বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ড্যাবের মানববন্ধনে বক্তারা : সরকারদলীয়রাই সংখ্যালঘু হামলায় জড়িত

  |   সোমবার, ১৩ জানুয়ারি ২০১৪ | প্রিন্ট

daber-manobbondhone-bokt

স্টাফ রিপোর্টার : স্বাধীনতার পর থেকে গত ৪২ বছরে সংখ্যালঘুদের ওপর যত হামলার ঘটনা ঘটেছে তার সঙ্গে সরকারদলীয় লোকেরাই জড়িত। আওয়ামী লীগ মনে করে, সংখ্যালঘুরা দেশে থাকলে ভোট, আর চলে গেলে জমি পাওয়া যাবে। এমন চিন্তা থেকেই বিভিন্ন সময় দেশে সংখ্যালঘুদের ওপর হামলা চালিয়ে তার দায় চাপানো হয়েছে বিএনপি-জামায়াতের ওপর।
গতকাল সোমবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘সংখ্যালঘু নির্যাতনের প্রতিবাদ এবং মানবাধিকার সমুন্নত রাখার দাবিতে’ ডক্টরস অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ড্যাব) আয়োজিত মানববন্ধন ও চিকিত্সক সমাবেশে বক্তারা এসব কথা বলেন। বক্তারা সংখ্যালঘু হামলার ঘটনায় জড়িতদের চিহ্নিত ও বিচার করতে আন্তর্জাতিক তদন্ত কমিটি গঠনের আহ্বান জানান।
ড্যাবের সভাপতি ডা. একেএম আজিজুল হকের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি রুহুল আমিন গাজী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ডা. আবদুল মান্নান মিয়া, ড্যাবের সহ-সভাপতি ডা. আবদুস সালাম, ডা. আবদুল কুদ্দুস, বিশ্ব বৌদ্ধধর্ম ঐক্য ফেডারেশনের বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া, ডিইউজের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, অ্যাবের সাবেক সহ-সভাপতি প্রকৌশলী রিয়াজুল ইসলাম রিজু, ড্যাবের সহ-সভাপতি ডা. রফিকুল কবির লাবু, অধ্যাপক সিরাজউদ্দিন আহমেদ, ওবাইদুল কবির খান, যুগ্ম সম্পাদক জহিরুল ইসলাম শাকিল, আমিরুজ্জামান খান লাবলু, সহ-সাংগঠনিক সম্পাদক সাইফুদ্দিন নেছার আহমেদ, প্রকৌশলী নেতা মোস্তাফিজুর রহমান মানিক, রফিকুল ইসলাম রফিক প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ড্যাবের যুগ্ম মহাসচিব ডা. এসএম রফিকুল ইসলাম বাচ্চু।
রুহুল আমিন গাজী বলেন, ৫ জানুয়ারির প্রহসনের নির্বাচন পরবর্তী সময়ে সংখ্যালঘুদের ওপর নির্যাতন এবং হামলা করেছে আওয়ামী লীগ। শুধু তাই নয়, স্বাধীনতার পর থেকে গত ৪২ বছরে সংখ্যালঘুদের ওপর যত হামলার ঘটনা ঘটেছে তার সঙ্গে সরকারদলীয় লোকেরাই জড়িত। এরই মধ্যে দেশের বিভিন্ন গণমাধ্যমে তা প্রকাশিত হয়েছে। সংখ্যালঘুদের জমি দখল করেছে তারাই। শিগগিরই সংখ্যালঘু নির্যাতনের ঘটনা তদন্তে সব ধর্মের মানুষদের নিয়ে নাগরিক কমিটি গঠন করে ক্ষতিগ্রস্ত এলাকাগুলো পরিদর্শন করা হবে উল্লেখ করে তিনি বলেন, দেশে ভোটারবিহীন অগণতান্ত্রিক নির্বাচনকে ভিন্নখাতে প্রবাহিত করতেই সুপরিকল্পিতভাবে সরকারি দলের লোকজনই সংখ্যালঘুদের ওপর নির্যাতন করেছে। এটা এরই মধ্যে কিছু প্রকাশ হয়েছে, আরও হবে। তিনি সরকারের উদ্দেশে বলেন, দেশে শান্তি চাইলে অবিলম্বে সংসদ ভেঙে দিয়ে নির্দলীয় সরকারের অধীনে সব দলের অংশগ্রহণে নির্বাচনের ব্যবস্থা করুন। অন্যথায় এ দেশে একদলীয় শাসন কখনও স্থায়ী হয়নি, বর্তমানেও হবে না।
সংখ্যালঘু নির্যাতনের ঘটনা তদন্তে আন্তর্জাতিক কমিটি গঠনের আহ্বান জানিয়ে ডা. একেএম আজিজুল হক বলেন, দীর্ঘ দিন ধরে এ দেশে আমরা সব ধর্মের মানুষরা একসঙ্গে বসবাস করে আসছি। এ ধারা অব্যাহত রাখতে হবে।
অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া বলেন, সংখ্যালঘুদের ওপর হামলার সময় সরকার যথাযথ পদক্ষেপ নিলে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটত না। তাদের বাড়ি-ঘরে হামলার সময় সরকার ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা নির্যাতিতদের সহায়তা করেনি।
ডা. জহিরুল ইসলাম শাকিল বলেন, আওয়ামী লীগ মনে করে, সংখ্যালঘুরা দেশে থাকলে ভোট, আর চলে গেলে জমি পাওয়া যাবে। এমন চিন্তা থেকেই বিভিন্ন সময় দেশে সংখ্যালঘুদের ওপর হামলা চালিয়ে তার দায় চাপানো হয়েছে বিএনপি-জামায়াতের ওপর।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৩৩ | সোমবার, ১৩ জানুয়ারি ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com