মঙ্গলবার ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নৌকার ভরাডুবি : পেকুয়ায় কয়েকটি কেন্দ্রে অপ্রীতিকর ঘটনার মধ্যে দিয়ে ৬টি ইউপির নির্বাচন সম্পন্ন, এক ইউপির ফলাফল স্থগিত

  |   রবিবার, ২৮ নভেম্বর ২০২১ | প্রিন্ট

নৌকার ভরাডুবি : পেকুয়ায় কয়েকটি কেন্দ্রে অপ্রীতিকর ঘটনার মধ্যে দিয়ে ৬টি ইউপির নির্বাচন সম্পন্ন, এক ইউপির ফলাফল স্থগিত

 

এস.এম.জোবাইদ, পেকুয়া : কক্সবাজারের পেকুয়ার ছয়টি ইউপি নির্বাচনে কয়েকটি কেন্দ্রে অপ্রীতিকর ঘটনার মধ্যে দিয়ে বহু কাঙ্ক্ষিত নির্বাচন সম্পন্ন হয়েছে।২৮ নভেম্বর সকাল ৮ টায় শুরু হয়ে বিকাল টা পর্যন্ত ভোট গ্রহন চলে। অন্যান্য বারের চেয়ে এবার ইউপি নির্বাচনে ভোটারদের উপচপড়া ভীড় লক্ষ্য করা গেছে। বেলা বাড়তে বাড়তে ভোট কেন্দ্রে ভোটার সংখ্যা বাড়তে থাকে। সকাল ৮ টায় প্রত্যক ভোট কেন্দ্রে ব্যালেট পেপার সরবরাহ করা হয়।
সরেজমিনে পরিদর্শন করতে গেলে দেখা যায়,  বারবাকিয়া ইউপির ৭ নং ওয়ার্ড কেন্দ্রে নৌকা সমর্থিত প্রার্থী জি এম আবুল কাসেমের পুত্রের নেতৃত্বে বেশকয়েকজন সমর্থক ডুকে ব্যালেট পেপার ছিনিয়ে নৌকা প্রতীকে শীল দেয়। এতে বাধা দিলে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ হয়।  এসময় ওই ছিনতাইকারীরা ব্যালেট বাক্স ভাংচুর করে ব্যালেট পেপার বাহিয়ে পেলে দেয়। উপজেলা রিটানিং কর্মকর্তার নেতৃত্বে পরে র‍্যাব গিয়ে তা উদ্ধার করে এবং ওই ভোট কেন্দ্রে ভোট গ্রহন সাময়িক বন্ধ করে দেয়। একই ভাবে একই ইউনিয়নের ৬ নং ওয়ার্ডে ফোরকানুল উলুম মাদ্রাসা কেন্দ্রেও অপ্রীতিকর ঘটনা ঘটে। কিছু ক্ষন্ন ভোট গ্রহন বন্ধ থাকলেও পরে উপজেলা রিটানিং কর্মকর্তার নেতৃত্বে র‍্যাব গিয়ে পুনরায় ভোট গ্রহন শুরু করে। নোয়াখালী ভোট কেন্দ্রে নৌকার পক্ষে ভোট ছিনতাই করতে চাইলে চশমা প্রতীকের প্রার্থীর সমর্থকরা বাধা দিলে উভয় পক্ষে গুলাগুলি চলে র‍্যাব গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে এবং ভোট গ্রহন করে।

এদিকে পেকুয়া সদর ইউপিতে ৮ নং ওয়ার্ড দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হলে ভোট গ্রহন সাময়িক বন্ধ করে।  পরে নিয়োজিত ম্যাজিষ্ট্রেষ্ট ও বিজিবি উপস্থিত হয়ে রাত ৮ টায় ভোট গ্রহন সম্পন্ন করে। আর বাকী ওয়ার্ডগুলোতে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই ভোট গ্রহন সম্পন্ন হয়। তবে পেকুয়া সদরে এবারই প্রথম ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহন সম্পন্ন হয়েছে। ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহনে নানা ওয়ার্ডে সার্ভারে সমস্যা হওয়ায় ভোটারদেরকে নানা ভোগান্তি পোহাতে হয়েছে। ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে থেকে অনেকেই ভোট দিয়েছেন। ভোটারদের অভিযোগ ইভিএম এ ভোট নেওয়ায় এ বিড়ম্বনা পড়তে হয়েছে।

রাজাখালী, মগনামা ও উজানটিয়া এবং শীলখালী ইউপি নির্বাচনেও কোথাও কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটে নি। এই পাঁচটি ইউনিয়নে গোপন ব্যালেটে ভোট গ্রহন সম্পন্ন হয়।

বেসরকারি ফলাফলে ভোটারদের প্রত্যক্ষ ভোটে পেকুয়া সদর ইউপিতে তৃতীয় বারের মত বিপুল ভোটে বেসরকারি ভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন উপজেলা বি এন পির আহবায়ক এম বাহাদুর শাহ (চশমা) প্রতীকে ৮৩৩৭ ভোট পেয়ে। তার প্রতিদ্বন্দি নৌকা প্রতীকের প্রার্থী সাংবাদিক জহিরুল ইসলাম ৫৯৫৩ ভোট পেয়েছেন।

রাজাখালী ইউপিতে বিপুল ভোটে ২য় বারের মত বেসরকারি ভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন নজরুল ইসলাম চৌধুরী বাবুল নৌকা প্রতীক নিয়ে ৪২১১ ভোট পেয়ে। তার প্রতিন্দ্বন্দি প্রার্থী এডভোকেট হুমায়ন কবির( অটোরিকশা)  প্রতীকে ৩৭৮১ ভোট পেয়েছেন।

মগনামা ইউপিতে বিপুল ভোটে ২য় বারের মত বেসরকারি ভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ইউনুস চৌধুরী (ঢুল) প্রতীক নিয়ে ৫২৭০ ভোট পেয়ে। তার প্রতিন্দ্বন্দি প্রার্থী আলহাজ্ব শরাফত উল্লাহ চৌধুরী ওয়াসিম  (মোটরসাইকেল) প্রতীকে ৫২৪৫ ভোট পেয়েছেন।

উজানটিয়া ইউপিতে বিপুল ভোটে বেসরকারি ভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন তোফাজ্জল করিম (চশমা) প্রতীক নিয়ে ৩৬১২ ভোট পেয়ে। তার প্রতিন্দ্বন্দি প্রার্থী এটিএম শহিদুল ইসলাম চৌধুরী নৌকা প্রতীকে ২৪১১ ভোট পেয়েছেন।
শীলখালী ইউপিতে বিপুল ভোটে বেসরকারি ভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন কামাল হোছাইন (চশমা) প্রতীক নিয়ে ২০৫৬ ভোট পেয়ে। তার প্রতিন্দ্বন্দি প্রার্থী নুরুল হোছাইন (টেলিফোন) প্রতীকে ১৯৫৮ ভোট পেয়েছেন।
বারবাকিয়া ইউপিতে স্থগিত একটি ভোট
কেন্দ্রের ফলাফল ছাড়ায় বিপুল ভোটের ব্যবধানে এগিয়ে আছেন জি এম আবুল কাসেম  নৌকা প্রতীকে ভোট পেয়েছেন । তার প্রতিন্দ্বন্দি প্রার্থী মাওলানা এ এইচ এম বদিউল আলম জিহাদি চশমা প্রতীকে ভােট পেয়েছেন।
রাত ১০.৩০ টায় উপজেলা হলরুম থেকে ছয় ইউপি নির্বাচনের বেসরকারি ফলাফল ঘোষণা করেন উপজেলা স্ব স্ব ইউনিয়নের রিটানিং কর্মকর্তাগণ। সর্বপুরি ৭০% ভোট কাস্ট হয়েছে।

নির্বাচন অফিসের তথ্যমতে জানা যায়, পেকুয়ার বহুকাঙ্ক্ষিত এই ছয়টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৫০ জন, সাধারণ সদস্য পদে ২৮৫ জন এবং মহিলা সংরক্ষিত সদস্য পদে ৭০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন।

উপজেলা রিটানিং কর্মকর্তা সূত্রে জানা যায়, পেকুয়ার ৬ ইউনিয়নে অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন ও নির্বাচনী আইনশৃঙ্খলা রক্ষার জন্য নিয়োজিত ছিলেন ২৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ৪ প্লাটুন বিজিবি আর সাড়ে ৩ শত পুলিশ সদস্য। এছাড়াও র‍্যাব-১৫ এর সদস্যরা নিয়মিত কেন্দ্র পরিদর্শনে ছিলেন।

র‍্যাব ১৫ এর সিইও লেফটেন্যান্ট কর্ণেল খাইরুল ইসলাম বিকালে এক প্রেস বিফ্রিং করে সাংবাদিকদেরকে জানিয়েছেন,  সুষ্ঠু নির্বাচন নিশ্চিতে সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ করার জন্য আমরা কাজ করে যাবো এবং নির্বাচন পরবর্তি সহিংসতা প্রতিরোধের জন্য র‍্যাব-১৫ কাজ করবে। নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে ও জোর করে ব্যালেট পেপার ছিনতাই ও কারচুপি করতে চাইলে কঠোর ভাবে দমন করবে র‍্যাব-১৫।

উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ রেজাউল করিম জানিয়েছেন পেকুয়ার ছয়টি ইউনিয়নে সুষ্ঠু নিরপেক্ষ ভাবে ছোট খাটো কয়েকটি কেন্দ্রে অপ্রীতিকর ঘটনার মধ্যে দিয়ে নির্বাচন সম্পন্ন করেছি এবং কেন্দ্রে দায়িত্বশীলরাও আন্তরিক ভাবে কাজ করেছেন। তবে ব্যালেট পেপার সকালে উপজেলা রিটানিং কর্মকর্তার অফিস থেকে প্রত্যেক ইউনিয়নের ভোট কেন্দ্রে পাঠানো হয়েছে। তিনি সকল নির্বাচিত জনপ্রতিনিধিদেরকে অভিনন্দন জানিয়েছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা পূর্বিতা চাকমার সাথে যোগাযোগ করা হলে তিনি জানিয়েছেন উর্ধধতন কর্তৃপক্ষের সিদ্ধান্তক্রমে বারবাকিয়া ইউপির স্থগিত কেন্দ্রে পুনরায় ভোট গ্রহনের মাধ্যমে ফলাফল ঘোষণা করা হবে এবং সকল নির্বাচিত জনপ্রতিনিধিকে অভিনন্দন।

Facebook Comments Box
advertisement

Posted ১৯:৪০ | রবিবার, ২৮ নভেম্বর ২০২১

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com