শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘূর্ণিঝড় হিক্কা : ওমানে সতর্কতা জারি

  |   বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০১৯ | প্রিন্ট

ঘূর্ণিঝড় হিক্কা : ওমানে সতর্কতা জারি

আরব সাগরের কাছে শক্তি সঞ্চয় করছে ঘূর্ণিঝড় হিক্কা। ঘূর্ণিঝড়টি ওমানের উপকূলের কাছে অবস্থিত বিভিন্ন এলাকায় আঘাত হানতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে। নিম্নাঞ্চল থেকে লোকজনকে দ্রুত সরে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। ওমান ছাড়াও বুধবার ভারতেও আঘাত হানতে পারে এই ঘূর্ণিঝড়।

আরব সাগরের দিকে অগ্রসর হতে থাকা এই ঘূর্ণিঝড়টি যে কোনো সময় আঁছড়ে পড়তে পারে ওমানে। সেখান থেকে গতিপথ বদলে ভারতের গুজরাট উপকূলে আঘাত হানার সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড় হিক্কার প্রভাব পড়তে পারে বাংলাদেশের উপকূলবর্তী কিছু জেলায়ও।

ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড়টি এখন ওমানের হাইমা শহরের কাছে আছে। এটি এখন পশ্চিম-দক্ষিণপশ্চিমাঞ্চলের দিকে অগ্রসর হচ্ছে। তবে আগামী ছয় ঘণ্টার ঘূর্ণিঝড়টি শক্তি হারাবে বলে উল্লেখ করা হয়েছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে ৬০ থেকে ১০০ মিলিলিটার বৃষ্টিপাত হতে পারে। এছাড়া ঘণ্টায় ৫৫ থেকে ৬৫ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে বলেও সতর্ক করা হয়েছে।

ইতোমধ্যেই ভারতের উত্তর পাঞ্জাব থেকে মধ্যরাজস্থান হয়ে মধ্য গুজরাট পর্যন্ত পূবালি মৌসুমী বায়ু প্রবাহিত হচ্ছে। ভারতের আবহাওয়া দফতর গুজরাটের জেলেদের সাগরে মাছ ধরা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন।

গুজরাটের ভেরাভাল, পাকিস্তানের করাচির ৪৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং ওমানের মাসিরাহের ৭৬০ কিলোমিটার পূর্ব-দক্ষিণ পূর্ব সীমান্তে ঘূর্ণিঝড়ের প্রভাবে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হবে।

ওমানে হিক্কার প্রভাবে বড় ধরনের ক্ষয়-ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। আবহাওয়াবিদদের দাবি, ওমানে ঘণ্টায় ১৭ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে এই ঝড়।

Facebook Comments Box
advertisement

Posted ১৩:১৬ | বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০১৯

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com