শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গুম, খুনের প্রতিবাদে একাট্টা আইনজীবীরা

  |   বুধবার, ১৪ মে ২০১৪ | প্রিন্ট

kamal

ঢাকা, ১৪ মে : দেশে সাম্প্রতিক সময়ের গুম, খুনের প্রতিবাদে একাট্টা হয়েছে উঠেছেন দেশের আইনজীবী সমাজসহ বিশিষ্ঠজনেরা। বিশেষ করে নারায়ণগঞ্জের কাউন্সিলর নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারসহ ৭ হত্যাকান্ডের পর প্রতিবাদী হয়ে উঠেছেন আইনজীবীরা। এ ঘটনার পরপরই আইনজীবীরা হত্যাকান্ডের বিচার দাবি করে আসছেন।

বুধবার রাজধানীর সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে অ্যাডভোকেট চন্দন সরকারসহ নারায়নগঞ্জের সাত  খুনের নিরপেক্ষ তদন্ত ও বিচারের দাবিতে ‘ঐক্যবদ্ধ আইনজীবী সমাজ’  এক সমাবেশের আয়োজন করে।

সমাবেশে বক্তব্য রাখেন, প্রখ্যাত আইনজীবী ও সংবিধান বিশেষজ্ঞ ড. কামাল হোসেন, সুপ্রীমকোর্ট বার এসোসিয়েশনের সভাপতি এডভোকেট খন্দকার মাহবুব হোসেন, সিনিয়র আইনজীবী এ এফ হাসান আরিফ, ব্যারিস্টার আমীর উল ইসলাম, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, এডভোকেট সুলতানা কামাল, জেড আই খান পান্না, এবিএম নুরুল ইসলাম, ব্যারিস্টার রাবেয়া ভূইয়া, বার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, ঢাকা বারের সভাপতি সানাউল্লাহ মিয়া।

বিচার বহির্ভূত হত্যাকান্ডের বিরুদ্ধে আইনজীবীদের ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়ে ড. কামাল হোসেন বলেন, দুনিয়ার কোন সভ্য দেশ বা গণতান্ত্রিক সমাজ যেখানে সংবিধান ও আইনের শাসনের প্রতি ন্যূনতম শ্রদ্ধা আছে, সেখানে বিচার বহির্ভূত হত্যাকান্ডকে সমর্থন করতে পারে না।

তিনি বলেন, সংবিধানে মানুষকে যে আইনের আশ্রয় পাওয়ার অধিকার দিয়েছে তা নিরপেক্ষ ও কার্যকরভাবে ব্যবহার করা হোক এবং তা কাগজে কলমেই নয় বাস্তবে প্রয়োগ করতে হবে। দেশের জনগণ এক নম্বরে চায় নিরাপত্তা। চন্দন সরকার জীবন দিয়ে আমাদের মাঝে জাগরণ এনেছেন। এসময়  পুলিশ এ্যাক্টকে যুগোপযোগী করার তাগিদ দেন তিনি।

ব্যারিস্টার আমীর উল ইসলাম বলেছেন, র‌্যাবকে মানুষ হত্যার লাইসেন্স দেয়া হয়েছে। তাই তারা লাইসেন্স টু কিলিং ইন্ডাস্ট্রি করছে। অবিলম্বে এটা বন্ধ করতে হবে। খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘নারায়ণগঞ্জের এ হত্যাকান্ড কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়।’ এ ঘটনায় বিচারের দাবিতে সারাদেশ থেকে আইনজীবীদের ডেকে সমাবেশ করা হবে বলেও জানান তিনি।

তিনি বলেন, ‘দেশে গণতন্ত্র না থাকলে আইনের শাসন থাকতে পারে না। তাই একটি নির্বাচিত, গণতান্ত্রিক সরকার গঠনের জন্য আমাদের সকলকে দল মত নির্বিশেষে কাজ করতে হবে।’ এডভোকেট সুলতানা কামাল বলেন, বিচারবহির্ভূত হত্যাকান্ডের অবসান ঘটাতে হবে। মানবাধিকার চর্চা ও রক্ষার ক্ষেত্রে সবাইকে একত্রে কাজ করার আহ্বান জানান।

Facebook Comments Box
advertisement

Posted ১৬:২৩ | বুধবার, ১৪ মে ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com