শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিল্লির দিকে ধেয়ে আসছে পঙ্গপালের দল

  |   শনিবার, ২৭ জুন ২০২০ | প্রিন্ট

দিল্লির দিকে ধেয়ে আসছে পঙ্গপালের দল

ঝাঁকে ঝাঁকে দিল্লির দিকে এগিয়ে আসছে পঙ্গপাল করোনা সঙ্কটের মধ্যে আবারও উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে পঙ্গপাল। কয়েক মাস আগেই পশ্চিম ও মধ্য ভারতে পঙ্গপালের উপদ্রব দেখা দেয়। এবার ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল পৌঁছে গেছে উত্তর ভারতেও।

রাজধানী দিল্লি সংলগ্ন গুরুগ্রামের আকাশ ছেয়ে গেছে পঙ্গপালে। এর মধ্যেই ঝাঁকে ঝাঁকে পঙ্গপালের দল দিল্লির দিকে অনেকটাই অগ্রসর হয়েছে।

হরিয়ানার বিস্তীর্ণ অঞ্চলেও তাদের উপদ্রব বেড়েছে। তাদের হাত থকে বাঁচতে দরজা-জানলা বন্ধ করে এক রকমের গৃহবন্দি হয়ে রয়েছেন স্থানীয় মানুষ।

গুরুগ্রামের সাইবার হাব এলাকায় শুক্রবার বিকেল থেকেই পঙ্গপালের উপদ্রব শুরু হয়। ফলে স্থানীয় বাসিন্দাদের দরজা-জানালা বন্ধ রাখার নির্দেশ দেয় জেলা প্রশাসন। থালা-বাসন বাজিয়ে পঙ্গপাল তাড়ানোর পরামর্শও দেওয়া হয়। কিন্তু রাত পেরিয়ে গেলেও পতঙ্গের দল এলাকা ছেড়ে যায়নি। বরং শনিবার সকালেও পুরো এলাকা পঙ্গপালে ছেয়ে গেছে। আতঙ্কে দরজা-জানালা বন্ধ করে বাড়িতেই অবস্থান করছেন স্থানীয়রা।

বেভারলি পার্ক ২-এর বাসিন্দা রীতা শর্মা বলেন, সকাল ১১টার দিকে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল উড়ে বেড়াতে শুরু করে। সঙ্গে সঙ্গে জানালা-দরজা বন্ধ করে দেই। সাইরেন বাজিয়ে পঙ্গপাল তাড়ানোর চেষ্টা করি আমরা।

অনেকই ছবি ও ভিডিও করে পঙ্গপালের আক্রমণের দৃশ্য সামাজিক মাধ্যমে পোস্ট করেছেন। সুমিত দাস নামের এক ব্যবহারকারী টুইটারে একটি ভিডিও পোস্ট করেছেন। সেখানে দেখা গেছে, মাটি থেকে অনেকটা উঁচুতে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল উড়ে বেড়াচ্ছে। প্রশান্ত কুমার নামের অন্য একজন একটি ভিডিও পোস্ট করেছেন। সেখানে একটি বাড়ির ছাদের ওপর দিয়ে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল উড়ে যেতে দেখা গেছে।

পঙ্গপালের উপদ্রবে গ্রামাঞ্চলে শস্যহানির আশঙ্কা রয়েছে। হরিয়ানার ঝাজ্জরে ইতোমধ্যেই পৌঁছে গেছে পঙ্গপালের দল। তাদের মারতে কৃষকদের দমকল প্রস্তুত রাখতে নির্দেশ দিয়েছে রাজ্য প্রশাসন। দমকলের ইঞ্জিন থেকে কীটনাশক স্প্রে করতে বলা হয়েছে। পঙ্গপালের বিরুদ্ধে রাজ্যের সমস্ত গ্রামে সতর্কবার্তা পৌঁছে দিতে নির্দেশ দিয়েছে রাজ্য কৃষি দফতর।

এদিকে, পাশের রাজ্য থেকে পঙ্গপাল এসে ঢুকতে পারে এমন আশঙ্কায় প্রস্তুতি শুরু হয়ে গেছে দিল্লিতেও। গুরুগ্রাম-দ্বারকা এক্সপ্রেসওয়েতে পঙ্গপালের দেখা মিলেছে। সেজন্য সব বিমান সংস্থাকে সতর্ক করে দিয়েছে দিল্লি এয়ার ট্রাফিক কন্ট্রোল। পঙ্গপালের গতিবিধি জানতে বিশেষ নজরদারি দলও গঠন করা হয়েছে। তবে এখনও পর্যন্ত দিল্লিতে বিমান পরিষেবা স্বাভাবিকই রয়েছে।

পূর্বপশ্চিমবিডি

Facebook Comments Box
advertisement

Posted ১৬:২৬ | শনিবার, ২৭ জুন ২০২০

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com