শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টিকা গ্রহণের বয়সসীমা ১৮ করার প্রক্রিয়া চলছে: স্বাস্থ্যমন্ত্রী

  |   বৃহস্পতিবার, ১৫ জুলাই ২০২১ | প্রিন্ট

টিকা গ্রহণের বয়সসীমা ১৮ করার প্রক্রিয়া চলছে: স্বাস্থ্যমন্ত্রী

শিক্ষার্থীদের টিকার আওতায় আনতে সরকার টিকা গ্রহণের বয়সসীমা ১৮ বছর করার প্রক্রিয়া চালাচ্ছে জানিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, এরইমধ্যে করোনা বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি এ ব্যাপারে সরকারের কাছে পরামর্শ দিয়েছে। প্রধানমন্ত্রীর সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনাও হয়েছে। শিগগিরই এ ব্যাপারে সিদ্ধান্ত আসবে।

 

বৃহস্পতিবার  ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের পুড়ে যাওয়া কোভিড-১৯ আইসিইউ এবং ওপিডি (আউটপেশেন্ট ডিপার্টমেন্ট প্রসিডিওর) শেড উদ্বোধনের সময় এ কথা বলেন তিনি। বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএস) মিলনায়তনে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, চীন থেকে সম্প্রতি ২০ লাখ ডোজ টিকা এসেছে। এই টিকার বাইরে দেশটি থেকে আরও দেড় কোটি টিকা আসবে। পাশাপাশি কোভ্যাক্স থেকে চলতি মাসেই অ্যাস্ট্রাজেনেকা ও মডার্নার টিকা আসবে।

 

স্বাস্থ্যমন্ত্রী আরো জানান, গ্রামের লোক টিকার নিবন্ধন করতে পারেন না। এজন্য আমরা তাদের জাতীয় পরিচয়পত্র দিয়ে টিকা নেওয়ার পরিকল্পনাও হাতে নিয়েছি। এটি পরে চালু করা হবে।

ঢামেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মো. নাজমুল হক সাংবাদিকদের জানান, আপনারা জানেন গত মার্চ মাসে হঠাৎ অগ্নিকাণ্ডে আমাদের ১৪ বেডের কোভিড আইসিইউ পুড়ে যায়। পুড়ে যাওয়া আইসিইউ পুরোপুরি ব্যবহার অনুপযোগী হয়ে যায়। পরে আমরা এটা নিয়ে মন্ত্রীর নির্দেশনায় ৩ মাস পর এটি আবার পুরোপুরি চালু করতে পেরেছি। আপনারা জেনে খুশি হবেন, এটি একটি অত্যাধুনিক আইসিইউ হিসাবে চালু করা হচ্ছে। জীবাণু যাতে না ছড়াতে পারে সেজন্য অ্যান্টিব্যাকটেরিয়াল দেয়াল তৈরি করা হয়েছে।

 

তিনি আরো বলেন, এখানে আগে ১৪টি বেডের আইসিইউ ছিল। এখন আমরা ১৩টি বেড দিয়ে শুরু করেছি। একটি বেড আছে ডায়ালাইসিসের জন্য। আমরা এখানে শুক্রবার (১৬ জুলাই) থেকে রোগী দেওয়া শুরু করব। অগ্নিকাণ্ডের পর আমরা হাসপাতালের বার্নের করোনা ইউনিটে আরও ১০ বেডের একটি আইসিইউ চালু করেছি।

 

ঢামেক পরিচালক আরো জানান, আমাদের এখানে ওপিডি (বহির্বিভাগ) শেড উদ্বোধন করা হচ্ছে। মন্ত্রীর নির্দেশনায় ওপিডি শেডকে করোনা টিকা সেন্টার করা হবে। যেহেতু করোনা সেন্টারে অক্সিজেনের লাইন আছে, তাই টিকা সেন্টার ওপিডিতে স্থানান্তর করা হবে।এছাড়া তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য আলাদা বুথও রাখা হয়েছে, যাতে তারা সেবা পায়।

 

এ সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদফতরের ডিজি প্রফেসর ডাক্তার খুরশিদ আলমসহ অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকতারা।

প্রসঙ্গত, চলতি বছরের ১৭ মার্চ সকালে ঢামেক হাসপাতালের করোনা ইউনিটের আইসিইউতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আইসিইউর ১২ নম্বর বেডের হাইফ্লো ন্যাজাল ক্যানোলা থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। এ ঘটনায় কয়েকজন করোনা রোগী মারা যান। পুড়ে যাওয়ায় আইসিইউ ইউনিটটি রোগীদের ব্যবহারের অনুপযোগী হয়ে যায়।

 

এদিকে করোনার টিকার আওতায় দ্রুত আরও বেশি মানুষকে আনার উদ্দেশ্যে টিকার বয়সসীমা ১৮-তে নামিয়ে আনার তাগিদ দিয়েছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। বুধবার (১৪ জুলাই) জাতীয় কারিগরি পরামর্শক কমিটির অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১৬:০৭ | বৃহস্পতিবার, ১৫ জুলাই ২০২১

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com