শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই দিনে ঢাকা সিটি নির্বাচনে বিএনপির মনোনয়ন নিয়েছেন ৪৪৩ জন

  |   বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর ২০১৯ | প্রিন্ট

দুই দিনে ঢাকা সিটি নির্বাচনে বিএনপির মনোনয়ন নিয়েছেন ৪৪৩ জন

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনকে কেন্দ্র করে দুই দিনে ৪৪৩টি মনোনয়ন বিতরণ করেছে বিএনপি। গতকাল বুধবার ও আজ বৃহস্পতিবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে এসব মনোনয়ন দেয়া হয়।

ঢাকা মহানগর উত্তর বিএনপির দফতর সম্পাদক এ বি এম রাজ্জাক জানান, ঢাকা উত্তরে মেয়র পদে ড. আসাদুজ্জামান রিপন ও তাবিথ আউয়াল মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য উত্তরে মনোনয়নপত্র ফরম উত্তোলন করেছেন ১৫৯ পুরুষ এবং ৩১ নারী।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির দফতর সম্পাদক সাইদুর রহমান মিন্টু জানান, গত দুই দিনে কাউন্সিলর পদে মনোনয়ন ফরম বিতরণ হয়েছে ২৫০টি। এর মধ্যে নারী (সংরক্ষিত আসনে) মনোনয়ন ফরম বিক্রি হয়েছে ৫০টি এবং মেয়র প্রার্থী হিসেবে একমাত্র মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন।

রোববার (২২ ডিসেম্বর) নির্বাচন কমিশন ঢাকার দুই সিটির তফসিল ঘোষণা করে। তফসিল অনুযায়ী, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাচন ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ৩১ ডিসেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি, প্রত্যাহারের শেষ দিন ৯ জানুয়ারি।

বিদ্যমান ভোটার তালিকা দিয়েই ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে ভোট হবে। সম্প্রতি দুই সিটির সম্প্রসারিত ১৮টি করে মোট ৩৬টি ওয়ার্ডের সংরক্ষিতসহ ৪৮ জন কাউন্সিলর জানুয়ারিতে নির্বাচন না করতে কমিশনে আবেদন করেছিলেন। তাদের আসনে নির্বাচন করলে উচ্চ আদালতে যাবেন বলে তারা হুমকিও দেন। তবে ইসির নির্ধারিত সময়ে ওইসব ওয়ার্ডেও নির্বাচন হবে।

ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে ভাগ হওয়ার পর ২০১৫ সালের এপ্রিলে দুই সিটি কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের পর ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রথম সভা হয় ওই বছরের ১৪ মে, দক্ষিণ সিটিতে ১৭ মে। এ হিসাবে ঢাকা উত্তরের মেয়াদ শেষ হবে ২০২০ সালের ১৩ মে আর দক্ষিণে একই বছরের ১৬ মে।

ঢাকা উত্তর সিটিতে ভোটার সংখ্যা ৩০ লাখ ৩৫ হাজার ৬২১। সাধারণ ওয়ার্ড ৫৪টি এবং সংরক্ষিত ১৮টি। সম্ভাব্য ভোটকেন্দ্রের সংখ্যা ১ হাজার ৩৪৯টি এবং ভোটকক্ষ ৭ হাজার ৫১৬টি।

ঢাকা দক্ষিণ সিটিতে ভোটার সংখ্যা ২৩ লাখ ৬৭ হাজার ৪৮৮। সাধারণ ওয়ার্ড ৭৫টি এবং সংরক্ষিত ২৫টি। সম্ভাব্য ভোটকেন্দ্র ১ হাজার ১২৪টি এবং ভোটকক্ষ ৫ হাজার ৯৯৮টি।

Facebook Comments Box
advertisement

Posted ২১:২১ | বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর ২০১৯

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com