শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নওগাঁয় বিটকয়েন চক্রের মূলহোতা সহ আটক ২

  |   রবিবার, ২৩ জানুয়ারি ২০২২ | প্রিন্ট

নওগাঁয় বিটকয়েন চক্রের মূলহোতা সহ আটক ২
এম এম  হারুন আল রশীদ হীরা, নওগাঁ :  নওগাঁয় জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা এনএসআই এর তথ্যের ভিত্তিতে জেলা গোয়েন্দা শাখার ডিবির অভিযানে বিটকয়েন চক্রের মূল হোতাসহ সমন্বয়কারী ২ জন আটক। ২৩ জানুয়ারী রোববার  সকালে জেলা গোয়েন্দা শাখা ডিবি প্রেস বিজ্ঞপ্তি দিয়ে এ বিষয়টি জানানো হয়েছে  আটককৃতরা হলেন, বিটকয়েন চক্রের মূল হােতা  রাকিবুল ইসলাম খন্দকার রকি এবং সমন্বয়কারী  সোরওয়ার হােসেন ডলার।
 রাকিবুল ইসলাম খদকার রকি এবং সোরায়ার হােসেন ডলার দীর্ঘদিন যাবৎ অবৈধ বিটকয়েন ক্রয় বিক্রয়ের সাথে জড়িত থাকার তথ্য জাতীয় নিরাপত্তা গােয়েন্দা সংস্থার নিকট আসে। এ তথ্যের প্রেক্ষিতে অভিযুক্ত রাকিবুল ইসলাম খন্দকার রকি এবং সােরায়ার হােসেন ডলারকে দীর্ঘদিন যাবৎ জাতীয় নিরাপত্তা গােয়ন্দা সংস্থা (এনএসআই) এবং নওগাঁ ডিবি পুলিশ নিবিড় পর্যবেক্ষণে রেখে সত্যতার প্রমাণ পায়।
এ তথ্যের ভিত্তিতে নওগাঁ জেলার আত্রাই উপজেলার চড়বাড়ী গ্রামের নিজ বাসা থেকে শনিবার সকাল ০৯.৩০ টায় বিটকয়েন চক্রের মূলহােতা  রাকিবুল ইসলাম খদকার রকিকে নওগাঁ ডিবি পুলিশ এবং জাতীয় নিরাপত্তা গােয়েন্দা সংস্থা (এনএসআই) এর যৌথ অভিযানে আটক করা হয়। পরবর্তীতে, রকির কাছ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বিটকয়েন চক্রের সম্নয়কারী সােরায়ার হােসেন ডলারকে নওগাঁ সদরের গােস্তহাটির মােড় নামক স্থান থেকে গ্রেফতার করে উক্ত অভিযানিক দল।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে উক্ত গ্রেফতারকৃত ব্যক্তিগণ কেতকর্মের বিষয় স্বীকার করার পাশাপাশি জানায় যে, রকি দীর্ঘদিন যাবৎ বিটকয়েন ক্রয় বিক্রয়ের সাথে জড়িত। সর্বশেষ বিটকয়েন বিক্রির ১,৮২,০০০ (এক লক্ষ বিরাশি হাজার) ইউএস ডলার যার মূল্যমান বাংলা টাকা প্রায় ১,৫৬,০০,০০০ (এক কােটি ছাপান্ন লক্ষ) টাকা লেনদেনের জন্য  সােরায়ার হােসেন ডলারের ব্যাংক এশিয়া এর স্বাধীন মাস্টার কার্ড (নম্বর- ৫৪১১৭৩০১০০৩১২৮৬১) ব্যবহার করে। বিটকয়েন বিক্রয় হলে একাউন্টে অনেক টাকা জমা হবে লাভ দেখিয়ে আসামীদ্বয় কৃর্তক অনেকের কাছে থেকে টাকা হাতিয়ে নেওয়ার বিষয়টি প্রাথমিক ভাবে জানা যায়। আসামীদ্বয় একটি বিটকয়েনের মূল্য ৩৫,০০,০০০/- (পঁয়ত্রিশ লক্ষ) টাকা বলে প্রচারণা করে আসতেছিল। বিটকয়েন ক্রয়ের জন্য তাদের টাকার প্রয়ােজন মর্মে এলাকার লােকজনদের প্রলােভন দেখিয় টাকা নেয়। এতে ভুক্তভাগীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে।
অভিযানে রাকিবুল ইসলাম খন্দকারের নিকট হতে ১টি ছাই রংয়ের POCO-M2 মডেলের মােবাইল ফােন, দুটি মােবাইল সীম, যার নম্বর সমূহ ০১৮৫০-৭৪৯৯৭৬ ও ০১৭৭৩-৭৮৭৬১১, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ, হাটখােলা, বরিশাল শাখার একটি চেক বই, একটি চকলেট কালার ডাইরী যেখানে বিটকয়েন সম্পর্কিত তথ্যাদি রয়েছে। এছাড়া অপর আসামী সােরায়ার হােসেন ডলারের নিকট হতে একটি নীল রংয়ের Samsung Galaxy 9+ মােবাইল ফােন, একটি মোবাইল সীম, যার নম্বর ০১৮৮৯-৯৯৭৪৪৩ এবং Bank Asia এর একটি স্বাধীন মাস্টার কার্ড উদ্ধার করা হয়।
গ্রেফতারকৃত আসামীদ্বয়ের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন। অদূর ভবিষ্যতে এইরুপ প্রতারক চক্রের বিরুদ্ধে এনএসআই এবং জেলা নওগাঁ ডিবি পুলিশ কৃর্তক সর্বদা সাঁড়াশি অভিযান অব্যাহত থাকবে বলে জানা যায়।
Facebook Comments Box
advertisement

Posted ১২:৪৭ | রবিবার, ২৩ জানুয়ারি ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com