শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

চট্টগ্রামে  ব্রয়লার পোল্ট্রির খাদ্যের মান যাচাইয়ে মাঠ পর্যায়ে প্রাণী সম্পদ অফিস ও ক্যাবের যৌথ পরিদর্শন

  |   সোমবার, ২৫ ফেব্রুয়ারি ২০১৯ | প্রিন্ট

চট্টগ্রামে  ব্রয়লার পোল্ট্রির খাদ্যের মান যাচাইয়ে মাঠ পর্যায়ে প্রাণী সম্পদ অফিস ও ক্যাবের যৌথ পরিদর্শন

এবি রাজু, চট্টগ্রাম :  পোল্ট্রি ফিডের বিষয়ে নানা রকম বিভ্রান্তিকর সংবাদের কারনে প্রাণীজ আমিষের সিংহভাগ যোগানদাতা ব্রয়লার পোল্ট্রি মাংশ ও ডিমের বিষয়ে নেতিবাচক ধারনার কারনে সাধারণ জনগনের পুষ্ঠির চাহিদা পুরণে বাধাগ্রস্থ হচ্ছে। কারন পুষ্ঠির ঘাটতি হলে শারিরীক ও মানষিক বিকাশ বাধাগ্রস্থ হতে পারে, যা কর্মক্ষম জাতি গঠনে বড় অন্তরায়। সেকারনে ব্রয়লার পোল্ট্রির ফিডের গুনগতমান যাচাই করার জন্য সরেজমিনে ব্রয়লার পোল্ট্রির খুচরা খাদ্য বিক্রেতাদের দোকান সরেজমিনে পরিদর্শনের জন্য মাঠ পর্যায়ে প্রাণী সম্পাদ অফিস ও ক্যাব যৌথ পরিদর্শন কার্যক্রম পরিচালনার উদ্যোগ নেয়া হয়। ইউকেএইড, বৃটিশ কাউন্সিলের সহায়তায় প্রকাশ প্রকল্পের কারিগরী সহযোগিতায় পোল্ট্রি সেক্টরে সুশাসন প্রকল্প, কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম পোল্ট্রি সেক্টরে সুশাসন প্রকল্প ও জেলা প্রাণিসম্পদ অফিসের উদ্যোগে খুচরা ও মাঠ পর্যায় থেকে নমুনা সংগ্রহ করে কেন্দ্রিয় প্রাণিসম্পদ পরীক্ষাগারে প্রেরণের উদ্যোগ নেয়া হয়েছে।

তারই অংশ হিসাবে বিগত ২০ ফেব্রুয়ারি ২০১৯ইং চট্টগ্রামের মামা ভাগিনা ফিড সেন্টার, ঝাউতলা, খুলসী, মেসার্স আলিফ ট্রেডিং ও জামান ফিড সেন্টারসহ পাহাড়তলী বাজারের বেশ কয়েকটি খুচরা ফিড সেন্টার সরেজমিনে পরির্দশন করা হয়। সেখান থেকে নমুনা সংগ্রহ করে পশুসম্পদ কেন্দ্রিয় পরীক্ষাগারে প্রেরণ করা হয়। পরীক্ষার ফলাফল আবার জনসম্মুখে প্রকাশ করা হবে। পরিদর্শন কালে অধিকাংশ দোকোনের প্রাণিসম্পদ অফিসের লাইসেন্স পাওয়া যায় নি এবং অধিকাংশ দোকোনের গুদামজাত মানসম্মত নয় বলে মত প্রকাশ করে সকর্ত করা হয়। পোল্ট্রি ফিডের নমুনা সংগ্রহকালে পরির্দশন টিমের নেতৃতৃ¦ প্রদান করেন জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মোহাম্মদ রেয়াজুল হক জসিম। এ উপলক্ষে পরিদর্শন টিমে অন্যান্যদের মধ্যে অংশনেন ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, থানা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ রাকিবুল ইসলাম, বৃটিশ কাউন্সিল প্রকাশ প্রকল্পের সমন্বয়কারী শ্যামল চাকমা, ক্যাব দক্ষিন জেলা সভাপতি আলহাজ্ব আবদুল মান্নান, ক্যাব পাঁচলাইশের সেলিম জাহ্ঙ্গাীর, ক্যাব আইবিপি প্রকল্পের মাঠ মাঠ কর্মকর্তা শম্পা কে নাহার ও জেড এইচ শিহাব প্রমুখ।

উল্লেখ্য পোল্ট্রি সেক্টরে সুশাসন নিশ্চিতে খুচরা পোল্ট্রি ফিডের গুনগত মান নিশ্চিত করা, খুচরা বিক্রেতা, ক্ষুদ্র খামারী, ফিড উৎপাদনকারী, খুচরা বিক্রেতা, ওষুধ উৎপাদনকারী ও বিক্রেতাদের মাঝে নিরাপদ খাদ্য বিষয়ে সচেতনতা সৃষ্ঠি, সুপারশপ গুলিতে ড্রেসড(প্রক্রিয়াজাতকৃত) মুরগি গুলি জবাইখানায় মানসম্মত ভাবে প্রক্রিয়াজাত নিশ্চিত করা, নিরাপদ খাদ্যের যাবতীয় অনুসরনীয় বিধানগুলি পুরোপুরি মেনে চলা হচ্ছে কিনা সে বিষয়ে সুপারশপ ও মুরগি উৎপাদনকারী প্রতিষ্ঠানের পরিবেশিত মুরগির মান সরেজমিনে তদারকি করা, নগরীতে প্রক্রিয়াজাতকৃত মুরগি বিক্রিতে নিয়োজিত সুপারশপে সরবরাহকারী, খামারী, ফিড বিক্রেতাদের প্রাণী সম্পদ অফিস ও ক্যাব প্রতিনিধি সমন্বয়ে সরেজমিনে পরিদর্শন, নিরাপদ খাদ্য বিষয়ে তৃণমূল পর্যায়ে গণসচেতনতা সৃষ্ঠির লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠান, নগরীর হাট-বাজার, প্রান্তিক খামারী পোল্ট্রি খাদ্য বিক্রেতা, খুচরা মুরগি বিক্রেতা পর্যায়ে সচেতনতামুলক কর্মসুচির আয়োজন করা, ভোক্তাদের সক্ষমতা ও নেতৃত্ব উন্নয়নে সহায়তা প্রদান, খুচরা মুরগি বিক্রিতে স্বাস্থ্যসম্মত মডেল বিক্রয় কেন্দ্র স্থাপনে উৎসাহিত করা, তৃণমূল পর্যায়ে মুরগি উৎপাদনকারী খামার, মুরগির খাদ্য উৎপাদনকারী, খুচরা মুরগি বিক্রেতাদের কর্মকান্ড পর্যবেক্ষনের জন্য মাঠ পর্যায়ে প্রাণী সম্পাদ অফিস ও ক্যাব যৌথ পরিদর্শন কার্যক্রম পরিচালনা করা, পোল্ট্রি সেক্টরে নিরাপদ খোদ্য নিশ্চিত করতে জেলা প্রশাসন, জেলা প্রাণী সম্পদ অফিস ও বিএসটিআই এর ভ্রাম্যমান আদালত, জাতীয় ভোক্তা অধিকার অধিদপ্তরের বাজার তদারকি অভিযান জোরদারসহ নানাবিধ কর্মকান্ড পরিচালনা করা হচ্ছে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Facebook Comments Box
advertisement

Posted ২২:২০ | সোমবার, ২৫ ফেব্রুয়ারি ২০১৯

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com