শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নগর ভবনেই নেই পর্যাপ্ত অগ্নি-নিরাপত্তা

  |   শনিবার, ০৬ এপ্রিল ২০১৯ | প্রিন্ট

নগর ভবনেই নেই পর্যাপ্ত অগ্নি-নিরাপত্তা

রাজধানীর গুলশানে অবস্থিত ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ভবনেই নেই পর্যাপ্ত অগ্নি-নিরাপত্তা ব্যবস্থা। খোদ সিটি কপোরেশনের ‌‘ভবন পরিদর্শন দল’ শনিবার পরিদর্শন শেষে এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। তবে সিটি করপোরেশনের কর্তারা বলছেন, নগর ভবনে অগ্নি-নিরাপত্তায় যত দ্রুত সম্ভব ব্যবস্থা নেওয়া হচ্ছে।

অগ্নি-নিরাপত্তা বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম শনিবার সকাল সাড়ে ১০টায় গুলশান নগর ভবনে ‘ভবন পরিদর্শন দলের’ কার্যক্রম উদ্বোধন করেন।

উদ্বোধনের পরে শুরুতেই মেয়রের নেতৃত্বে ‘ভবন পরিদর্শন দল’ নগর ভবন এবং নগর ভবনের বেইজমেন্টে অবস্থিত সুপারশপ ‘ইউনিমার্ট’ পরিদর্শন করে। দুটি স্থানেই পর্যাপ্ত অগ্নি-নিরাপত্তা নেই বলে পরিদর্শন দল উদ্বেগ প্রকাশ করে।

ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন বলেন,  নগর ভবনে অগ্নি-নিরাপত্তার ব্যাপারে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র বলেন, ‌ভবন পরিদর্শন দলগুলো ডিএনসিসি এলাকায় বিভিন্ন বহুতল ভবনে গিয়ে পর্যাপ্ত অগ্নি-নিরাপত্তা ব্যবস্থা আছে কি না, যেমন: নির্গমন সিঁড়ি, ফায়ার এলার্ম, নিরাপত্তা প্রহরীদের অগ্নি-নির্বাপণ প্রশিক্ষণ, নিয়মিত মহড়া, আগুন নেভানোর যন্ত্র ইত্যাদি আছে কি না পরীক্ষা করে দেখবে।

মেয়র আরো বলেন, প্রাথমিকভাবে বহুতল মার্কেট, হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠানে এই দলগুলো গিয়ে অগ্নি-নিরাপত্তা পরীক্ষা করবে।

২০টি ভবনকে অগ্নি-নিরাপত্তার জন্য আদর্শ ভবন বলে ঘোষণা দেওয়া হবে বলেও তিনি জানান।

ভবন পরিদর্শন দলগুলো ডিএনসিসি এলাকায় অবস্থিত বহুতল ভবনে গিয়ে পূর্বেই তৈরি করা একটি চেকলিস্টের মাধ্যমে ভবনের অগ্নি-ঝুঁকি পরীক্ষা করবে। কোনো ভবনে অগ্নি-নিরাপত্তা যথেষ্ট না থাকলে সে ভবনের প্রবেশস্থলে ‘এই ভবনটির অগ্নি-প্রতিরোধ ব্যবস্থা পর্যাপ্ত নয়, সতর্ক থাকুন’ লেখা একটি স্টিকার লাগিয়ে দেওয়া হবে। তাছাড়া, ভবনে বসবাসকারী বা ভবন মালিককে দ্রুততম সময়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য আহ্বান জানানো হবে।

উল্লেখ্য, ইতোপূর্বে ডিএনসিসির প্রতিটি অঞ্চলে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে দুটি করে দল গঠন করা হয়েছে। ডিএনসিসি, ফায়ার সার্ভিস, বেসরকারি সংস্থা, বিভিন্ন কমিউনিটির সদস্যদের সমন্বয়ে প্রতিটি দলে ১০ থেকে ১৫ জন সদস্য থাকবে।

উদ্বোধনকালে অন্যদের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই, সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, আরবান রিজিলিয়েন্স প্রজেক্ট ডিরেক্টর ড. তারিক বিন ইউসুফ, বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধিগণ এবং বিভিন্ন সোসাইটির সদস্য উপস্থিত ছিলেন। রাইজিংবিডি

Facebook Comments Box
advertisement

Posted ১৫:২০ | শনিবার, ০৬ এপ্রিল ২০১৯

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com