শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঠাকুরগাঁওয়ের পথে গণ জাগরণের মার্চ

  |   শুক্রবার, ১৭ জানুয়ারি ২০১৪ | প্রিন্ট

gonojagoron

নির্বাচনের পরে বিভিন্ন স্থানে সংখ্যালঘুদের বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলার প্রতিবাদে গণজাগরণ মঞ্চের ঠাকুরগাঁওমুখী রোডমার্চ শুরু হয়েছে।

সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে একটি বিক্ষোভ মিছিল করে শুক্রবার সকাল সাড়ে ৯টায় শাহবাগের প্রজন্ম থেকে রোডমার্চ যাত্রা শুরু করে।

রোডমার্চ শুরুর আগে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার সাংবাদিকদের বলেন, “আমরা তিন দফা দাবিতে আমাদের এই রোডমার্চ কর্মসূচি পালন করছি। দাবিগুলো হচ্ছে, সাম্প্রদায়িক সন্ত্রাস রোধে আলাদা আইন করা, এ পর‌্যন্ত সংগঠিত ঘটনায় দায়ীদেরকে দ্রুত বিচার ট্রাইবুনালের মাধ্যমে বিচার করা এবং আক্রান্তদেরকে ক্ষতিপূরণ দেয়া।”

“ব্যর্থদের চিহ্নিত করে ব্যবস্থা গ্রহণের পাশাপাশি ভবিষ্যতে এ ধরনের হামলা ঠেকাতে প্রশাসনকে প্রয়োজনীয় প্রশিক্ষণ দিতে হবে।”

তিনদিনের এই কর্মসূচিতে প্রথম দিনে শাহবাগ থেকে বের হয়ে আশুলিয়ায় ফ্যান্টাসি কিংডমের সামনে প্রথম পথসভা হবে। এরপর দুপুরের পূর্বে কালিয়াকৈরের চান্দ্রা তিন মাথা, মির্জাপুরের পাকুল্লা জামুর্কি স্টেশন, টাঙ্গাইল দ্বিতীয় বাইপাস (রাবনা) ও এলেঙ্গা বাসস্ট্যান্ডে পথসভা হবে।

জুম্মার নামাজ ও দুপুরের খাবারের বিরতির পর সিরাজগঞ্জের বাজার স্টেশনে জনসমাবেশ হবে। এরপর চান্দাইকোনার (রায়গঞ্জ) পাবনা বাজার ও শেরপুর বাসস্ট্যান্ডে পথসভা এবং বগুড়া সাতমাথায় জনসমাবেশের পর শেষ হবে প্রথম দিনের কর্মসূচি। রোডমার্চের কাফেলা প্রথম রাত্রি থাকবে বগুড়ায়।

শনিবার রোডমার্চ শুরুর পর প্রথম পথসভা হবে গাইবান্ধার গোবিন্দগঞ্জে। এরপর পলাশবাড়ি মোড়ে পথসভা করে আক্রান্ত এলাকা পরিদর্শন ও ত্রাণ বিতরণ করা হবে। পরে রংপুরের পীরগঞ্জের ডাকবাংলা মাঠ ও মিঠাপুকুর শাপলা চত্ত্বরে পথসভা হবে।

এদিন দুপুরে রংপুর পাবলিক লাইব্রেরির সামনে জনসমাবেশ হবে। রংপুরের তারাগঞ্জ বাসস্ট্যান্ড, নীলফামারির সৈয়দপুরের জিআরপি রোডে পথসভা হবে। সেই সঙ্গে কর্ণিয়ায় আক্রান্ত এলাকা পরিদর্শন করে সেখানেও একটি পথসভা হবে। বিকালে দিনাজপুর ইন্সটিটিউট প্রাঙ্গনে জনসমাবেশের পর বীরগঞ্জ বাসস্ট্যান্ডে পথসভা করে ঠাকুরগাও পৌঁছে দ্বিতীয় দিনের জন্য রোডমার্চ মুলতবি ও রাত্রিযাপন করা হবে।

রোববার ঠাকুরগাঁওয়ের গড়েয়ার উদ্দেশ্যে বের হবে রোড মার্চ। সেখানে দুপুর পর্যন্ত গড়েয়ার আক্রান্ত এলাকা পরিদর্শন, আক্রান্ত মানুষদের সঙ্গে মতবিনিময় ও সহমর্মিতা জ্ঞাপন, সাম্প্রদায়িক সন্ত্রাস রোধে ধর্মবর্ণ নির্বিশেষে স্থানীয় জনসাধারণকে উদ্বুদ্ধ করণ, দুর্গতদের মাঝে ত্রাণ বিতরণ ও জনসমাবেশ হবে। দুপুরে ঠাকুরগাঁও কেন্দ্রীয় শহীদমিনারে জনসমাবেশ হবে।

এর আগে গত ১১ ও ১২ জানুয়ারি যশোরের অভয়নগরের মালোপাড়া অভিমুখে রোডমার্চ করে গণজাগরণ মঞ্চ। রোডমার্চে মোট ছয়টি পথসভা এবং দুইটি জনসভায় অংশ নেন গণজাগরণ মঞ্চের কর্মীরা।

Facebook Comments Box
advertisement

Posted ০৯:৩০ | শুক্রবার, ১৭ জানুয়ারি ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com