শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টানা বৃষ্টি, জলাবদ্ধ রাজধানীতে সীমাহীন ভোগান্তি

  |   বুধবার, ২২ জুলাই ২০২০ | প্রিন্ট

টানা বৃষ্টি, জলাবদ্ধ রাজধানীতে সীমাহীন ভোগান্তি

মৌসুমী জলবায়ু সক্রিয় থাকায় দেশের বিভিন্ন স্থানের মতো রাজধানীতেও টানা বৃষ্টি হচ্ছে। এ কারণে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে অধিকাংশ স্থানেই। ফলে সীমাহীন ভোগান্তিতে পড়েছেন নগরবাসী। বুধবার (২২ জুলাই) সকাল থেকে নগরীতে অঝোরে বৃষ্টি ঝরছে। ফলে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন অফিসগামীরা।

টানা বৃষ্টিতে রাজধানীর জিগাতলা, ধানমন্ডি ২৭, ১৫ নম্বর স্টাফ কোয়ার্টার, শঙ্কর, শান্তিনগর, বাড্ডা, মিরপুর, কাওরান বাজার, মতিঝিলসহ বেশকিছু এলাকায় দেখা দিয়েছে জলাবদ্ধতা। আর এ সব এলাকায় অফিসগামীদের পড়তে হচ্ছে দুর্ভোগে। এ সব এলাকায় কোথাও হাঁটু সমান তো কোথাও কোমর সমান পানিতে একাকার অবস্থা।

শুধু রাজপথ নয়, সড়ক, অলিগলি পেরিয়ে পানি ঢুকে যাচ্ছে পাকাবাড়ি আর দালানকোঠায়ও।

ধানমন্ডি এলাকার বাসিন্দা একটি বেসরকারি কোম্পানিতে কর্মরত এস এম ইমরান বলেন, বৃষ্টির কারণে আমার বাসার নিচ তলায় পানিতে ভেসে গেছে। গতবছর বৃষ্টির সময়ও পানি উঠেছিল কিন্তু দুই তিন ঘণ্টা পর নেমে গেছে। অথচ কয়েক মাস আগে রাস্তার কাজ করল, ড্রেন বড় করলো। এবার ভাবলাম পানি আর উঠবে না, তাই বাসাও পরিবর্তন করিনি। কিন্তু এবার আরও বেশি পানি উঠল। আর সেই পানি সরছেও না।

তিনি বলেন, সকালে এ অবস্থা দেখে বের হলাম অফিসে যাওয়ার জন্য কিন্তু রাস্তায় বের হয়ে দেখি আরও খারাপ অবস্থা। রাস্তায় হাঁটুর ওপরে পানি জমে গেছে। এভাবে পানি সামলাতে সামলাতে অফিসে যেতে পারছি না।

ওপর এক দোকানদার মোহাম্মদ জাহিদ হোসেন বলেন, গতকাল সকালে দোকান খুলতে এসে দেখি দোকানের মধ্যে পানি উঠে গেছে। সেই পানি সরাতে প্রায় তিন থেকে চার ঘণ্টা কাজ করতে হয়েছে। আজকেও এসে ঠিক তেমন অবস্থাই দেখছি। পানি আজকেও দোকানে জমেছে। এভাবে হয়ে থাকলে আমার দোকানের মালামাল সব নষ্ট হয়ে যাবে। ব্যবসার খুব ক্ষতি হয়ে যাচ্ছে।

ওয়াসা পরিচালক (কারিগরি) শহীদ উদ্দিন এ বিষয়ে বলেন, মাঝারি বা ভারী বৃষ্টিপাত অনেক সময় ধরে হওয়ার কারণে পানি সরে যেতে সময় লাগছে। পানিকে বিভিন্ন ড্রেনের মধ্যে দিয়ে খাল-নদীতে যেতে হবে। কিন্তু সেই খাল অনেক জায়গায় বাধাগ্রস্ত, তাই জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। তারপরেও আমরা কাজ করে যাচ্ছি, আশা করি এ সমস্যা অচিরেই সমাধান করতে পারবো।

এদিকে আবহাওয়া অফিস বলছে, সারাদেশে গত দু’দিন ধরে চলা টানা বৃষ্টিপাত আগামী ৭২ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের (বিএমডি) আবহাওয়াবিদ নাজমুল হক জানান, মৌসুমী জলবায়ু সক্রিয় থাকায় বুধবার জুড়ে রাজধানীতে এবং দেশের অন্যান্য অঞ্চলে আগামী ৭২ ঘন্টা বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

এ আবহাওয়াবিদ জানান, সারাদেশে সকাল ৬টা থেকে সকাল ৯টা পর্যন্ত ৪১ মিলিমিটার এবং রাজধানীতে সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় ৪৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৫১ | বুধবার, ২২ জুলাই ২০২০

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com