী নির্বাচনে তিনি দলীয় মনোনয়ন পাওয়ার ব্যাপারে আশাবাদী। এলাকায় তিনি সেভাবেই গণসংযোগ করে চলেছেন।

ওয়ারেজ নাঈম বলেন, ‘বর্তমান এমপি দলের ভেতর বিভেদ সৃষ্টির কারণে তৃণমূলে তাঁর জনসমর্থন নেই। এ জন্য এ আসনে প্রার্থী পরিবর্তন সময়ের দাবি হয়ে উঠেছে। আমি দীর্ঘদিন ধরে মাঠে কাজ করছি। তা ছাড়া ঝিনাইগাতী থেকে ইতিপূর্বে কোনো দল থেকেই প্রার্থী দেওয়া হয়নি। এবার ঝিনাইগাতীর নেতারাও সবাই একাট্টা। সাধারণ মানুষও আমাকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে চায়।’

জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আবু সালেহ মো. নুরুল ইসলাম হিরুও আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশা করছেন। তিনি অগ্রণী ব্যাংকের মহাব্যবস্থাপক (জিএম) হিসেবে অবসর গ্রহণের পর থেকে শেরপুরেই অবস্থান করছেন। এলাকায় তিনি সৎ ও স্পষ্টবাদী হিসেবে পরিচিত।

নুরুল ইসলাম হিরু বলেন, ‘মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করতে হলে একজন মুক্তিযোদ্ধা হিসেবে দল আমাকে মনোনয়ন দেবে বলে আমি আশাবাদী। টেন্ডারবাজ-দখলদার-দুর্নীতিবাজদের বিরুদ্ধে প্রধানমন্ত্রী এবার সৎ-যোগ্য নেতৃত্ব খুঁজছেন। দুর্নীতি-অনিয়মের প্রতিবাদী কণ্ঠস্বর হিসেবে আমি এলাকায় গণসংযোগ করে যাচ্ছি। এলাকার মুক্তিযোদ্ধা, সাধারণ মানুষ ও দলীয় নেতাকর্মীরা আমার সঙ্গে রয়েছে।’

এ আসনে নৌকার মনোনয়ন পেতে দীর্ঘদিন ধরে মাঠে আছেন জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাছরিন বেগম ফাতেমা। তিনি বিভিন্ন সমস্যায় মানুষের কাছাকাছি থাকতে চেষ্টা করছেন। ফেসবুকেও চলছে তাঁর সরব প্রচার।

নাছরিন বেগম ফাতেমা বলেন, ‘ছাত্রলীগ থেকে রাজনীতি করে আসছি। সামাজিক ও বিভিন্ন সেবামূলক কর্মকাণ্ডেও আমি জড়িত। বর্তমান সরকার নারীবান্ধব। তা ছাড়া আওয়ামী লীগ এবার ক্লিন ইমেজের লোক খুঁজছে। নারী ও পরিচ্ছন্ন ইমেজের জন্য আমি দলীয় মনোনয়ন পাব বলে আশা করি।’

মো. মোতাহারুল ইসলাম লিটন শ্রীবরদী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ার পর থেকেই বিভিন্ন সভা-সমাবেশে তিনি প্রার্থী হতে চান বলে ঘোষণা দিয়েছেন। করছেন জনসংযোগ, ঘুরছেন দলের হাইকমান্ডের নেতাদের কাছে।

শ্রীবরদীর খড়িয়া কাজিরচর ইউনিয়নের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য এ ডি এম শহিদুল ইসলাম সম্প্রতি কর্মী সমাবেশের মধ্য দিয়ে সংসদ সদস্য পদে তিনি মনোনয়নপ্রত্যাশী হিসেবে জানান দিয়েছেন। সেই সঙ্গে পোস্টার করে ভোটার ও কর্মীদের সঙ্গে শুভেচ্ছা ও মতবিনিময় করে যাচ্ছেন।

শহিদুল ইসলাম বলেন, ‘আমার রাজনৈতিক জীবনে ঘুষ-দুর্নীতি আমাকে স্পর্শ করতে পারেনি। আমি আশাবাদী, জোট আমাকে মনোনয়ন দিলে এ আসনে নৌকার বিজয় কেউ ঠেকাতে পারবে না।’

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সহসম্পাদক কৃষিবিদ ড. ফররুখ আহমেদ ফারুকও মনোনয়ন চান। তিনি বলেন, ‘আওয়ামী লীগ এখন সৃষ্টিশীল-সৎ তরুণ নেতৃত্বকে এগিয়ে নিচ্ছে। শ্রীবরদী-ঝিনাইগাতী আসনের বিভিন্ন এলাকার ভোট বিশ্লেষণ করে এবং কৌশলগত দিক বিবেচনায় দেখা গেছে, আমি যে এলাকার বাসিন্দা তাতে আমার পক্ষে আওয়ামী লীগের বিজয় ছিনিয়ে আনা অত্যন্ত সহজ।’

সাবেক সংসদ সদস্য ও সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান খন্দকার মুহম্মদ খুররম ২০০৮ সাল থেকে আওয়ামী লীগের মনোনয়ন চেয়ে আসছেন। মনোনয়ন না পেয়ে তিনি বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচন করেছিলেন। দীর্ঘদিন শারীরিকভাবে অসুস্থ থাকলেও এলাকায় তাঁর আলাদা ভাবমূর্তি ও ভোট ব্যাংক রয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দল তাঁকে মনোনয়ন দিলে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন এবং বিজয়ী হবেন বলে তাঁর কর্মী-সমর্থকরা আশা করছে।

আরেক মনোনয়নপ্রত্যাশী কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক নেতা মিজানুর রহমান রাজা। তিনি সাংবাদিকদের বলেন, ‘দল যদি শিক্ষিত, মার্জিত ও জনপ্রিয় যুবক হিসেবে প্রার্থী মূল্যায়ন করে তাহলে দল আমাকেই মনোনয়ন দেবে।’

এ ছাড়া এ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী হিসেবে যাঁদের নাম শোনা যাচ্ছে তাঁরা হলেন দলের ঝিনাইগাতী উপজেলা শাখার সাধারণ সম্পাদক আমিরুজ্জামান লেবু, সাবেক সংসদ সদস্য প্রয়াত এম এ বারীর ছেলে মহসিনুল বারী, জেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক ইফতেখার হোসেন কাফী জুবেরী।

বঙ্গবন্ধুকে হত্যার পর থেকে বিচারের দাবিতে মাছ-মাংস খাওয়া থেকে বিরত থাকেন জুবেরী। বঙ্গবন্ধু হত্যার বিচার হওয়ার পর আবার মাছ-মাংস খাওয়া শুরু করেন তিনি।

বিএনপি জোট : মোটামুটি একক প্রার্থী নিয়ে অনেকটা খোশমেজাজে রয়েছে বিএনপি। এ আসনে দলটির একক প্রার্থী দুইবারের সংসদ সদস্য জেলা বিএনপির সভাপতি মো. মাহমুদুল হক রুবেল। বিগত ২০০৮ সালের নির্বাচনে পরাজিত হলেও এ আসনের প্রত্যন্ত এলাকার নেতাকর্মীদের সঙ্গে রয়েছে তাঁর সার্বক্ষণিক যোগাযোগ। দলের কাঠামো খুবই শক্ত থাকায় আগামী নির্বাচনে তাঁকে পরাজিত করা খুবই কঠিন বলে মনে করে তৃণমূলের নেতাকর্মীরা। বাবা সাবেক সংসদ সদস্য ডা. সেরাজুল হকের ভাবমূর্তি আর নিজের দলীয় অবস্থানকে কাজে লাগিয়ে আগামী নির্বাচনেও মনোনয়ন নিয়ে বিজয়ের স্বপ্ন দেখছেন মাহমুদুল হক রুবেল।

বিএনপি নেতা রুবেল বলেন, ‘এ আসনে বিএনপি সুসংগঠিত। দলের ভেতরেও এখন আর কোনো দ্বন্দ্ব-কোন্দল নেই। শ্রীবরদী-ঝিনাইগাতীর সব নেতাই এখন আমাকে পুরোপুরি সমর্থন করছেন। তা ছাড়া জনসমর্থনও এখন বিএনপির দিকে। মানুষ বিএনপিকে ক্ষমতায় দেখতে চায়। আমাদের নির্বাচনের সার্বিক প্রস্তুতি রয়েছে।’

তবে ২০ দলীয় জোট থেকে এবার মনোনয়ন প্রত্যাশা করছেন শ্রীবরদী উপজেলা জামায়াতের সাবেক আমির মো. নুরুজ্জামান বাদল। তিনি গত উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ২০ দলীয় জোট থেকে মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নেন। সংসদ নির্বাচনেও জোট থেকে মনোনয়ন না পেলে তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনের মাঠে থাকবেন বলে ঘোষণা দিয়েছেন। সে জন্য তিনি জনসংযোগও করে যাচ্ছেন।

জাতীয় পার্টি : জাতীয় পার্টি (এরশাদ) থেকে মনোনয়ন চাইবেন শ্রীবরদী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মো. খোরশেদ আলম ফর্সা। তিনি দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী ফজলুল হকের কাছে পরাজিত হন। জাতীয় পার্টির আরো দুই নেতা হাসান খালেদ কাজল ও আবু নাসের বাদল দলের মনোনয়নের প্রত্যাশা করছেন। সূত্র : কালের কন্ঠ

Facebook Comments Box
advertisement

Posted ০৬:১৯ | রবিবার, ০৪ ফেব্রুয়ারি ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com