শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুর্যোগ সংক্রান্ত আরসিজির আন্তর্জাতিক সম্মেলন জানুয়ারিতে

  |   মঙ্গলবার, ৩০ অক্টোবর ২০১৮ | প্রিন্ট

দুর্যোগ সংক্রান্ত আরসিজির আন্তর্জাতিক সম্মেলন জানুয়ারিতে

চেয়ার কান্ট্রি হিসেবে আগামী বছরের জানুয়ারির চতুর্থ সপ্তাহে রাজধানী ঢাকায় অনুষ্ঠিত হবে দুর্যোগ সংক্রান্ত আন্তর্জাতিক পরামর্শক গ্রুপ (আরসিজি) এর চতুর্থ আন্তর্জাতিক সম্মেলন।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ্ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ এম এ হাশিমসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মোফাজ্জল হোসেন চৌধুরী বলেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ এখন রোল মডেল। তবে সময়ের সাথে দুর্যোগের ধরণ ও মাত্রা পরিবর্তন হচ্ছে। সময়ের সাথে তাল মিলিয়ে দুর্যোগ মোকাবিলায় প্রত্যেক দেশের অভিজ্ঞতা বিনিময় করে ক্ষয়ক্ষতি আরো কমিয়ে আনতে হবে। এজন্য বিভিন্ন দেশকে পরস্পরের অভিজ্ঞতা কাজে লাগানোর ওপর তিনি গুরুত্বারোপ করেন।

বৈঠকে জানানো হয়, সম্মেলনে প্রায় ৪০টি দেশের প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হবে। এছাড়া দুর্যোগ সংক্রান্ত আন্তর্জাতিক সকল সংস্থাকেও আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত হয়। ঢাকায় অনুষ্ঠিতব্য সম্মেলন প্রধানমন্ত্রী উদ্বোধন করতে পারেন বলে সভায় জানানো হয়।

এতে আরো জানানো হয়, বাংলাদেশে অনুষ্ঠিতব্য এ সম্মেলনে ভূমিকম্প প্রস্তুতি, রোহিঙ্গা ইস্যু, ঘূর্ণিঝড়, বন্যা ও প্রতিবন্ধিতার মতো বিষয়গুলো নিয়ে সদস্য দেশগুলোর অভিজ্ঞতা, অনুশীলন, শিক্ষণ ও তথ্য বিনিময় করার পরিকল্পনা রয়েছে।

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশসমূহে জাতিসংঘের মানবিক সহায়তা সংস্থা এর উদ্যোগে সিভিল-মিলিটারি সমন্বয়ের মাধ্যমে বড় ধরনের দুর্যোগ মোকাবিলা কার্যক্রম জোরদারকরণের লক্ষ্যে ২০১৪ সালে আরসিজি গঠন করা হয়। দুর্যোগে সাড়াদান কার্যক্রম বাস্তবায়নের অভিজ্ঞতা, শিক্ষণ, অনুশীলন ও তথ্য বিনিময় এ সংস্থার অন্যতম কাজ।

Facebook Comments Box
advertisement

Posted ১৬:৩৭ | মঙ্গলবার, ৩০ অক্টোবর ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com