শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নারীর প্রতি সহিংসতা রোধে মানসিকতা পরিবর্তন প্রয়োজন: প্রধানমন্ত্রী

  |   বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১ | প্রিন্ট

নারীর প্রতি সহিংসতা রোধে মানসিকতা পরিবর্তন প্রয়োজন: প্রধানমন্ত্রী

শুধুমাত্র আইনের মাধ্যমে নারীদের প্রতি সহিংসতা কমানো সম্ভব নয়, সহিংসতা বন্ধ করতে হলে মানসিকতা পরিবর্তনও প্রয়োজন বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

বৃহস্পতিবার সকালে বেগম রোকেয়া দিবস ও বেগম রোকেয়া পদক-২০২১ প্রদান অনুষ্ঠানে এমন মন্তব্য করেন তিনি। ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দেন সরকারপ্রধান।

 

শেখ হাসিনা বলেন, ‘নারীদের এগিয়ে যাওয়ার পথে বাধা আসবেই, তারপরও স্বনির্ভর হয়ে নারীদের এগিয়ে যেতে হবে। নারীরা ভোগের বস্তু নয়, নারীরা সহযোদ্ধা; এই মানসিকতা নিয়ে সমাজকে সামনে যেতে হবে। চিন্তা চেতনায় পরিবর্তন আনতে হবে।

 

নারীদের এগিয়ে যাওয়ার আহ্বান জানিয়ে বঙ্গবন্ধুকন্যা বলেন, ‘আমাদের ইসলাম ধর্মে তো মেয়েদের অধিকার দেওয়াই আছে। এখানেই তো সমঅধিকারের কথা বলা আছে। কিন্তু তারপরও আমাদের দেশে কিছু বাধা আসে, আসবে। সেই বাধা অতিক্রম করেই এগিয়ে যেতে হবে।

 

সরকারপ্রধান আরও বলেন, ‘এখন যে জিনিসটা সবচেয়ে আমাদের জন্য পীড়াদায়ক, সেটা হচ্ছে মেয়েদের ওপর সহিংসতা। যদিও আমরা আইন করে দিয়েছি। আমরা ধর্ষণ, নারী নির্যাতনের বিরুদ্ধে আইন করেছি। শুধু আইন করলে হবে না, এখানে মানসিকতাও বদলাতে হবে।’

 

বিভিন্ন সেক্টরে সফলতার সঙ্গে নারীদের দায়িত্ব পালনের কথা তুলে ধরে সরকারপ্রধান বলেন, ‘বেগম রোকেয়া যে স্বপ্ন দেখেছিলেন, আমি মনে করি, অনেকটাই আমরা পূরণ করতে সক্ষম হয়েছি।

 

‘বেগম রোকেয়া আমাদের আদর্শ। তিনি নারীদের পথ দেখিয়েছেন। তার সময়ে সমাজে নারীদের লেখা পড়া যেন অপরাধ ছিল। সেই অবস্থা থেকে তিনি নারী জাগরণে কাজ করেছেন। এখন মেয়েরা কোনও দিক থেকে পিছিয়ে নেই; বরং পুরুষরা যেটা পারে নারীরা তার থেকে আরও ভালো পারে, বেশি পারে; এতে কোনও সন্দেহ নেই। সেটাই প্রমাণ হয়েছে।’-বলেন প্রধানমন্ত্রী।

 

ওসমানী স্মৃতি মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে নারীর ক্ষমতায়ন ও সামাজিক উন্নয়নে অসামান্য অবদান রাখায় এ বছর পাঁচ বিশিষ্ট নারীকে বেগম রোকেয়া পদক দেওয়া হয়।

Facebook Comments Box
advertisement

Posted ০৯:০২ | বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com