শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন বিদ্যুৎ সংযোগ নিতে টিআইএন বাধ্যতামূলক

  |   বৃহস্পতিবার, ১৪ জুলাই ২০২২ | প্রিন্ট

নতুন বিদ্যুৎ সংযোগ নিতে টিআইএন বাধ্যতামূলক

নতুন বিদ্যুৎ সংযোগ নেওয়ার ক্ষেত্রে করদাতা শনাক্তকরণ নাম্বার (টিআইএন) বাধ্যতামূলক করা হচ্ছে। এজন্য বিদ্যুৎ বিতরণকারী সংস্থাগুলোকে চিঠি দিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগ। গত ২৬ জুন এ চিঠি দেওয়া হয়।

জাতীয় রাজস্ব বোর্ড ও ডিপিডিসির চিঠির পরিপ্রেক্ষিতে বিদ্যুৎ বিভাগ এই পদক্ষেপ নিলো।

চিঠিতে বলা হয়, সব সিটি করপোরেশন, পৌরসভা এবং ক্যান্টনমেন্ট বোর্ড এলাকাভুক্ত সব আবাসিক, বাণিজ্যিক এবং শিল্প পর্যায়ে নতুন বিদ্যুৎ সংযোগ প্রদানের ক্ষেত্রে করদাতা টিআইএন বাধ্যতামূলক করার বিষয়ে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ জানানো হলো।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান এবং ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি), ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো), ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ওজোপাডিকো), নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানির (নেসকো) ব্যবস্থাপনা পরিচালকে (এমডি) এই চিঠি দেওয়া হয়েছে।

এর আগে করের আওতা বাড়াতে ২০১৯-২০ অর্থবছরে বাজেটে বিদ্যুৎ সংযোগের জন্য টিআইএন সার্টিফিকেট বাধ্যতামূলক করার প্রস্তাব করেছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তবে তখন এ বিষয়টিতে ঘোর আপত্তি জানিয়েছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি তখন চিঠি লিখে অর্থমন্ত্রীকে বলেছিলেন, এটি বাস্তবায়িত হলে দেশের দরিদ্র মানুষের হয়রানি বাড়বে। একই সঙ্গে কর্মঘণ্টা অপচয়ের পাশাপাশি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে জনগণ।

গত ২১ মার্চ প্রধানমন্ত্রী ঘোষণা দেন, দেশের শতভাগ জনগণকে বিদ্যুতের আওতায় আনা হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১৭:২৭ | বৃহস্পতিবার, ১৪ জুলাই ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com