বুধবার ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

দেশে আরও ১৩৯ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪

  |   রবিবার, ১২ এপ্রিল ২০২০ | প্রিন্ট

দেশে আরও ১৩৯ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪

দেশে গত ২৪ ঘণ্টায় রেকর্ড আরও আরও ১৩৯ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এটিই দেশে একদিনে শনাক্তের সর্বোচ্চ সংখ্যা। এ নিয়ে আক্রান্তের মোট সংখ্যা বেড়ে হয়েছে ৬২১ জনে। এ ছাড়া এ সময়ে মৃত্যু হয়েছে এক শিশুসহ আরও চারজনের। সুস্থ হয়েছেন তিনজন।

রবিবার আইইডিসিআরের নিয়মিত ব্রিফিংয়ে দেশে করোনাভাইরাস পরিস্থিতির সবশেষ এ তথ্য তুলে ধরেন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

ফ্লোরা বলেন, গত ২৪ ঘণ্টায় মোট ১ হাজার ২৫১টি নমুনা পরীক্ষা করা হয়। এতে ১৩৯ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। আক্রান্তের ৫০ ভাগ রাজধানী ঢাকার বাসিন্দা। এছাড়া করোনায় এক শিশুসহ চারজনের মৃত্যু হয়েছে। বাকিদের মধ্যে দুজন পুরুষ ও একজন নারী। বয়স ৩০ থেকে ৪০ এর মধ্যে। তাদের নিয়ে বাংলাদেশে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪ জনে।

গত ২৪ ঘণ্টায় এক চিকিৎসকসহ তিনজন করোনাভাইরাস থেকে সুস্থ হয়েছেন। তাদের নিয়ে মোট ৩৯ জন সুস্থ হলেন।

বর্তমানে সারাদেশে মোট ২০ হাজার ৫২৫জন কোয়ারেন্টাইনে আছেন জানিয়ে ফ্লোরা বলেন, তাদের মধ্যে হোম কোয়ারেন্টাইনে আছেন ১৯ হাজার ১১১ জন এবং প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে এক হাজার ৪১৪ জন আছেন।

চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের রোগী বাংলাদেশে প্রথম শনাক্ত হয় মার্চের ৮ তারিখে। এরপর থেকে ধীরে ধীরে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছিল। আর গত ৫ এপ্রিলের পর থেকে করোনায় আক্রান্ত অনেক বেশি শনাক্ত হতে থাকে।

গত ৬ এপ্রিল সোমবার ৩৫ জন নতুন করোনা রোগী শনাক্ত হন। তাদের মধ্যে পুরুষ ৩০ জন ও নারী ৫ জন। ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু হয়। এদিন কারো সুস্থ হওয়ার জানায়নি আইইডিসিআর।

৭ এপ্রিল আক্রান্ত ৪১ মৃত্যু ৫। আক্রান্তদের মধ্যে পুরুষ ২৮ জন আর নারী ১৩ জন। এদিনও কেউ সুস্থ হননি।

৮ এপ্রিল বুধবার দেশে করোনা আক্রান্ত ৫৪ ও মৃত্যু তিন জনের। এরপর ৯ এপ্রিল বৃহস্পতিবার একদিনে ১১২ জনের করোনা শনাক্ত হয়। তবে গত চারদিনের তুলনায় এদিন মৃত্যু ছিল সবচেয়ে কম ১ জন। তবে এই দুইদিন কারো সুস্থ হওয়ার তথ্য নেই। ১০ এপ্রিল আগের দিনের তুলনায় আক্রান্ত কমলেও মৃত্যু বাড়ে। এদিন ছয় জন মারা যাওয়ার তথ্য জানানো হয়। আর নতুন আক্রান্ত হন ৯৪ জন। সুস্থ হননি কেউ। ১১ এপ্রিল শনিবার ৫৮ জনের করোনা শনাক্ত ও তিনজনের মৃত্যুর কথা জানায় আইইডিসিআর। আজ ১৩৯ জনের করোনাভাইরাস শনাক্ত হওয়ায় আক্রান্তের মোট সংখ্যা বেড়ে হয়েছে ৬২১ জনে।

এদিকে বিশ্বে রবিবার পর্যন্ত নতুন করে আরও ছয় হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে এই ভাইরাস। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন প্রায় ৮০ হাজার মানুষ। এ নিয়ে করোনায় বিশ্বব্যাপী নিহতের সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ৮ হাজার ৮২৭ জনে এবং আক্রান্তের সংখ্যা ১৭ লাখ ৮০ হাজার ৩১৪ জন। অপরদিকে ৪ লাখ ৪ হাজার ৩১ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।ঢাকাটাইমস

Facebook Comments Box
advertisement

Posted ১৬:১৩ | রবিবার, ১২ এপ্রিল ২০২০

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com