শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

করোনায় বেসামাল ভারতে নতুন বিপদ, আতঙ্কে শূকরকে টিকাকরণ!

  |   সোমবার, ৩১ মে ২০২১ | প্রিন্ট

করোনায় বেসামাল ভারতে নতুন বিপদ, আতঙ্কে শূকরকে টিকাকরণ!

কিছুতেই উদ্বেগ পিছু ছাড়ছে না ভারতের। ভুটান সীমান্ত ঘেঁষা দেশটির আলিপুরদুয়ারের জয়গাঁ এবার দেখা দিয়েছে আফ্রিকান সোয়াইন ফিভারের আতঙ্ক। সেখানকার প্রাণিসম্পদ উন্নয়ন কর্মকর্তাদের দাবি, মূলত শূকরের দেহে ছড়িয়ে পড়তে পারে এই মারণ রোগ। প্রায় ৯০ শতাংশ ক্ষেত্রে প্রবল জ্বরে মারা যেতে পারে একের পর এক শূকর।

তবে আশার কথা একটাই, এই রোগ মানুষের কাছে আপাতত আতঙ্কের নয়। কিন্তু কোনও ঝুঁকি নিতে চাইছে না প্রাণিসম্পদ উন্নয়ন দফতর। আপাতত দিন দুয়েকের মধ্যে জয়গাঁর সমস্ত শূকরকে টিকাকরণের নির্দেশ দেওয়া হয়েছে। এর সঙ্গেই শূকরের মাংস বিক্রি ও অন্যত্র সেগুলো পাঠানোর ক্ষেত্রেও বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

একেবারে ভুটানের কোল ঘেঁষে আলিপুরদুয়ারের জয়গাঁ। গেট পার হলেই ভুটান। কিন্তু কেন আফ্রিকান সোয়াইন ফিভারের আতঙ্ক ছড়াল সেখানে।

 

স্থানীয় প্রশাসন সূত্রে খবর, গত ২৫ মে ভুটানে মৃত শূকরের দেহে আফ্রিকান সোয়াইন ফিভারের ভাইরাসের সন্ধান পাওয়া যায়। এরপরই সতর্ক হয়েছে ওই রাজ্যের প্রশাসন। এলাকায় মাইকিংও শুরু হয়েছে।

এদিকে জয়গাঁ ও সংলগ্ন এলাকায় অনেকেই শূকর প্রতিপালনকেই জীবিকা হিসেবে বেছে নিয়েছে। আতঙ্ক ছড়িয়েছে তাদের মধ্যেও। ইতিমধ্যেই স্থানীয় বিডিও তার ও প্রাণিসম্পদ উন্নয়ন দফতরের কর্মকর্তাদের ফোন নম্বর এলাকায় বিলি করেছেন। কেউ সমস্যায় পড়লেই যাতে যোগাযোগ করতে পারেন।

কালচিনির বিডিও প্রশান্ত বর্মন বলেন, “সমস্ত দিক থেকে আমরা সতর্ক রয়েছি। এলাকায় পর্যাপ্ত স্যানিটাইজ-সহ অন্যান্য ব্যবস্থা নেওয়া হচ্ছে।” সূত্র: হিন্দুস্তান টাইমস

Facebook Comments Box
advertisement

Posted ১২:৫৩ | সোমবার, ৩১ মে ২০২১

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com