বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচনের সাথে জিএসপি এর কোনো সম্পর্ক নেই: হানা

  |   রবিবার, ১৯ জানুয়ারি ২০১৪ | প্রিন্ট

hana 1

১৯ জানুয়ারিঃ আমরা সব সময় নির্বাচন নিয়ে বলেছি যে, তা স্বচ্ছ, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য হতে হবে। বাণিজ্য, জিএসপি ও উন্নয়ন সহযোগিতার সঙ্গে এর কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ইইউ’র রাষ্ট্রদূত উইলিয়াম হানা।

রবিবার ইইউ’র রাষ্ট্রদূত উইলিয়াম হানা সাংবাদিকদের এ কথা বলেন।জিএসপি সুবিধা নিয়ে তিনি সাংবাদিকদের বলেন, এই মুহূর্তে বাংলাদেশি পণ্যের জিএসপি সুবিধা প্রত্যাহারের কোনো চিন্তা-ভাবনা ইউরোপীয় ইউনিয়নের নেই। তাই আগের মতোই বাংলাদেশে উন্নয়ন সহযোগিতা অব্যাহত থাকবে। এ মুহূর্তে আমরা কোনো পরিবর্তনের কথা ভাবছি না।

বাংলাদেশে সব দলের অংশগ্রহনে একটি স্বচ্ছ, অবাধ ও সুষ্ঠ নির্বাচনের জন্য সব সময় রাজনৈতিক দলগুলোকে সংলাপের আহ্বান জানিয়ে যাবে ইউরোপীয় ইউনিয়ন।

তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে ইইউ’র সব ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে। তবে তাদের পক্ষ থেকে প্রধান রাজনৈতিক দলগুলোর প্রতি সংলাপের আহ্বানও চালিয়ে যাওয়া হবে।

প্রসঙ্গত, গত ৫ জানুয়ারির বিরোধী দলহীন নির্বাচন ‘স্বচ্ছ, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য’ হয়নি বলে ইউরোপীয় ইউনিয়ন প্রতিক্রিয়া জানানোর পর তারা বাংলাদেশি পণ্য থেকে জিএসপি সুবিধা প্রত্যাহার করতে পারে বলে অনেকে আশঙ্কা প্রকাশ করেন। বাংলাদেশি পণ্যের সবচেয়ে বড় বাজার ইউরোপীয় ইউনিয়ন। গত অর্থবছরে মোট দুই হাজার ৭০০ কোটি ডলার রফতানি হয়, এর অর্ধেকই যায় ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে।

Facebook Comments Box
advertisement

Posted ১৬:০৯ | রবিবার, ১৯ জানুয়ারি ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com