শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জাতীয় পতাকার আদলে সাজানো হয়েছে ধান ক্ষেতের ক্যানভাস

শাহরিয়ার মিল্টন   |   সোমবার, ২৭ মার্চ ২০২৩ | প্রিন্ট

জাতীয় পতাকার আদলে সাজানো হয়েছে ধান ক্ষেতের ক্যানভাস

শেরপুর : মুক্তিযুদ্ধের চেতনায় দেশ প্রেমে উদ্বুদ্ধ হয়ে স্মার্টবাংলাদেশ গড়ার লক্ষে শেরপুর কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের (এটিআই) ছাত্র ও শিক্ষকরা মিলে ধানক্ষেতে জাতীয় পতাকা আর সবজী ক্ষেতে শাক গাছ দিয়ে তৈরী করেছেন মানচিত্র ও স্মৃতিসৌধ। স্বাধীনতার মাসে এটিকে জনসাধরণের সামনে প্রদর্শন করার জন্য গত ২৪ মার্চ আনুষ্ঠানিকভাবে খুলে দেয়া হয়েছে । এদিন প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ বীরমুক্তিযোদ্ধা আতিউর রহমান আতিক এমপি।

শেরপুর কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের (এটিআই) প্রায় ৪০ একর জমির বিশাল এলাকায় ধান সবজির প্রদর্শনী প্লট। এর মাঝে সবার দৃষ্টি কাড়ে বিশাল এক পতাকা। ধান ক্ষেতের ক্যানভাসে তৈরী করা হয়েছে ১৬০ ফুট দৈর্ঘ, ৯৬ ফুট প্রস্থ ও ৩২ ফুট বৃত্তের ব্যাসার্ধের জাতীয় পতাকা। পতাকার সবুজ অংশ বঙ্গবন্ধু-১০০ ও হাইব্রিড এবং মাঝখানে বৃত্তের লাল অংশ দুলালী সুন্দরী ধানের চারা দিয়ে সাজানো হয়েছে। পতাকার মাঝখানে লাল বৃত্ত দিয়ে বোঝানো হয়েছে লাখো শহীদের রক্ত ও সবুজ অংশ দিয়ে বোঝানো হয়েছে বাংলার প্রকৃতিকে। পাশেই সবজীর প্লটে লাল শাক ও পাট শাকের চারা দিয়ে তৈরী করা হয়েছে বাংলাদেশের মানচিত্র ও স্মৃতিসৌধ ।

শেরপুর কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের ৭ম বর্ষের শিক্ষার্থী প্রাপ্তি বলেন, আমাদের শিক্ষকদের সহযোগিতায় আমরা এমন সুন্দর একটি কাজ করতে পেরে খুব খুশি। অনেকেই সৃজনশীল এমন কাজ দেখে খুশি হচ্ছেন এবং আমাদেরও প্রশংসা করছেন।

মুক্তিযুদ্ধের চেতনায় স্মার্টবাংলাদেশ গড়তে সবাইকে উদ্বুদ্ধ করতে এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে জানালেন শেরপুর কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের (এটিআই) ভারপ্রাপ্ত অধ্যক্ষ সাইফুল আজম খান। মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুকে জানতে কোনো শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শেরপুর জেলায় এমন ব্যতিক্রমি উদ্যোগ গ্রহণ করায় প্রশংসা জানিয়েছেন সরকারদলীয় হুইপ বীর মুক্তিযোদ্ধা মো. আতিউর রহমান আতিক এমপি। তিনি বলেন, আমাদের ছেলে মেয়েদের সত্যিকারের ইতিহাস জানাতে হবে। বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধকে জানাতে এখানে যে উদ্যোগ নেয়া হয়েছে এতে আমি তাদেরকে ধন্যবাদ জানাচ্ছি। আমরা ডিজিটাল বাংলাদেশের সুফল পেয়েছি। এবার আমাদের স্মার্ট বাংলাদেশ গড়তে সবাইকে সহযোগিতা করতে হবে।

Facebook Comments Box
advertisement

Posted ০৮:১৮ | সোমবার, ২৭ মার্চ ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com