শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

টেকসই উন্নয়নে লিঙ্গসমতা জরুরি: স্পিকার

  |   শুক্রবার, ০৯ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

টেকসই উন্নয়নে লিঙ্গসমতা জরুরি: স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘নারী ও পুরুষ উভয়ের স্বার্থে লিঙ্গসমতা জরুরি। প্রাণবন্ত গণতন্ত্র, টেকসই ও সুষম উন্নয়নের পূর্বশর্ত লিঙ্গসমতা। অর্ধেক জনসংখ্যার পর্যাপ্ত প্রতিনিধিত্ব ব্যতীত গণতন্ত্র সফল হতে পারে না। আইনসভায় পুরুষ ও নারী উভয়ের অংশগ্রহণ নিশ্চিত করা প্রয়োজন। সব আইনপ্রণেতাকে অবশ্যই লিঙ্গসমতাভিত্তিক আইন গ্রহণের প্রয়োজনীয়তা এবং গুরুত্ব সম্পর্কে জ্ঞানার্জন ও শিক্ষা গ্রহণ করতে হবে। লিঙ্গসমতাভিত্তিক আইন নিশ্চিত করা সংসদ সদস্যগণের অন্যতম দায়িত্ব।

 

আজ (৯ সেপ্টেম্বর) উজবেকিস্তানের তাসখন্দে স্পিকার্স অব পার্লামেন্টের ১৪তম সামিটের দ্বিতীয় দিনে ‘উইদাউট জেন্ডার সেনসিটিভ পার্লামেন্ট জেন্ডার রেসপন্সিভ লজ ক্যান নট বি অ্যাডোপটেড’ শীর্ষক সেশনে তিনি এসব কথা বলেন। ‘পার্লামেন্টারি লিডারশিপ: এন্টিসিপেটিং রিস্কস টু বেটার ডেলিভার সাসটেইনেবিলিটি অ্যান্ড প্রসপারিটি’ প্রতিপাদ্যকে সামনে রেখে এ শীর্ষ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

 

স্পিকার বলেছেন, ‘সংসদই লিঙ্গসমতাভিত্তিক আইন প্রণয়নের জন্য সবচেয়ে উপযুক্ত প্রতিষ্ঠান। টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রাগুলো অর্জনের জন্য দীর্ঘমেয়াদী সমতা, গণতন্ত্র এবং শান্তি আনয়নে লিঙ্গসমতাভিত্তিক আইন প্রণয়ন প্রয়োজন। নারীদের সহিংসতা থেকে রক্ষাকারী আইন, বাল্যবিবাহ রোধে আইন, যৌতুক প্রতিরোধে আইন, কর্মজীবী নারীদের জন্য ডে-কেয়ার সেন্টারের বিধান এবং আরও অনেক যুগান্তকারী উদ্যোগ বিভিন্ন সংসদে বিশ্বব্যাপী গৃহীত হচ্ছে। লিঙ্গসমতা, নারীর অধিকার এবং নারীর ক্ষমতায়নকে সীমাবদ্ধ রাখা অনুচিত। মানবতার বৃহত্তর উপকারিতা অর্জনে সংসদসহ জীবনের প্রতিটি ক্ষেত্রে নারী ও পুরুষের একইসাথে অংশগ্রহণ বাঞ্ছনীয়।

 

সিনেট অব উজবেকিস্তানের চেয়ারউইমেন তানজিলা নারবিভার সভাপতিত্বে সেশনে সিনেট অব জিম্বাবুয়ের প্রেসিডেন্ট মেবেল এম সিনোমোনা, কাউন্সিল অব রিপাবলিক অব বেলারুশের স্পিকার নাটালিয়া কোসানোভাসহ বিভিন্ন দেশের জাতীয় সংসদের স্পিকারগণ বক্তব্য রাখেন। সম্মেলনে বিভিন্ন দেশের সংসদ সদস্য ও বিশিষ্ট ব্যক্তিরা প্রশ্নোত্তর পর্বে অংশ নেন।

 

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর পাশাপাশি সাগুফতা ইয়াসমিন এমপি, পারভীন হক সিকদার এমপি, আদিবা আনজুম মিতা এমপি, উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জাহাঙ্গীর আলম, সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালাম, যুগ্ম সচিব সুমিয়া খানম ও সার্জেন্ট অ্যাট আর্মস মিয়া মোহাম্মদ নাঈম রহমান সামিটে অংশ নেন।

Facebook Comments Box
advertisement

Posted ১৭:২৫ | শুক্রবার, ০৯ সেপ্টেম্বর ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com