শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ডাকসু গঠনতন্ত্র সংশোধনে ছাত্রদলের ৮ দফা

  |   সোমবার, ১৪ জানুয়ারি ২০১৯ | প্রিন্ট

ডাকসু গঠনতন্ত্র সংশোধনে ছাত্রদলের ৮ দফা

আসন্ন ডাকসু ও হল সংসদ নির্বাচনের জন্য গঠনতন্ত্র সংশোধন ও যুগোপযোগী করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ৮ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল।

সোমবার (১৪ জানুয়ারি) সন্ধ্যা ৬টায় নয়াপল্টনে বিএনপির প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলন করে গঠনতন্ত্র সংশোধন কমিটির আহবায়ক অধ্যাপক মিজানুর রহমানের কাছে লিখিতভাবে এসব দাবি তুলে ধরেন ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা সভাপতি আল মেহেদি তালুকদার এবং সাধারণ সম্পাদক আবুল বাশার সিদ্দিকি।

ছাত্রদলের আট দফা দাবিগুলো হলো:

১. পরিবেশ পরিষদের সর্বসম্মত সিদ্ধান্তের ভিত্তিতে ক্রিয়াশীল সকল ছাত্র সংগঠনের সহাবস্থান নিশ্চিত হওয়ার বিষয়টি ডাকসু ও হল সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পূর্ব শর্ত হিসেবে গঠনতন্ত্রে সংযোজন করতে হবে।

২.ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল পর্যায়ের ছাত্রছাত্রী যারা ভোটার হওয়ার উপযুক্ত বলে গণ্য হবে তাদের প্রার্থী হওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতা মূলক বিদ্যমান ধারা সংশোধন করে প্রার্থী হওয়ার সুযোগ নিশ্চিত করতে হবে।

৩.হলে হলে ভোট গ্রহনের পরিবর্তে ডাকসু ও হল সংসদের ভোট কেন্দ্রীয়ভাবে কলা ভবন ও কার্জন হলে গ্রহনের ব্যবস্থা করতে হবে।

৪. স্বচ্ছ-সুষ্ঠু ও নিরাপদ ভোট অনুষ্ঠানের লক্ষ্যে ভোট গ্রহনের সকল প্রক্রিয়া (ভোট গ্রহনের গোপন বুথ ব্যতিরেকে) এবং সমগ্র বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ক্লোজসার্কিট ক্যামেরার আওতায় আনতে হবে।

৫.ডাকসু নির্বাচন স্বচ্ছভাবে অনুষ্ঠিত করার লক্ষ্যে সকল ছাত্র সংগঠনের কাছে গ্রহণযোগ্য শিক্ষকদের সমন্বয়ে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করতে হবে।

৬.ডাকসু গঠনতন্ত্রে সন্নিবেশিত 5(a) -এর অগণতান্ত্রিক ধারার সংশোধন করে ছাত্র সংসদ বিলুপ্তি অথবা কার্যক্রম স্থগিত নেয়ার ক্ষেত্রে সভাপতি ও ছাত্র সংসদের যৌথ সিদ্ধান্তের বিষয় সংযোজন করতে হবে।

৭.ডাকসু ও হল সংসদ নির্বাচনের তাফসিল ঘোষণার পর ছাত্র সংগঠনগুলো কোনো প্রার্থী ও নেতাকর্মীদের কোন প্রকার হয়রানি, মামলা দেওয়া অথবা গ্রেফতার না করার বিষয়টি নিশ্চিত করতে হবে।

৮.সদস্য পদের ক্ষেত্রে ১৯৯১ সালের ডাকসু গঠনতন্ত্র বাতিলকৃত 4 অনুচ্ছেদের b, c, ও d ধারা পুনরায় সংযোজন করতে হবে।

এসময় সভাপতি ও সাধারন সম্পাদক ছাড়াও সিনিয়র সহ- সভাপতি তানভীর রেজা রুবেল, যুগ্ম সম্পাদক তানজিল হাসান, সহ -সাংগঠনিক সম্পাদক নাছির উদ্দীন নাছির, হাসানুর রহমান হাসান উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ২২:২৩ | সোমবার, ১৪ জানুয়ারি ২০১৯

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com