বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কারাগারে খালেদা জিয়ার একমাস

  |   বুধবার, ০৭ মার্চ ২০১৮ | প্রিন্ট

কারাগারে খালেদা জিয়ার একমাস

ডেস্ক রিপোর্ট : আদালত থেকে বেরিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াবিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কারাবাসের একমাস পূর্ণ হচ্ছে আজ বুধবার (৭ মার্চ)। গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় তার পাঁচ বছরের কারাদণ্ডের রায় ঘোষণা করেন বিশেষ আদালত। ওই দিন বিকালেই তাকে রাজধানীর নাজিম উদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়।
কারা সূত্রে জানা গেছে, খালেদা জিয়াকে কারা ভবনের ডে কেয়ার সেন্টারের দ্বিতীয় তলার একটি সেলে রাখা হয়েছে। সেখানে তিনি ভালো আছেন। খাবার-দাবার নিয়েও কোনও অভিযোগ নেই তার। কারা কর্তৃপক্ষের দেওয়া খাবারই তিনি খাচ্ছেন।
কারা সূত্র আরও জানায়, দুজন ডেপুটি জেলার ও চার জন কারারক্ষী খালেদা জিয়ার নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আছেন। একজন চিকিৎসক ও একজন ফার্মাসিস্ট তার নিয়মিত দেখাশোনা করছেন। যদিও বিএনপির অভিযোগ, খালেদা জিয়াকে কারাগারে সুচিকিৎসা দেওয়া হচ্ছে না। এ নিয়ে গত সোমবার (৫ মার্চ) বিএনপিপন্থী চিকিৎসকেরা সংবাদ সম্মেলন করে তার পাঁচটি রোগ আছে বলে দাবি করেন।
কারা কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, গত ১১ ফেব্রুয়ারি থেকে আদালতের নির্দেশে খালেদা জিয়ার সঙ্গে কারাগারে তার গৃহপরিচারিকা ফাতেমা অবস্থান করছেন।
বিএনপির একটি সূত্র জানিয়েছে, খালেদা জিয়ার কারাবাসের একমাস উপলক্ষে দোয়া মাহফিল আয়োজন করা হতে পারে। তবে এ বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। পাশাপাশি আলোচনা সভাসহ অন্য কোনও আয়োজন করা যায় কিনা, তা নিয়েও ভাবছে দলটি। এরই মধ্যে খালেদা জিয়ার মুক্তির দাবিতে বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি দিয়েছে বিএনপি। এদিন সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ কর্মসূচি পালিত হবে।
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘আমাদের দলের চেয়ারপারসন কারাগারে আছেন। আমরা আশা করছি, আদালতে নথি গেলেই তিনি জামিন পাবেন।’
এ বিষয়ে বিএনপির মিডিয়া উইংয়ের কর্মকর্তা শায়রুল কবির খান বলেন, ‘ম্যাডামকে (খালেদা জিয়া) জেলে রাখা হয়েছে। তিনি দেশের জনপ্রিয়তম নেত্রী। তার কারাবরণ মানেই গণতন্ত্রের কারাবরণ। তিনি নয় বছর সংগ্রাম করেছেন, সেই সংগ্রাম এখনও অব্যাহত আছে।’ খালেদা জিয়াকে কারাগারে নেওয়ার পর ৮ ফেব্রুয়ারি তার পরিবার, ১৩ ফেব্রুয়ারি সিনিয়র আইনজীবী ও ১৫ ফেব্রুয়ারি পরিবারের সদস্যরা তার সঙ্গে সাক্ষাৎ করেন বলে জানান তিনি।
শায়রুল কবির খান প্রশ্ন রাখেন, এই বয়সে এমন কোন জাতীয় নেতা সংগ্রাম করছেন?
এর আগেও খালেদা জিয়াকে কয়েকবার গ্রেফতার হতে হয়েছে। বিশেষ করে গত এক-এগারো সরকারের সময় তাকে একবছরেরও বেশি সময় অন্তরীণ থাকতে হয়।
বিএনপির যুগ্ম মহাসচিব ও খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, ‘আশা করছি, আমাদের দলের প্রধান হাইকোর্টের আদেশে জামিন পাবেন। আগামীকাল বৃহস্পতিবার তিনি জামিন পাবেন বলে আশা করছি।’
এদিকে, বৃহস্পতিবার (৮ মার্চ) খালেদা জিয়ার মুক্তির দাবিতে কর্মসূচি দেওয়ার পরিকল্পনা করছে বিএনপির সহযোগী সংগঠন মহিলা দল। সেদিন আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে কর্মসূচিটি পালিত হতে পারে বলে জানান সংগঠনের সভাপতি আফরোজা আব্বাস।
উল্লেখ্য, দুর্নীতি দমন কমিশনের দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলার অন্যতম আসামি খালেদা জিয়ার বিরুদ্ধে গত ৮ ফেব্রুয়ারি পাঁচ বছরের কারাদণ্ডসহ ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা জরিমানার আদেশ ঘোষণা করেন আদালত। খালেদা জিয়ার বড় ছেলে ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ মামলার বাকি পাঁচ আসামিকে ১০ বছর করে কারাদণ্ড ও একই পরিমাণ অর্থ জরিমানার আদেশ দেওয়া হয়। ওই দিনই খালেদা জিয়াকে পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। বাংলা ট্রিবিউন

Facebook Comments Box
advertisement

Posted ১৩:৪৩ | বুধবার, ০৭ মার্চ ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com