শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নির্মাণ পরিকল্পনা নিয়ে তদন্ত কমিটির অসন্তোষ : ভাঙা হচ্ছে ঝুঁকিপূর্ণ দেয়াল

  |   বৃহস্পতিবার, ১২ জুন ২০১৪ | প্রিন্ট

sylhet std

নোমান বিন আরমান : সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের দেয়াল নির্মাণের পরিকল্পনায় অসন্তোষ প্রকাশ করেছেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের তদন্ত কমিটি। এ নিয়ে ক্ষোভের মুখে পড়তে হতে পারে, ভেবেই সম্ভবত তড়িগড়ি করে ঝুঁকি পূর্ণ দেয়ালগুলো ভেঙে ফেলা হচ্ছে।

বৃহস্পতিবার সকাল সাড়ে দশটা থেকে চার সদস্যের কমিটি নিহতদের পরিবারের সদ্যস্য, স্থানীয় লোকদের বক্তব্য নেন। এরপর পুরো স্টেডিয়াম তারা ঘুরে দেখেন। এসময় ঝুকিপূর্ণ দেয়াল, গ্রিন গ্যালারির ফাটলসহ বিভিন্ন স্থানের ফুটেজ তারা নেন।

প্রতিনিধি দলে রয়েছেন যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের যুগ্ম সচিব মঞ্জুরুল কাদের, পরিচালক প্রশাসন আব্দুর রহিম ভূঁইয়া ও প্রকল্প পরিচালক পিযুষ কান্তি নাথ ও সিলেট বিভাগীয় কমিশনারের একজন প্রতিনিধি। সকাল সাড়ে দশটা থেকে এই কমিটির সঙ্গে স্টেডিয়ামে ছিলেন বিসিবির পরিচালক ও সিলেট বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল।

প্রাথমিক পরিদর্শন শেষে বেলা ১টার দিকে সাংবাদিকদের ব্রিফিং করেন তদন্ত কমিটির প্রধান মঞ্জুরুল কাদের। তিনি বলেন, আমরা ক্ষতিগ্রস্তদের বক্তব্য নিয়েছে। পুরো স্টেডিয়াম ঘুরে দেখেছি। প্রাথমিকভাবে মনে হচ্ছে, পানিনিষ্কাসন ব্যবস্থাটি ভালো না থাকায় দেয়ালের নিচের মাটি সরে গিয়ে এই দুর্ঘটনা ঘটেছে। তবে এ ব্যাপারে বিস্তারিত বলা যাবে তদন্ত শেষ হওয়ার পর।  নির্মাণ কাজের ত্রুটি ছিলো কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের সঙ্গে বিশেষজ্ঞ রয়েছেন। তদন্ত শেষ হওয়ার পর  এ ব্যাপারে নিশ্চিত করে বলা যাবে।

তবে, প্রত্যক্ষদর্শীরা জানিয়েন, এর আগে যখন তারা স্টেডিয়াম পরিদর্শন করছিলেন, তখন নিজেদের মধ্যে আলাপে দেয়াল নির্মাণের অবস্থা দেখে তারা অসন্তোষ প্রকাশ করেন বলে । বলেন, এইভাবে বৃষ্টি প্রধান ও পাহাড়ি এলাকায় দুর্বল ভিতের দেয়াল নির্মাণ হলো কীভাবে। অার পানি নিষ্কাসনেরও সুষ্ঠু ব্যবস্থা রাখা হয়নি। এভাবে তো যেকোনো সময়ই আরও বড় ধরণের দুর্ঘটনা ঘটতে পারে। গ্রিন গ্যালারির পশ্চিমের দেয়ালটি দেখে তারা বেশি রকমের বিচলিত হন। বলেন, এখানে বসতি থাকলে তো এতোদিনে এরাও একই ধরণের দুর্ঘটনার শিকার হতে পারত।

সিলেট বিভাগীয় স্টেডিয়ামের সাধারণ সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল এ ঘটনায় দু:খ প্রকাশ করে  বলেছেন, বিসিবি’র পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত ক্ষতিপূরণ দেয়া হবে। একইভাবে আর যাতে জানমালের ক্ষতি না হয়, সে ব্যাপারটিও তারা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখবেন।

এদিকে, সকাল ১১টায় স্টেডিয়াম গিয়ে দেখা যায়, ঝুঁকি পূর্ণ দেয়ালগুলো ভেঙে ফেলতে ৫/৬জন শ্রমিক কাজ করছেন। তদন্ত কমিটি পৌঁছার আগেই তারা এই কাজ শুরু করেছেন। এর আগে বুধবার বিকেলেই ভেঙে ফেলা হয় মিডিয়া গ্যালারির পেছনের পাহাড়ের বুক চিরে নির্মিত দেয়ালটি।

প্রসঙ্গত, গত মঙ্গলবার রাতে সিলেট বিভাগীয় স্টেডিয়ামের দেয়াল ধসে তিন জনের মৃত্যু হয়। এ ঘটনায় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি এবং সিলেট জেলা প্রশাসনের পক্ষ থেকে আরো একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৪৫ | বৃহস্পতিবার, ১২ জুন ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com