মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

টাকাই সব নয়, ভাবতে হবে মোস্তাফিজকে

  |   বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৭ | প্রিন্ট

টাকাই সব নয়, ভাবতে হবে মোস্তাফিজকে

বিদেশি লিগে খেলা নিয়ে আমার কোনো দ্বিমত নেই। তবে ওইসব ক্লাবে খেলতে গিয়ে যখন ইনজুরি বাধিয়ে বাড়ি ফিরতে হয় তখন আর চুপ করে থাকার উপায় নেই। মোস্তাফিজের ইনজুরি নিয়ে গণমাধ্যম কর্মীদের দিস্তা দিস্তা লেখা শেষ হলেও রেষটা রয়ে গেছে ঠিকই।

সামনে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের দশম আসর। সানরাইজার্স হায়দরাবাদ তাদের ঘরেই রেখে দিয়েছে মোস্তাফিজকে। কিন্তু সদ্য ইনজুরি থেকে ওঠে আসা মোস্তাফিজের আইপিএলে অংশগ্রহণ করা কতটুকু যুক্তিযুক্ত হবে? যদিও এরই মধ্যে তিনি আইপিএল খেলতে হ্যাঁ বলে দিয়েছেন। তবুও মনে প্রাণে চাচ্ছি, মোস্তাফিজ ভালোভাবে ফিরে আসুক। বাংলাদেশ দলের জন্য আগামী দিনগুলোতে আরও বেশি করে পারফর্ম করুক।

তবে মোস্তাফিজকে ভুলে গেলে চলবে না, টাকাই সব নয়। কেননা আজ বা কাল যখন মোস্তাফিজ ক্রিকেটকে বিদায় বলবেন তখন বাংলাদেশ দলে তাঁর রেখে যাওয়া কীর্তির জন্যই স্মরণ করবে সবাই। আইপিএল-বিপিএল-সিপিএল-কাউন্টি-বিগ ব্যাশ এসব দিয়ে নয়।

দেখুন, টি-টোয়েন্টির জয়জয়কারের মধ্যে অস্ট্রেলিয়ার তারকা মিচেল স্টার্কের মতো পেসারও আইপিএলকে না বলে দিলেন। বাংলাদেশি টাকায় প্রায় আট কোটি টাকা বিক্রি হয়েও দেশের জার্সিকে সবার ওপরে স্থান দিলেন তিনি। সত্যিই বাহবা পাওয়ার দাবিদার স্টার্ক। চ্যাম্পিয়নস ট্রফি এবং অস্ট্রেলিয়ার হয়ে টেস্ট খেলার জন্য নিজেকে বাড়তি বিশ্রাম দিতে চান বলেই এমন সিদ্ধান্ত নিলেন ওজি পেসার।

যেখানে বছরখানেক আগে শ্রীলঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা আইপিএল খেলার জন্য বিদায় জানান টেস্টকে। সাম্প্রতিক সময়ে তুমুল আলোচনার জন্ম দিয়ে টেস্ট ক্রিকেট থেকে নিজেকে সাময়িকভাবে গুটিয়ে নিয়েছেন দক্ষিণ আফ্রিকার মারকুটে ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সও। কারণ আইপিএলে খেলা চালিয়ে যাওয়া। এতসব আলোচনার বেড়াজাল ভেঙে নজির স্থাপন করলেন স্টার্ক। বুঝিয়ে দিলেন দেশপ্রেম এবং পেশাদারিত্ব কাকে বলে।

মোস্তাফিজ যদি গেল বছর একনাগাড়ে খেলার পর বাড়তি বিশ্রাম নিতেন, কাউন্টিকে না বলে দিতেন তাহলে হয়তো ইনজুরির ছোবলটা তাঁর কাঁধে পড়ত না। অথচ মোস্তাফিজের আগমনটা ছিল ধূমকেতুর মত। তিনি আসলেন, দেখলেন জয় করলেন। কিন্তু পরের বছর ইনজুরির কারণে বাংলাদেশ দলের হয়ে গুরুত্বপূর্ণ একাধিক ম্যাচ মিস হয় মোস্তাফিজের। যে ম্যাচগুলোর বেশিরভাগই হেরেছে বাংলাদেশ দল।

এশিয়া কাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপের অধিকাংশ ম্যাচ, আফগানিস্তান ও ইংল্যান্ড সিরিজের পর নিউজিল্যান্ড সিরিজে অনেকটা আনফিট অবস্থাতেই মাঠে নামানো হয় মোস্তাফিজকে। যার খেসারতও দিতে হয়েছে লাল-সবুজের জার্সিধারীদের। মাঝপথেই বসে পড়েন মোস্তাফিজ। চলে যান মাঠের বাইরে। সবশেষ ইতিহাসের প্রথম হায়দরাবাদ টেস্টও খেলা হলো না মোস্তাফিজের। শ্রীলংকা সফরে দলে থাকলেও মোস্তাফিজের ফিটনেস এবং দীর্ঘ সময়ের ইনজুরির ধকলটা কতখানি সামলে ওঠতে পারবেন সেটাই এখন দেখার বিষয়।

মোস্তাফিজ আমাদের ‘সোনার ডিম পাড়া হাঁস’। একবারে সব ডিম পেতে চাইলে সেটার ফলাফল মোটেও শুভ হবে না। আশা করছি, ভবিষ্যতে ক্লাব ক্রিকেটে অংশ নেয়ার আগে দেশের হয়ে খেলাটাকে গুরুত্ব দিবেন মোস্তাফিজ। সেক্ষেত্রে তিনি স্টার্ককে অনুসরণ করলে দেশের মঙ্গলের পাশাপাশি তাঁর জন্যও সুখকর হবে। দিনশেষে ক্রিকেট বোর্ড, ভক্ত-সমর্থকরা যে যাই বলুন, চূড়ান্ত সিদ্ধান্তটা নিতে হবে খোদ মোস্তাফিজকেই।

লেখক: ক্রীড়া সাংবাদিক

Facebook Comments Box
advertisement

Posted ০৬:২৬ | বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com