শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এসপিসিপিডি প্রকল্প বাস্তবায়নে এমপিদের উদ্ভাবনী পরামর্শ প্রশংসিত: স্পিকার

  |   মঙ্গলবার, ৩০ আগস্ট ২০২২ | প্রিন্ট

এসপিসিপিডি প্রকল্প বাস্তবায়নে এমপিদের উদ্ভাবনী পরামর্শ প্রশংসিত: স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, এসপিসিপিডি প্রকল্প বাস্তবায়নে সংসদ সদস্যদের (এমপি) উদ্ভাবনী পরামর্শ কার্যকর ভূমিকা রাখছে।

 

তিনি বলেন, প্রকল্পের আওতায় বাল্যবিয়ে প্রতিরোধ, মাতৃমৃত্যু হার হ্রাস, নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে এমপিদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এ প্রসঙ্গে এমপিদের গৃহীত পদক্ষেপ ইউএনএফপিএ থেকে প্রশংসিত হয়েছে।

মঙ্গলবার সংসদ ভবনে শপথ কক্ষে জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ)-এর কারিগরি সহায়তায় বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় বাস্তবায়নাধীন এসপিসিপিডি প্রকল্পের আওতায় ‘পলিসি অ্যাকশন’স টু অ্যাচিভ আইসিপিডি থ্রি ট্রান্সফরমেশন রেজাল্ট’স বাই ২০৩০’ কর্মশালায় স্পিকার এ সব কথা বলেন।

 

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, হুইপ মাহাবুব আরা বেগম গিনি, সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি আ.স.ম ফিরোজ, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ এবং ইউএনএফপিএ’র প্রতিনিধি ক্রিস্তিনে ব্লখুস।

 

কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউএনএফপিএ’র পিপিআর প্রধান এম শহীদুল ইসলাম পিএইচডি এবং স্বাগত বক্তব্য রাখেন এসপিসিপিডি প্রকল্পের প্রকল্প পরিচালক যুগ্ম-সচিব এম এ কামাল বিল্লাহ। অনুষ্ঠানের মুক্ত আলোচনা পূর্ব সঞ্চালনা করেন কে এম আব্দুস সালাম এবং এ পর্বে এমপিদের মূল্যবান মতামত দেন।

 

স্পিকার বলেন, এসপিসিপিডি প্রকল্পের যথাযথ বাস্তবায়নে এমপিরা অত্যন্ত আন্তরিকতা ও দায়িত্বশীলতার সঙ্গে কাজ করছেন।

এমপিদের সুচিন্তিত মতামত ও উদ্ভাবনী পরামর্শ খুবই কার্যকর উল্লেখ করে তিনি বলেন, প্রকল্প কার্যক্রম অব্যাহত রাখা জরুরি।

 

সম্প্রতি নিউইয়র্ক সফরকালীন স্পিকারের সঙ্গে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনে ইউএনএফপিএ এর ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর অ্যাম্বাসেডর ইব পেটারসেনসহ ইউএনএফপিএ এর সংশ্লিষ্ট কর্মকর্তারা সাক্ষাত করেন। সাক্ষাতে ড. শিরীন শারমিন চৌধুরী ইউএনএফপিএ’র ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর অ্যাম্বাসেডর ইব পেটারসেনকে মাতৃস্বাস্থ্য উন্নয়ন ও পরিবার পরিবল্পনা, বাল্যবিয়ে ও জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ এবং যুব উন্নয়ন ও জনসংখ্যার বহুমাত্রিকতা-এই তিনটি ইস্যুতে এমপিদের অংশগ্রহণে সচেতনতা বৃদ্ধিমূলক কার্যক্রম অবহিত করেন। এসময় ইউএনএফপিএ বাংলাদেশের কার্যক্রমের প্রশংসা করে।

 

সংসদ সচিবালয়ের সচিব কে. এম. আব্দুস সালামের সভাপতিত্বে কর্মশালায় অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি উপাধ্যক্ষ আব্দুস শহীদ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ ফ ম রুহুল হক, ডা. আব্দুল আজিজ এমপি, শামীম হায়দার পাটোয়ারী এমপি, উম্মে ফাতেমা নাজমা বেগম এমপি, সৈয়দা রুবিনা আক্তার এমপি, শামীমা আক্তার খানম এমপি বক্তব্য রাখেন। এছাড়াও অনুষ্ঠানে এমপিরা এবং সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ১৬:৩৬ | মঙ্গলবার, ৩০ আগস্ট ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com