শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এসডিজি অর্জনে সঠিক পথেই এগোচ্ছে বাংলদেশ

  |   সোমবার, ০৮ জুলাই ২০১৯ | প্রিন্ট

এসডিজি অর্জনে সঠিক পথেই এগোচ্ছে বাংলদেশ

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এসডিজি অর্জনে সঠিক পথেই এগোচ্ছে। বাংলাদেশের অনেক ক্ষেত্রে এ অর্জন দৃশ্যমান।’

এমডিজি অর্জনে বাংলদেশের সফলতা বিশ্ব নন্দিত উল্লেখ করে তিনি বলেন, ‘এমডিজির ধারাবাহিকতায় এসডিজি লক্ষ্য অর্জনেও বাংলদেশ সফল হবে।’

সোমবার সংসদ ভবনের শপথ কক্ষে সংসদ সচিবালয় ও পরিকল্পনা কমিশন আয়োজিত ওরিয়েন্টেশন প্রোগ্রাম ফর মেম্বারস অব পার্লামেন্ট : পার্লামেন্টারি এনগেজমেন্ট উইথ দ্য সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস : দ্য ইউস অব আইসিটি টু এক্সেলিরেট এচিভমেন্ট- শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্পিকার।

ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া কর্মশালায় প্রশ্নোত্তর পর্ব সঞ্চালনা করেন।

শিরীন শারমিন বলেন, ‘এসডিজি অর্জনে সংসদ সদস্যদের ভূমিকা রাখার অবারিত সুযোগ রয়েছে। এসডিজি লক্ষ্য বাস্তবায়নে সংসদ সদস্যদের নিজ নিজ সংসদীয় এলাকায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে।’

জাতীয় সংসদে এসডিজি বিষয়ক একটি সেল গঠনের উদ্যোগ নেয়া হবে, যেখান থেকে সংরক্ষিত আসনের সংসদ সদস্যদের সর্বাত্মক সহযোগিতা করা হবে বলেও উল্লেখ করেন শিরীন শারমিন।

স্পিকার বলেন, ‘দশম জাতীয় সংসদে এসডিজি নিয়ে কাজ শুরু হয়। একাদশ জাতীয় সংসদের নবনির্বাচিত সংসদ সদস্যদের এসডিজি বিষয়ে প্রশিক্ষিত করতে ইউএনডিপির সঙ্গে দুই বছরের জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে। ২০৩০ সালের মধ্যে এসডিজি বাস্তবায়নে সংসদ সদস্যরা কীভাবে যুক্ত হবেন তা তারা নিজেরাই নির্ধারণ করবেন।’ তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এসডিজি বাস্তবায়নকে আরও গতিশীল করতে সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানান তিনি।

সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন। শুভেচ্ছা বক্তব্য দেন ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জি। ইউএনডিপি হেড কোয়ার্টারের প্রতিনিধি চার্লস চাওভেল, ই-গর্ভমেন্ট লিডারশিপ সেন্টার সিঙ্গাপুরের সেন্টার ডাইরেক্টর অশোক কুমার এসডিজি ও আইসিটি বিষয়ে সেশন পরিচালনা করেন। প্রশ্নোত্তর পর্বে তারা সংসদ সদস্যদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

ওরিয়েন্টেশন কর্মশালায় জাতীয় সংসদের হুইপ মো. আতিউর রহমান আতিক, ইকবালুর রহিম, মাহবুব আরা বেগম গিনি, সামশুল হক চৌধুরী, পঞ্চানন বিশ্বাস এবং আবু সাঈদ মাহমুদ আল স্বপন উপস্থিত ছিলেন।

ওরিয়েন্টেশন কর্মশালায় ৭৫ জন সংসদ সদস্য ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের ৩০ জন কর্মকর্তা অংশ নেন।জাগো নিউজ

Facebook Comments Box
advertisement

Posted ১৭:২০ | সোমবার, ০৮ জুলাই ২০১৯

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com