বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

টেস্ট দলে শামসুর, ফিরেছেন ইমরুল

  |   মঙ্গলবার, ২১ জানুয়ারি ২০১৪ | প্রিন্ট

cricket bd

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের জন্য বাংলাদেশ দল ঘোষণা করা হয়েছে। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দলে দু’টি পরিবর্তন এনে শ্রীলঙ্কার বিপক্ষে দলে ফেরানো হয়েছে ইমরুল কায়েসকে। আর প্রথমবারের মতো ডাকা হয়েছে শামসুর রহমান শুভকে। অনেক দিন দলের বাইরে থাকা ইমরুল ঘরোয়া ক্রিকেটে নিজের পারফরমেন্সের পুরস্কারটা পেয়ে গেলেন হাতে-হাতেই। ১৪ জনের ঘোষিত এই  স্কোয়াডে জায়গা পাওয়া শামসুর রহমান এর আগে ওয়ানডে ও টি-টোয়েন্টির দলে থাকলেও এই প্রথম টেস্ট দলে জায়গা  পেলেন। কিছুদিন আগে বিসিএল-এ ২৬৭ রানের ইনিংসটিই শামসুরের  টেস্ট অভিষেকের সম্ভাবনা তৈরি করেছে। তামিম ইকবালের জুটি হিসেবে একাদশে কে থাকবেন ইমরুল না শামসুর- নির্বাচকদের সেই মধুর সমস্যাও তৈরি হয়েছে এবার। দু’জনই এ মুহূর্তে রয়েছেন ভাল ফর্মে। ঘোষিত দলে স্পিনার রাখা হয়েছে তিনজন- রাজ্জাক, সোহাগ গাজী ও মাহমুদুল্লাহ। পেসারও তিনজন রবিউল, রুবেল ও আল-আমিন  হোসেন। নিউজিল্যান্ডের বিপক্ষে গত সিরিজের দল থেকে বাদ পড়েছেন অলরাউন্ডার নাঈম ইসলাম ও ব্যাটসম্যান এনামুল হক।

আগামী ২৪শে জানুয়ারি দু’টি টেস্ট, তিনটি ওয়ানডে ও দু’টি টি-টোয়েন্টি  খেলতে বাংলাদেশ সফরে আসবে শ্রীলঙ্কা দল। তামিমের পার্টনার হিসেবে শামসুর ও ইমরুল কায়েসকে দলে নেয়া প্রসঙ্গে নির্বাচক ফারুক আহম্মেদ বলেন, দু’জনই অভিজ্ঞ  খেলোয়াড় এবং এখন ভাল খেলছে।’ তবে টেস্ট পরিসংখ্যান ইমরুলের পক্ষে কথা না বললেও বিসিএল’র প্রথম রাউন্ডে শতক হাঁকানোর পুরস্কার হিসেবে দলে ফিরেছেন ইমরুল কায়েস। ২০১১ সালের অক্টোবর-নভেম্বরে ঢাকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ টেস্ট খেলেছিলেন ইমরুল। ১৬ টেস্টের ৩২ ইনিংসে বাঁ-হাতি এই ব্যাটসম্যান মাত্র ১৭.১৫ গড়ে করেছেন ৫৪৯ রান। পঞ্চাশের উপর ইনিংস মাত্র একটি। প্রধান নির্বাচক হিসেবে নতুন মেয়াদে এটাই প্রথম দল ঘোষণা ফারুকের। দল নির্বাচনের সময় অধিনায়ক মুশফিকুর রহীম এবং কোচ শেন জার্গেনসেনের পরামর্শ নিয়েছেন বলে জানান তিনি। তিনি বলেন, বোলিংয়ে ভাল করায় নাঈম ইসলামকে পেছনে ফেলেছেন মাহমুদুল্লাহ। ‘শ্রীলঙ্কা দলে তিনজন বাঁ-হাতি ব্যাটসম্যান রয়েছে। মাহমুদুল্লাহ খেললে অধিনায়কের জন্য  সোহাগ গাজীর সঙ্গে আরেকটি অফস্পিনারের অপশন হবে।’ দল  ঘোষণার আগের দিন শতক হাঁকালেও সময়টা খুব একটা ভাল যাচ্ছিল না মার্শাল আইয়ুবের। তবে শতক না  পেলেও মার্শাল সুযোগ পেতেন বলে জানান ফারুক। টেস্টে প্রত্যাশা অনুযায়ী বল করতে না পারলেও অভিজ্ঞতার কারণেই দলে রয়েছেন বাঁ-হাতি স্পিনার আবদুর রাজ্জাক। বাদ পড়া এনামুল হক টেস্টের চেয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে বেশি কার্যকর বলে প্রধান নির্বাচক মনে করেন। দু’টি চারদিনের ম্যাচে খেলা মাশরাফি বিন মর্তুজাকে এখনই  টেস্টের জন্য বিবেচনা করছেন না বলে জানান ফারুক। সব ধরনের ক্রিকেটে ছন্দে থাকা ফরহাদ রেজাও বিবেচনায় ছিল বলে জানান তিনি। তবে এ দফায় দলে রাখা যায়নি তাকে।

প্রথম টেস্টের দল: মুশফিকুর রহীম (অধিনায়ক), মাহমুদুল্লাহ, তামিম ইকবাল, সাকিব আল হাসান, মার্শাল আইয়ুব, শামসুর রহমান, ইমরুল কায়েস, নাসির হোসেন, রুবেল  হোসেন, মুমিনুল হক, রবিউল ইসলাম, সোহাগ গাজী, আল-আমিন  হোসেন ও আবদুর রাজ্জাক।

Facebook Comments Box
advertisement

Posted ১১:০৯ | মঙ্গলবার, ২১ জানুয়ারি ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com