বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

করোনার মধ্যেও রাজধানীতে বসছে পশুর হাট

  |   শুক্রবার, ০৯ জুলাই ২০২১ | প্রিন্ট

করোনার মধ্যেও রাজধানীতে বসছে পশুর হাট

দেশজুড়ে করোনার সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করলেও রাজধানীতে অস্থায়ী পশুর হাট বসানোর সিদ্ধান্তে অটল রয়েছে ঢাকার দুই সিটি করপোরেশন। এরই মধ্যে হাট বসানোর জন্য সব রকম প্রস্তুতি সম্পন্ন করেছে তারা। তবে মহামারির এমন সময়ে অস্থায়ী পশুর হাট বসানোর ক্ষেত্রে বিকল্প চিন্তা করার পরামর্শ দিয়েছেন জনস্বাস্থ্যবিদরা।

 

সারুলিয়ায় স্থায়ী হাটসহ মোট এগারোটি হাট বসানো চূড়ান্ত করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। চূড়ান্ত হও‍য়া হাটগুলোর মধ্যে দশটি হলো অস্থায়ী হাট। এগুলো হলো উত্তর শাহজাহানপুর খিলগাঁও বাজার এর মৈত্রী সংঘ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গা, ইনস্টিটিউট অফ লেদার টেকনোলজি কলেজ সংলগ্ন উন্মুক্ত এলাকা, পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন আ‍শপাশের খালি জায়গা, মেরাদিয়া বাজার সংলগ্ন আশপাশের খালি জায়গা, দনিয়া কলেজ সংলগ্ন আশপাশের খালি জায়গা, ধূপখোলা ইস্ট অ্যান্ড ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গা, ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত এলাকা, আফতাবনগর (ইস্টার্ন হাউজিং) ব্লক ই, এফ, জি, এইচ, সেকশন ১ ও ২ এর খালি জায়গা, রহমতগঞ্জ ক্লাবের আশপাশের খালি জায়গা এবং গোলাপবাগ ডিএসসিসি মার্কেটের পেছনের খালি জায়গা। এ ছাড়া সারুলিয়ায় ডিএসসিসির স্থায়ী হাটটিও যথারীতি বসবে।

 

ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন বলেন, ‘আমরা মোট এগারোটি পশুর হাট বসানোর সকল কার্যক্রম চূড়ান্ত করেছি। হাট ব্যবস্থাপনার জন্য মনিটরিং কমিটিও করা হয়েছে। এ ছাড়া স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে স্বাস্থ্যবিধি সম্পর্কিত যে নির্দেশনা দেওয়া হবে, সে অনুযায়ী হাট পরিচালনা করা হবে।’

 

রাসেল সাবরিন জানান, ডিএসসিসিতে ১৩টি অস্থায়ী হাট বসার কথা থাকলেও সরকারি দর না পাওয়ায় শ্যামপুর, কমলাপুর এবং আমুলিয়া এই তিনটি অস্থায়ী হাট বাতিল হতে পারে। সে ক্ষেত্রে ডিএসসিসিতে তিনটি হাট কমবে।

 

উত্তর সিটিতে গাবতলি পশুর হাটসহ অস্থায়ী আরও নয়টি পশুর হাট বসছে। এগুলো হলো উত্তরা ১৭ নম্বর সেক্টরের বৃন্দাবন হতে উত্তর দিকে বিজিএসইএ পর্যন্ত খালি জায়গা, ভাটারা পশুর হাট, কাওলা শিয়াল ডাঙ্গা সংলগ্ন খালি জায়গা, উত্তরখান মৈনারটেক শহীদনগর হাউজিং প্রকল্পের খালি জায়গা, বাড্ডা ইস্টার্ন হাউজিং ব্লক–ই, সেকশন ৩ এর খালি জায়গা, মিরপুর–৬ ইস্টার্ন হাউজিং এর খালি জায়গা, উত্তরা ১৫ নম্বর সেক্টরের ১ নম্বর ব্রিজের ও ২ নম্বর ব্রিজের পাশে সড়কের খালি জায়গা, বছিলার ৪০ ফুট কাঁচা রাস্তা সংলগ্ন রাজধানী ও স্বপ্নধারা হাউজিং ও বছিলা গার্ডেন সিটি এর খালি জায়গা এবং ডিএনসিসির ৪৩ নম্বর ওয়ার্ডের আওতাধীন ৩০০ ফুট সড়ক সংলগ্ন উত্তর পার্শ্বে সালাম স্টিল লিমিটেড ও যমুনা হাউজিং কোম্পানি এবং ব্যক্তি মালিকানাধীন খালি জায়গা।

 

ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা বলেন, হাট বসানোর জন্য আমাদের সর্বোচ্চ প্রস্তুতি রয়েছে। গাবতলির স্থায়ী পশুর হাটসহ উত্তর সিটিতে মোট দশটি হাট বসবে। তবে যদি করোনা পরিস্থিতি আরও খারাপের দিকে যায়, সে ক্ষেত্রে সরকারের সিদ্ধান্তের ওপর নির্ভর করবে হাট বসবে কি বসবে না।

 

এদিকে কোরবানিতে পশুর হাট বসানো নিয়ে জনস্বাস্থ্যবিদরা বলছেন, বর্তমান করোনা পরিস্থিতিতে শহরের ভেতরে পশুর হাট বসলে সংক্রমণের হার আরও বহুগুণে বেড়ে যাবে।

 

এ প্রসঙ্গে জনস্বাস্থ্যবিদ ডা. লেলিন চৌধুরী বলেন, করোনা সংক্রমণ বৃদ্ধির মধ্যে রাজধানীতে পশুর হাট বসানো সিটি করপোরেশনের একটি অবিবেচনা প্রসূত সিদ্ধান্ত। যে হারে করোনায় মানুষের মৃত্যু হচ্ছে তাতে কোনোভাবেই শহরের মধ্যে পশুর হাট বসানো ঠিক হবে না। যদি হাট বসাতেই হয়, সে ক্ষেত্রে শহরের বাইরে খালি জায়গায় বসানোর চিন্তা করা যেতে পারে।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৫০ | শুক্রবার, ০৯ জুলাই ২০২১

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com