শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নির্বাচন পরিচালনায় তিন দাবি ন্যাপের

  |   মঙ্গলবার, ১১ জানুয়ারি ২০২২ | প্রিন্ট

নির্বাচন পরিচালনায় তিন দাবি ন্যাপের

নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সংলাপে তিন দফা দাবি জানিয়েছে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ)।

 

তাদের দাবিগুলো হলো—আধুনিক ইলেকটোরাল ম্যানেজমেন্ট সিস্টেম (ইএমএস) চালু অর্থাৎ একটি আধুনিক নির্বাচন ব্যবস্থা বা পদ্ধতিগ্রহণ, নির্বাচন পরিচালনায় সশস্ত্রবাহিনীকে প্রধান সহযোগী শক্তি হিসেবে অন্তর্ভুক্ত এবং তদারকি ও নিরাপত্তার জন্য নানাবিধ প্রযুক্তি সহজলভ্য করা।

মঙ্গলবার (১১ জানুয়ারি) রাত ৮টায় রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ শেষে বঙ্গভবন থেকে বেরিয়ে এসব কথা জানান দলটির চেয়ারম্যান জেবেল রহমান গানি।

 

তিনি বলেন, ‘নির্বাচন কমিশনকে একটি আধুনিক ইলেক্টোরাল ম্যানেজমেন্ট সিস্টেম (ইএমএস) অর্থাৎ একটি আধুনিক নির্বাচন ব্যবস্থা বা পদ্ধতিগ্রহণ করার কথা বলেছি। সশস্ত্রবাহিনী বিশ্বের বিভিন্ন রাষ্ট্রে জাতিসংঘের অধীনে নির্বাচন পরিচালনা করে ব্যাপক সুনাম অর্জন করেছে। স্বাধীনতার ৫০ বছর পর এখন সময় এসেছে সশস্ত্রবাহিনীকে দেশের নির্বাচন পরিচালনায় প্রধান সহযোগী করা।

 

জেবেল রহমান গানি বলেন, ‘বর্তমান বিশ্বে তদারকি ও নিরাপত্তার জন্য নানাবিধ প্রযুক্তি সহজলভ্য। আমরা মনে করি, প্রতিটি কেন্দ্রে সুষ্ঠু ও নিরপেক্ষভাবে ভোটগ্রহণের জন্য প্রযুক্তি ব্যবহারের বিষয়টি নিশ্চিত করা প্রয়োজন।

 

ন্যাপ চেয়ারম্যান বলেন, ‘নির্বাচন কমিশন একটি সাংবিধানিক প্রতিষ্ঠান। বারবার কমিশন নিয়ে বিতর্ক সৃষ্টি হওয়া রাষ্ট্রের জন্য শুভ নয়। একটি আইন প্রণয়ন করে রাষ্ট্রপতি নির্বাচন কমিশন গঠনের ব্যাবস্থা গ্রহণ করবেন বলে আশা করছি।’

এর আগে সন্ধ্যা ৭টায় ন্যাপ চেয়ারম্যানের নেতৃত্বে ৮ সদস্যের প্রতিনিধি দল বঙ্গভবনে প্রবেশ করে। প্রতিনিধি দলে ছিলেন ন্যাপের প্রেসিডিয়াম সদস্য মশিউর রহমান গানি, সহ-সভাপতি স্বপন সাহা, মহাসচিব এম. গোলাম মোস্তফা ভূঁইয়া, যুগ্ম-মহাসচিব আতিকুর রহমান, মু. মহসীন ভূঁইয়া, সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভূঁইয়া, মিতা রহমান।

Facebook Comments Box
advertisement

Posted ১৬:১১ | মঙ্গলবার, ১১ জানুয়ারি ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com